Android Tips

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম জেনে নিন

আজকে আপনাদের সাথে মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। বর্তমানে বেশিরভাগ মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। আর স্মার্টফোনগুলো নিয়ে সমস্যা পড়তে হয় তখনই যখন এর ব্যাটারি শেষ হয়ে যায়। ব্যবহারকারীরা ভুল নিয়মে স্মার্টফোনে চার্জ দেওয়ার কারণে দ্রুত ব্যাটারি শেষ হয়ে যায় এবং পরবর্তী সময়ে ডাউন হয়ে যায়। যেহেতু স্মার্টফোনের ব্যাটারি ছাড়া মোবাইল একদম অচল। সে ক্ষেত্রে ব্যাটারি দীর্ঘদিন কিভাবে ভালো রাখা যায় এবং ব্যাটারি থেকে বেশি সময় ব্যাকআপ পাওয়া যায় সেই সম্পর্কে জানতে সম্পন্ন আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

১। অরিজিনাল চার্জার ব্যবহার করুন

মোবাইল কোম্পানিগুলো যখন মোবাইল তৈরি করে মোবাইলের ব্যাটারির ক্ষমতার সাথে মিল রেখে চার্জার তৈরি করেন। মোবাইলের সাথের অরজিনাল চার্জার ব্যবহার করলে সঠিক ইনপুটে মোবাইলের ব্যাটারি চার্জ হয়। আর অন্য কোন মোবাইল বা বাজারের সস্তা চার্জার দিয়ে চার্জ করলে সঠিক ইনপুটে ব্যাটারি চার্জ করা সম্ভব হয় না। যার ফলস্বরূপ দীর্ঘ সময় ব্যাটারির ব্যাকআপ পাওয়া যায় না এবং পরবর্তীতে ব্যাটারি ড্যামেজ হয়ে যায়।

২। কখন মোবাইলে চার্জ দেওয়া উচিত

মোবাইলে চার্জ দেওয়ার জন্য সঠিক সময় সীমা রয়েছে। কিছু মানুষ আছে যারা ব্যাটারি ১০℅ – ২০℅ চার্জ কমে গেলেই ব্যাটারীতে চার্জ দেই। কিছুক্ষণ পরপর ব্যাটারিতে চার্জ দেওয়ার ফলে এর দীর্ঘ স্থায়িত্ব হ্রাস পায়। যখন আপনার মোবাইলের ২০% এর নিচে চার্জ থাকবে তখন মোবাইল চার্জ দেবেন এবং ৮০% চার্জ হওয়ার পর খুলে ফেলবেন। ২০% এর নিচে চার্জ হওয়ার পর যদি মোবাইল ব্যবহার করা হয় তাহলে ব্যাটারির অতিরিক্ত শক্তি খরচ হয় এবং দ্রুত ব্যাটারি গরম হয়ে যায় যা ব্যাটারির জন্য ক্ষতিকর। ৮০% চার্জ হওয়ার পর যদি চার্জে লাগিয়ে রাখেন সেটিও ক্ষতিকর কারণ ৮০% চার্জ হওয়ার পর ব্যাটারি খুব ধীরগতিতে চার্জিং হয় যার ফলে আপনার ব্যাটারির ড্যামেজ হওয়ার সম্ভাবনা থাকে

৩। চার্জিং অবস্থা মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকুন

বর্তমানে আমরা এতো বেশি মোবাইল ব্যবহার করে থাকি যে আমাদের মোবাইলের চার্জ শেষ হয়ে গেলেও আমরা চার্জে লাগিয়ে ব্যবহার করে থাকি যা একদমই উচিত নয়। ধরুন আপনি খাওয়া দাওয়া করা অবস্থা কোন কাজ করতে পারবেন?  ঠিক সেই রকম একটি ব্যাটারীতে যখন চার্জ না হয় সেটি পাওয়ার নেয় আবার যখন ব্যবহার করা হয় সেটা পাওয়ার দেয় তাহলে একসঙ্গে দুটি কাজ করা ব্যাটারির জন্য ক্ষতি। কিছু লোকের স্মার্ট ফোন চার্জ হওয়ার সময় গেম খেলার অভ্যাস থাকে। গেমিং করা খুবই ভারী একটি কাজ এটি করার মোবাইলের প্রসেসরের যেরকম শক্তি বেশি খরচ হয় তার সঙ্গে ব্যাটারির ও শক্তি বেশি খরচ হয়। তাই মোবাইল চার্জ দেওয়ার সময় গেমিং করলে স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত গরম হয়ে যায় যা শুধুমাত্র ব্যাটারির জন্য না স্মার্টফোনের জন্যও ক্ষতিকর।

৪। পাওয়া ব্যাংক বা ল্যাপটপ দিয়ে চার্জ দেওয়া বন্ধ করুন

যদি খুব প্রয়োজন না হয় তাহলে পাওয়ার ব্যাংক বা ল্যাপটপ দিয়ে ব্যাটারি চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। যাদের ব্যাটারি খুবই কম ব্যাকআপ পাওয়া যায়  তারা পাওয়ার ব্যাংক ব্যবহার করতে পারেন। আর যাদের মোবাইলের ব্যাটারি একদিন এর মতন ব্যাকআপ পাওয়া যায়। তাদের ক্ষেত্রে পাওয়ার ব্যাংক ব্যবহার না করাটাই ভালো। পাওয়ার ব্যাংকের মাধ্যমে ব্যাটারি খুব দীর্ঘ চার্জিং হয় এবং এটা খুবই কম ইনপুট এর মাধ্যমে ব্যাটারি চার্জ হয় যা ব্যাটারি অনেক সময় লাগে এবং কম ব্যাকআপ পাওয়া যায়। তাই বেশি প্রয়োজন ছাড়া পাওয়ার ব্যাংক ও ল্যাপটপ এর মাধ্যমে ব্যাটারি চার্জ করবেন না।

৫। অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন

আমাদের মোবাইলে এমন কিছু অ্যাপস রয়েছে যেগুলো প্রয়োজন হয় না এবং দীর্ঘদিন ব্যবহার করি না। আপনি কি জানেন এই অ্যাপ গুলো আমাদের ডিভাইসের ব্যাটারি ব্যাকআপ অনেক কমিয়ে দেয়। কারন এই অ্যাপ গুলো ব্যাকগ্রাউন্ডে সচল থাকার কারনে ব্যাটারি চার্জ খুব তাড়াতাড়ি শেষ  হয়ে যায় তাই মোবাইলে যে গুলো অপ্রয়োজনীয় অ্যাপ আছে সেই গুলো ডিলিট করে দিন

৬। Battery optimize app ব্যবহার করুন

অনেক অ্যাপ আছে যগুলো ব্যবহার করলে ব্যাটারি ব্যাকআপ অনেক ভালো পাওয়া যায়। এই অ্যাপ গুলোর সাহায্য battery optimize করে দীর্ঘ সময় মোবাইল ব্যবহার করতে পারবেন। উল্লেখযোগ্য কিছু অ্যাপ আছে যেগুলো ব্যবহার ফলে আপনারা উপকারী হবেন

  1. Battery doctor
  2. Dfndr battery
  3. Accu Battery

আমি এই সফটওয়্যার গুলো ব্যক্তিগতভাবে ব্যবহার করার পরই আপনাদের সাথে শেয়ার করেছি আশা করি এগুলো ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন।

৭। এয়ারপ্লেন মোড অথবা মোবাইল বন্ধ করে চার্জ করুন

আপনার মোবাইলের ব্যাটারি যদি দ্রুত চার্জ করতে চান তাহলে এয়ার প্লেন মোড অথবা মোবাইল বন্ধ করে চার্জ করুন। মোবাইল যখন চালু থাকে তখন সিমের সিগন্যালের কারণে প্রতিনিয়ত ব্যাটারির চার্জ ব্যয় করতে থাকে। আর আপনার এরিয়াতে যদি সিমের সিগন্যাল কম পায় তাহলে এটি আরো ব্যাটারির শক্তি খরচ করে। তাই ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখার জন্য এয়ারপ্লেন মোড অথবা মোবাইল বন্ধ করে চার্জ দিন।

৮। মোবাইলের কভার খুলে ফেলুন

মোবাইলের বহিরাগত আঘাত থেকে সুরক্ষা করার জন্য অবশ্যই কভার ব্যবহার করা উচিত। কিন্তু এই কভার ব্যবহার করার কারণে কিছু কিছু ক্ষেত্রে মোবাইলের ক্ষতিও করে থাকে। বর্তমানে যে মোবাইলের ব্যাটারিগুলো তৈরি হচ্ছে সেগুলো লিথিয়াম -আয়ন ব্যাটারি উপর নির্ভর করে। আর এই ব্যাটারি গুলোর রসায়ন নির্দেশ করে এমনভাবে তৈরি করা হয়েছে যা ব্যাটারি ঠান্ডা হলে বেশি দক্ষতার সাথে ব্যাটারি চার্জ হয়।

ব্যাটারির চার্জিং এর জন্য, ব্যাটারির তাপমাত্রা( বাতাসের তাপমাত্রা নয়) 41 এবং 113 F(5 এবং 45C) এর মধ্যে হওয়া উচিত। আপনি যখন কভার ব্যবহার করেন সেই মুহূর্তে ব্যাটারি চার্জ হওয়ার সময় ব্যাটারি গরম হওয়াটাই স্বাভাবিক কারণ সে মুহূর্তে মোবাইল ঠান্ডা হওয়ার মতন বাতাস পায় না। তাই যখন মোবাইল চার্জ দেবেন তখন চেষ্টা করুন মোবাইলের কভার খুলে রাখার।

শেষ কথা

উপরে নিয়ম গুলো যদি সবাই মেনে চলার চেষ্টা করেন আশা করা যায় যে দীর্ঘদিন ব্যাটারি ভালো থাকবে এবং চার্জ নিয়ে বার বার সমস্যায় পড়তে হবে না।আর আপনাদের  অনেক ধন্যবাদ এতো সময় নিয়ে আমার আর্টিকেলটি পড়ার জন্য। যদি আপনারা পোস্টটি পড়ে একটু উপকার হয় কমেন্ট করে জানাবেন পরবর্তী পোস্ট লিখার জন্য অনুপ্রাণিত হবো। তাহলে বন্ধুরা আজ এই পযন্ত অন্য কোন টপিক নিয়ে আবার আপনাদের মাঝে হাজির হব।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

পানি খাওয়ার নিয়ম জেনে নিন 2021

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button