Android Tips

ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণ ও তার প্রতিকার সম্পর্কে জেনে নিন

ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণ ও তার প্রতিকার সম্পর্কে আজকে আলোচনা করার চেষ্টা করবো। বর্তমান যারা এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করেন তাদের মধ্যে কম বেশি সবাই মোবাইল অতিরিক্ত গরম হওয়ার সমস্যার সম্মুখীন হয়েছেন। আর যখন এ রকম সমস্যার সম্মুখীন হয়েছেন তখনই ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণ সম্পর্কে খোঁজাখুঁজি শুরু করে দিয়েছেন। তাই আজকে আমি চেষ্টা করবো আপনাদের কে জানানোর জন্য ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণ গুলো কি।

ফোন অতিরিক্ত গরম হওয়ার কারন ও তার প্রতিকার

বর্তমান বাজারে যে স্মার্টফোনগুলো এসেছে এগুলো হালকা-পাতলা গরম হবে এটাই স্বাভাবিক। কারণে মোবাইল গুলোতে অনেক পাওয়ারফুল প্রসেসর ব্যবহার করা হয় যার কারণে মোবাইল ব্যবহার করার সময় হালকা গরম হতে পারে। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় মোবাইলগুলো স্বাভাবিকের তুলনায় বেশি গরম হচ্ছে। তখন কিন্তু এটি মোবাইলের জন্য ভালো না সে ক্ষেত্রে যদি কোনও পদক্ষেপ গ্রহণ না করা হয় তাহলে মোবাইলের সমস্যা দেখা দিতে পারে। মোবাইল ফোন অতিরিক্ত গরম হওয়া ব্যবহারকারীর ব্যবহারের উপর মাঝেমধ্যে নির্ভর করে। তাই আজকে ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণ ও তার প্রতিকারের কিছু উপায় সম্পর্কে তুলে ধরবো যা অনুসরণ করলে উপকৃত হবেন।

১।চার্জিং

মোবাইল চার্জিং করার সময় আমরা কিছু ভুল করে থাকি যা মোবাইল গরম হয়ে যাওয়ার জন্য দায়ী। বেশিরভাগ মানুষ মোবাইল সবসময় ১০০% চার্জ করেন কিন্তু এটা ঠিক না সবসময় চেষ্টা করুন ৮০% চার্জ করার। ৮০% চার্জ হওয়ার পর থেকে ফোনগুলোতে চার্জ হতে বেশি শক্তি খরচ হয়। যার কারণে মোবাইল গরম হওয়ার পাশাপাশি মোবাইলের ব্যাটারির আয়ু কমে যায়। আবার অনেকে আছেন মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করেন যা মোবাইলের জন্য খুবই ক্ষতিকর। মোবাইল চার্জে লাগিয়ে গেম খেললে বা অন্য কাজ করলে ফোন গরম হয়ে যাওয়াটাই স্বাভাবিক। তাই চার্জে লাগানো অবস্থায় মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকার চেষ্টা করুন।

২।মোবাইল কভার খুলে ফেলুন

বর্তমানে সবাই মোবাইলের সাথে কভার ব্যবহার করেন। মোবাইলের নিরাপদ এর কথা যদি চিন্তা করা হয় তাহলে এটি খুবই ভালো। কিন্তু মোবাইলের কভার ব্যবহার করার যেমন উপকার আছে তার সাথে অপকারও রয়েছে। নিজ অভিজ্ঞতা থেকে বলছি মোবাইলের কভার ব্যবহার করলে মোবাইল গরম হয়ে যাওয়ার সমস্যা বেশি দেখা দেয়। তাই আপনার মোবাইল যদি অতিরিক্ত গরম হয়ে যায় তাহলে আপনার মোবাইলে কভারটি খুলে ফেলাই ভাল হবে। অথবা আপনি যখন ভারী কোনো কাজ করবেন যেমন হাই গ্রাফিক্সের গেমস খেলবেন তখন মোবাইলের কভারটি খুলে খেলার চেষ্টা করুন।

৩।ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন

মোবাইলের ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ সচল থাকে। এই সব অ্যাপগুলো সচল থাকার সাথে সাথে অন্য অ্যাপ যখন ব্যবহার করা হয়। তখন প্রসেসরে অনেক চাপ পড়ে যার কারণে মোবাইল গরম হয়ে যায়। আপনি চাইলেই আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ড অ্যাপ গুলো বন্ধ করে রাখতে পারেন।

অ্যাপ গুলো বন্ধ রাখার জন্য সহজ পদক্ষেপগুলো অনুসরণ করুনঃ

  • প্রথমে setting
  •  তারপর Battery and device care নামে একটা অপশন পাবেন সেখানে ক্লিক করুন
  • তারপর Battery option ক্লিক করুন
  • তারপর background usage limits ক্লিক করুন
  • Enable put unused apps to sleep option

ব্যাস  আপনার মোবাইলের ব্যাকগ্রাউন্ডে অ্যাপস গুলো স্লিপ মোডে চলে গেছে। বিভিন্ন মোবাইল অনুযায়ী সেটিং আলাদা হতে পারে সেটা আপনি একটু ঘাটা ঘাটি করলেই সেটিংস গুলো পেয়ে যাবেন।

৪।অপ্রয়োজনে অ্যাপ ডিলিট করে দিন

আপনাদের মোবাইলে এমন কিছু অ্যাপস আছে যেগুলো আপনি মাসে একবার হলেও ওপেন করে দেখেন না কিন্তু মোবাইলে সেই অ্যাপ গুলো রেখে দিয়েছেন। এর ফলে আপনার মোবাইলের মেমোরি জায়গা যেরকম ফুল হচ্ছে তার সাথে আপনার মোবাইল গরম হওয়ার কারণ ও কিন্তু হচ্ছে। তাই আপনার যে অ্যাপস গুলো দরকার হয়না সেগুলো ডিলিট করে দিন।

৫।ব্যাটারি চেক করুন

আপনার মোবাইলের ব্যাটারি যদি ড্যামেজ হয়ে যায় তাহলে কিন্তু মোবাইল গরম হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি হয়। কারণ ড্যামেজ ব্যাটারিগুলো সেভাবে পাওয়ার সাপ্লাই করতে পারে না। তাই আপনার মোবাইলের ব্যাটারি ড্যামেজ হয়েছে কিনা সেটা চেক করুন এবং সব সময় চেষ্টা করুন ভালো মানের ব্যাটারি ব্যবহার করার। যদি নকল ব্যাটারি ব্যবহার করেন তাহলে কিন্তু এমন সমস্যা দেখা দেবে। তাই ফোন অতিরক্ত গরম হওয়ার কারণ গুলোত ড্যামেজ ব্যটারি বা নকল ব্যাটারি খুব ভালোভাবেই জড়িত।

৬।অতিরিক্ত রোদের মধ্যে ব্যবহার করবেন না

বাইরে অতিরিক্ত রোদের মধ্যে দীর্ঘ সময় ধরে মোবাইল ব্যবহার না করার চেষ্টা করুন। আপনি খেয়াল করে দেখবেন আপনি যখন বাইরে রোদের মধ্যে কিছুক্ষণ মোবাইল ব্যবহার করেন তখন কিন্তু অস্বাভাবিক ভাবে মোবাইল গরম হয়ে যায়। যা মোবাইলের জন্য খুব হুমকিস্বরূপ তাই  অতিরিক্ত রোদের মধ্যে প্রয়োজন ছাড়া মোবাইল ব্যবহার করবেন না।

৭। ব্রাইটনেস কমিয়ে রাখুন

আপনি কি মোবাইলের ব্রাইটনেস বাড়িয়ে সবসময়ই ব্যবহার করেন? তাহলে আজকে এই বদ অভ্যাস পরিত্যাগ করার চেষ্টা করুন। অতিরিক্ত ব্রাইটনেস বাড়ানোর কারণে মোবাইল ফোন খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়। অতিরক্ত ব্রাইটনেস এর কারণে শুধু মোবাইল গরম হয় না তার সাথে চোখের কিন্তু মারাত্মকভাবে ক্ষতি করে।

Follow topics bangla facebook page

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button