Health Tips

মন ভালো করার উপায় 2022

মন ভালো করার উপায় হলো একেক ব্যাক্তির জন্য একেক রকম। কিন্তু আমি আজকে যে উপায় গুলো নিয়ে বলবো সেই গুলো অনুসরণ করলে আশা করি  আপনাদের খারাপ মনটাকে ভালো করে তুলবে।আমাদের সবারই কম বেশি ছোট বা বড় কোন বিষয় নিয়ে মন খারাপ হয়। আর সেই মন খারাপটা যদি দীর্ঘসময় থাকে তাহলে আমাদের কাছে পৃথিবীটা অনেকটা যন্ত্রণার মতো মনে হয়।আর শরীর ভালো রাখতে যেরকম ব্যায়াম করার প্রয়োজন হয়  তেমনি নিজেকে ভালো রাখার জন্য মন ভালো রাখতে হয়।

মন খারাপের জন্য আপনি অনেক গুলো কারন খুজে পাবেন কিন্তু মন ভালো রাখার মতো কারন খুজতে আপনার খুব কষ্ট হয়ে যাবে। কারন আমরা মানুষ গুলো এমনই খারাপ সময়ে কথা সবসময় ভাবতে ভাবতে ভালো সময়ের কথা গুলো মনেই করতে পারি না। নিজেকে সুস্থ রাখার জন্য শারীরিক ব্যায়াম এর পাশাপাশি নিজের মনকে ভালো রাখার চেষ্টা করতে হবে তাহলে আপনি এত সুন্দর পৃথিবীর সৌন্দর্য উপভোগ করতে পারবেন।আজকের আলোচনা বিষয় যেহেতু মন ভালো করার উপায় তাই আমি আপনাদের সামনে কিছু উপায় তুলে ধরবো সেগুলো মেনে চললে আপনার সুন্দর মনটি পুরোপুরি ভালো না হলেও একটু ভালো হবে আশা করি।

মন ভালো করার উপায়

আমাদের মনটা এমন একটা জিনিস এটা কন্টোল করা খুব কঠিন একটা কাজ কখন ভালো হয় আর কখন খারাপ হয় তা আমরা নিজেরাই বুঝতে পারি না। কিন্তু আমাদের সবসময় চেষ্টা করতে হবে মন ভালো রাখার।আর কথায় আছে মন ভালো তো সব ভালো

১।বন্ধুদের সাথে আড্ডা দিন

আপনার মন খারাপ?  কিছুই ভালো লাগছে না চলে যান বন্ধুদের সাথে আড্ডা দিতে।বন্ধু সাথে কিছু সময় পার করলে আপনার মন ভালো হয়ে যাবে।কিন্তু আমাদরে মাঝে কিছু মানুষ আছে যারা আপনার কষ্টের কথা গুলো নানা ভাবে মনে করিয়ে দেওয়ার চেষ্টা করবে আর  আপনার মন খারাপ হয়ে যাবে।তাই সাবধান থাকুন বন্ধু নির্বাচন করার সময়।আর বন্ধু সাথে আড্ডা দিতে সবাই ভালোবাসে তাদের সাথে সময় কাটান দেখবেন আপনার মন ভালো হয়ে যাবে আর বন্ধুরা পাশে থাকলে মন খারাপ করে থাকা খুব কঠিন হয়ে পরে তাই মন খারাপ থাকলেই বন্ধুদের সাথে আড্ডা দিতে বেরিয়ে যান।

২।দূরে কোথাও ঘুরতে যান

কমবেশি সবাই ঘুরতে ভালোবাসে আর ঘুরলে মন এমনিতে ভালো হয়ে যায়।কারন প্রকৃতি মাঝে সবাই নিজেকে হারিয়ে ফেলে তখন আর মন খারাপ থাকে না। তাই মন ভালো না থাকলে দূরে কোথাও ঘুরতে চলে যান প্রকৃতি মাঝে নিজেকে বিলিয়ে দিন। প্রকৃতির রূপ উপভোগ করুন অনেক ভালো লাগবে।

৩।গান শোনা

কোন কারনে যদি মনটা খারাপ হয়ে যায় তাহলে গান শুনুন দেখবেন খুব তাড়াতাড়ি মনটা ভালো হয়ে যাবে। মন ভালো করার জন্য গান খুবই সাহায্য করে।পছন্দের গান শুনলে মন খুব তাড়াতাড়ি ভালো হয়ে যায়।গানের তালে তালে একটু নাচুন দেখবেন আরো ভালো লাগছে। গবেষণায় দেখা মানুষের মন ভালো করার জন্য গানের ভূমিকা অনেক বেশি গান মন ভালো করার পাশাপাশি মানসিক প্রশান্তি দেয় তাই ও শারীরিক অনেক সমস্যা দূর করে।

৪।শখের কাজ করা

যে কাজ গুলো করতে ভালো লাগে সেই কাজ গুলো করুন। যেমনঃগানশোনা,ছবি আকা,বই পড়া আরো যেই গুলো করতে ভালো লাগে সেই কাজ গুলো করার চেষ্টা করুব দেখবেন মন ভালো হয়ে যাবে

৫।ঘুম

শরীর ও মন সুস্থ রাখতে ঘুমের প্রয়োজন।ঘুম কম হলে মেজাজ খিটখিটে থাকে তাই মন ভালো রাখার জন্য অবশ্য ঘুমের অনেক প্রয়োজন।কম ঘুম শরীরের স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে দেয়।রক্তে সুগারের ভারসাম্যহীনতা, উচ্চ চাপ স্তর, স্থূলতা ও মানসিক সমস্যা বাড়িয়ে দেয়। তাই মন ও শরীর ভালো রাখতে চাইলে ৮ ঘন্টা ঘুমানোর প্রয়োজন।

৬।প্রিয়জন বা বন্ধুদের কল করুন

মন খারাপ থাকলে বন্ধুদের কল করুন তাদের সাথে কথা বলুন । নিজের কষ্টের কথা গুলো তাদেরকে বলুন নিজের কষ্টের কথা গুলো শেয়ার করলে একটু হলেও কষ্ট কমে চাইলে সমস্যা সমাধানের জন্য তাদরে কাছ থেকে পরামর্শ নিতে পারেন।

৭।ক্ষমা করতে শিখুন

ক্ষমা খুব মহৎ একটি কাজ তাই ভালো থাকতে চাইলে ক্ষমা করতে শিখুন কারো কোন কথায় কষ্টে পেয়ে থাকলে তাকে ক্ষমা করে দিন। যারা খুব সহজে ক্ষমা করে দেয় তারা সহজে কষ্ট পায় না।

৮।পরিবারকে সময় দিন

পরিবারকে সময় দিন তাদের সাথে কথা বলুন। সবাই এক সাথে নানা ধরনের খেলার আয়োজন করতে পারেন। পরিবারের সাথে সময় কাটালে দেখবেন আপনার মন খুব তাড়াতাড়ি ভালো হয়ে গেছে তাই পরিবারের মানুষদের সাথে গল্প করুন

আরো পড়ুনঃমোবাইলে চার্জ দেওয়ার সঠিক নিয়ম

৯।একা থাকুন

যখন খুব খারাপ লাগবে তখন একা থাকুন। নিজেকে সময় দিন নিজের সাথে কথা বলুন। নিজের ভুল গুলো বুঝার চেষ্টা করুন সামনের দিন গুলো কিভাবে অতিবাহিত করবেন সেটি নিয়ে পরিকল্পনা করুন। দেখবেন আপনার মন ভালো হয়ে যাবে।

১০।হাটুন

মন খারাপ থাকলে হাটতে বেরিয়ে যান। একা একা হাটুন পরিবেশের সতেজ বাতাস আপনার মনটাকে খুব তাড়াতাড়ি ভালো করে তুলবে। তাই মন খারাপ থাকলে হাটুন।

১১। মাদক ত্যাগ করুন

অনেকেই ভেবে থাকেন মন যখন খারাপ থাকে সেই সময় মাদক গ্রহণ করলে হয়তো ভালো অনুভূতি তৈরি হবে। আপনি যখন মাদক গ্রহণ করবেন তখন সেই সময়ের জন্য আপনার সেন্স ঠিকমতো কাজ করবে না, যার কারণে সেই মুহূর্তটা সুন্দরভাবে উপভোগ করতে পারবেন কারন তখন নেশার মধ্যে থাকবেন। কিন্তু যখন নেশা কেটে যাবে তখন আরো ভীষণ করে মন খারাপ হবে কারণ মাদক মানুষকে উদাসীন করে তোলে যার কারনে সব সময় উদাস হয়ে থাকবেন ঠিকমতো কোন কাজ করতে পারবেন না। আর ভুলেও গাঁজা জাতীয় মাদক গ্রহণ করবেন না কারণ গাঁজা মানুষকে বেশি উদাসীন এবং আবেগপ্রবণ করে তোলে যার কারণে সব সময় মন খারাপ হয়ে থাকে।

১২।হাসুন

মন ভালো রাখার সব থেকে বড় ঔষধ হলো হাসি। তাই সবসময় চেষ্টা করুন হাসি খুশি থাকার জন্য। আমারা খুব ছোট বিষয় গুলো নিয়ে খুব কষ্ট পায় কিন্তু ছোট বিষয় গুলো নিয়ে খুশি হতে পারি না। আজ থেকে ছোট বিষয় গুলো নিয়ে খুশি হওয়ার চেষ্টা করুন প্রান খুলে হাসুন দেখবেন আপনার মন সবসময় ভালো থাকবে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম জেনে নিন। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button