Android Tips

মোবাইল স্লো? এন্ড্রয়েড মোবাইল ফাস্ট করার উপায়

মোবাইল ফাস্ট করার উপায়ঃ বর্তমান যুগে প্রযুক্তির উন্নয়নের ফলে আমাদের সবার হাতে হাতে এন্ড্রয়েড মোবাইল ফোন চলে এসেছে। এবং এর ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আমরা যখন নতুন মোবাইল ব্যবহার করি তখন এর পারফরম্যান্স অনেক ভালো পাই কিন্তু ছয় মাস বা এক বছর পর এর পারফরম্যান্স আস্তে আস্তে ডাউন হতে থাকে। তখনই আমরা মোবাইল ফাস্ট করার উপায় সম্পর্কে খোঁজাখুঁজি শুরু করে দেয়।এর পেছনে কিছু কারণ রয়েছে যার ফলে আমাদের মোবাইল স্লো বা হ্যাং হয়ে থাকে। আমাদের মোবাইল স্লো হয়ে গেলে ব্যবহার করতে অস্বস্তিকর লাগে। মোবাইল ফোন স্লো হওয়ার পিছনে বড়় কারণ হচ্ছে ব্যবহারকারী। কারণ অনেকে জানেনা কিভাবে মোবাইল ব্যবহার করলে মোবাইল সব সময় ভালো পারফর্মেন্স দিবে। মোবাইল স্লো হওয়ার পিছনে যে কারণগুলো দায়ী তা হল

  • প্রসেসর
  • র‍্যাম
  • হিটিং

প্রসেসরঃ যদি মোবাইলের প্রসেসর ভাল না হয়ে থাকে তাহলে মোবাইল স্লো হওয়াটাই স্বাভাবিক।

র‍্যামঃব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত অ্যাপ ব্যবহার করার জন্য বেশি র‍্যামের প্রয়োজন হয়। তাই মোবাইলের র‍্যাম কম হলে মোবাইল স্লো কাজ করবে।

হিটিংঃ মোবাইল ফোন যদি অতিরিক্ত গরম হয়ে যায় তাহলে আপনাকে স্লো বা হ্যাং হওয়ার মত সমস্যার সম্মুখীন হতে হবে।

মোবাইল ফাস্ট করার উপায়

একটি নতুন মোবাইলে বেশি পরিমাণের অ্যাপ থাকে না কিন্তু যখন আমরা কিছুদিন ব্যবহার করি এবং অনেকগুলো অ্যাপ ইন্সটল করি তখন আস্তে আস্তে মোবাইলের পারফরম্যান্স ডাউন হতে শুরু করে। আর মোবাইল পারফরম্যান্স ডাউন হওয়ার পিছনে ব্যবহারকারীরা দায়ী হয়ে থাকে কারণ তারা সেভাবে জানে না কিভাবে মোবাইল ফাস্ট রাখা যায়। আজকে সেই মোবাইল ফাস্ট করার উপায় সম্পর্কে নানা ধরনের টিপস শেয়ার করব।

১। ব্যাকগ্রাউন্ড অ্যাপস বন্ধ করুন

আমাদের মাঝে এমন অনেকে আছে যারা মোবাইল ব্যবহার করার সময় অতিরিক্ত অ্যাপ ব্যাকগ্রাউন্ডে সচল অবস্থায় রাখে। কিন্তু এর ফলে মোবাইলের র‍্যাম বেশি ব্যবহৃত হয় যার ফলে মোবাইল স্লো হয়ে যায়। এর জন্য বেশি প্রয়োজন ছাড়া ব্যাকগ্রাউন্ডে অতিরিক্ত অ্যাপ চালু রাখা থেকে বিরত থাকার চেষ্টা করবেন। যেভাবে ব্যাকগ্রাউন্ড এর অ্যাপ গুলো বন্ধ করতে হয় নিচের ছবি দেখুনমোবাইল ফাস্ট করার উপায়

 

২। মেমোরি কার্ড ব্যবহার করুন

বর্তমানে বাজারে যে মোবাইল ফোন গুলো আসতেছে সে মোবাইল ফোনগুলোর মাঝে অভ্যন্তরীণ মেমোরি অনেক বড় হয়ে থাকে। যার ফলে আমরা ব্যাহিক মেমোরি কার্ড ব্যবহার করার প্রয়োজন মনে করিনা। কিন্তু ফোন মেমোরি কার্ড যদি অনেকাংশ পূরণ হয়ে যায় তাহলে মোবাইলের পারফরম্যান্স ডাউন হবে এটাই স্বাভাবিক। তাই চেষ্টা করুন এক্সট্রা ভাবে মেমোরি কার্ড ব্যবহার করার।

৩। অ্যানিমেশন অফ করুন

মোবাইল ফাস্ট করার উপায় গুলোর মধ্যে অ্যানিমেশন অফ করা খুবই কার্যকরী একটি উপায়। এর কারণ হচ্ছে আমাদের মোবাইল ফোন গুলোতে অ্যানিমেশন একটু বেশি দেওয়া থাকে যার ফলে মোবাইল স্লো কাজ করে। আপনি চাইলে অ্যানিমেশন অফ করে বা কম দিয়ে রাখতে  পারেন যার ফলে মোবাইল থেকে অনেক ভালো পারফর্মেন্স উপভোগ করবেন। আমার পরামর্শ থাকবে অ্যানিমেশন একবারে অফ না করে .5x রাখার। যেভাবে অ্যানিমেশন কমাতে হয় about phone> bulid number ১০ বার ক্লিক করুন তারপর লেখা আসবে you are developer তারপর আপনি developer অপশনে গিয়ে অ্যানিমেশন কমিয়ে দিন।

মোবাইল ফাস্ট করার উপায়

 

৪।C cleaner ব্যবহার করুন

মোবাইল স্লো হওয়ার পিছনে বড় দায়ী হচ্ছে অনেক পরিমাণের cache ফাইল জমা হওয়া এবং র‍্যাম অপটিমাইজেশন না করা। এই সমস্যা গুলোর সমাধান দেবে c cleaner অ্যাপ। বর্তমান মোবাইল গুলোতে র্যাম অপটিমাইজেশন বা cache ফাইল ডিলিট করার জন্য আগে থেকে টুল সংযুক্ত থাকে। কিন্তু যাদের মোবাইলে নাই তারা c cleaner ব্যবহার করতে পারেন। এর ফলে আপনার মোবাইল আরো ফাস্ট কার্যক্রম করতে সক্ষম হবে।

 

ডাউনলোড করুন

৫। চার্জিং অবস্থায় ব্যবহার থেকে বিরত থাকুন

মোবাইল ফাস্ট করার উপায় গুলোর মধ্যে এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আমাদের মাঝে কিছু মানুষ আছে যারা মোবাইলে চার্জ শেষ হয়ে গেলে সেটি চার্জে লাগিয়ে ব্যবহার করা শুরু করে দেয়। যা একদম উচিত নয়। মোবাইলে যখন চার্জ লাগিয়ে ব্যবহার করা হয় তখন এটি অনেক গরম হয়ে যায়। যার ফলে মোবাইল স্লো কাজ করে থাকে। আর এইরকম যদি সব সময় মোবাইল চার্জে দিয়ে ব্যবহার করা হয় তাহলে প্রসেসর আস্তে আস্তে ডাউন হতে থাকবে তার সাথে পারফরম্যান্সও অনেকাংশে কমে যাবে তাই মোবাইল চার্জে লাগিয়ে ব্যবহার করার বদ অভ্যাস পরিত্যাগ করতে হবে।

৬। আপডেট রাখুন

মোবাইল ফাস্ট করার উপায় গুলোর মধ্যে এই দিকটিও অনেক গুরুত্বপূর্ণ। আপনার এন্ড্রয়েড মোবাইলের অ্যাপ গুলো দুটি আপডেট না রাখুন এবং মোবাইলের সিস্টেম আপডেট না করা হয়। তাহলে এটি পারফরম্যান্স ডাউন হওয়াটাই স্বাভাবিক। তাই সবসময় চেষ্টা করুন মোবাইলের সিস্টেম আপডেট এবং মোবাইলের অ্যাপ গুলো আপডেট রাখার।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button