Health Tips

পেট ব্যথা কমানোর উপায় কি?

পেট ব্যথার সমস্যায় পড়েননি এমন মানুষ খুব কম রয়েছে, কমবেশি সবার মাঝেই পেট ব্যাথা দেখা যায়। পেট ব্যথা কতটা যন্ত্রণা দায়ক যার হয় সেই শুধুমাত্র অনুভব করতে পারে। আমাদের কাজের ব্যস্ততার কারণে দীর্ঘ সময় কাজ করতে হয় এবং এর জন্য অনিয়মিতভাবে খাবার গ্রহণ করি যা পেট ব্যথা সৃষ্টি করে। পেট ব্যথার উপশম কমানোর জন্য খাদ্যবাস এবং জীবন যাপনের অভ্যাস পরিবর্তন আনতে হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক পেট ব্যথা কমানোর উপায় সম্পর্কে।

শুয়ে পড়বেন না

আমাদের পেট ব্যাথা শুরু হলে সঙ্গে সঙ্গে শুয়ে পরি, এতে আপনার পেট ব্যাথা কমানোর চেয়ে বাড়িয়ে তুলতে পারে। সোজা হয়ে থাকলে আপনার পেটে এসিড জনিত সমস্যা দূর করতে সাহায্য করে।

যখন আপনার শুতে হবে তখন চেষ্টা করবেন আপনার মাথা প্রায় ১০ থেকে ১৫ সেন্টিমিটার উঁচু করে রাখার। এর জন্য খাটের সাথে বালিশ হেলান দিয়ে শুয়ে থাকার চেষ্টা করবেন।

উষ্ণতা দিন

শীতকালে আমাদের পেটের ব্যথা হওয়ার প্রবণতা অনেকাংশে বেড়ে যায়। শীতকালে এমনিতে আমাদের চারপাশে ঠান্ডা আবহাওয়া বিরাজ করেন। তখন যদি আপনি কোন ঠান্ডা খাবার গ্রহণ করে থাকেন তাহলে আপনার পেট ব্যথার সমস্যা দেখা দিতে পারে। ঠান্ডা খাবার গুলো হজম প্রক্রিয়ায় হজম করতে একটু সমস্যা হয়ে থাকে। শীতকালে চেষ্টা করবেন গরম খাবার গ্রহণ করার জন্য। আর আপনার পেটের যদি ব্যথা শুরু হয় তাহলে গরম পানি পান করুন, বা গরম চা, কফি পান করতে পারেন।

পেট শিথিল করুন

আমরা যখন প্যান্ট পড়ি ও তার সাথে বেল্ট পরি তখন পেটে হালকা চাপ পড়ে। আপনার পেটে যদি ব্যথা শুরু হয় তাহলে বেল্ড খুলে দিন এবং পেটের উপরে চাপ কমিয়ে দিন। এভাবে আপনার পেট শিথিল করার ফলে পেটের কিউ ইকে আরো মসৃণ ভাবে পরিচালন করতে সাহায্য করেন। আপনার যদি প্রায় সময় পেট ব্যথা দেখা দেয় তাহলে চেষ্টা করবেন সবসময়ই ঢিলেঢালা জামা কাপড় পরিধান করা।

বেশি করে আদার স্যুপ পান করুন

আদা রক্ত সঞ্চালন কে উৎসাহিত করে এবং ঠান্ডা আবহাওয়ার কারণে পেটব্যথা হলে ব্যথা কমিয়ে ফেলে। আপনার পেটের যদি গ্যাস্ট্রিকের সমস্যা থাকে সেটিও উপশম করে থাকে।

পানিতে কয়েক টুকরা আদার দিয়ে সেই পানি গরম করে পান করুন ভালো উপকার পাবেন।

ধীরে ধীরে চিবানো

বর্তমানে মানুষ এতটাই ব্যস্ত যে খাবার খাওয়ার সময় তাড়াতাড়ি খাওয়ার চেষ্টা করে। আপনি কি জানেন এই তাড়াতাড়ি খাবার খাওয়ার চেষ্টা করার কারণে আপনার নিজের কত বড় ক্ষতি করে ফেলছেন। তাড়াতাড়ি খাবার খাবার ফলে খাবার গুলো বড় আকারে পেটে প্রবেশ করে যার ফলে হজম প্রক্রিয়ায় সমস্যা দেখা দেয়। আপনি যত আস্তে আস্তে খাবার চিবাবেন তত আপনার মুখের মাঝে লালা নিঃসৃত হবে যা হজম প্রক্রিয়ার খুবই উপকারী।

সঠিকভাবে পানি পান করুন

পানি পান করার সময় ভুল করে থাকলেও আমাদের পেটব্যথা দেখা দিতে পারে। তাহলে সঠিক নিয়মে পানি পান করার উপায় কি?  অনেকের ধারণা রয়েছে পেট ব্যাথা হলে পানি পান করলে সে ব্যথা উপশম ঘটে। আসলে পানি পান করার সময় কয়েকটি বিষয়ে খেয়াল রাখলে পেট ব্যথার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। বিশেষজ্ঞরা মনে করেন যাদের বদ হজম এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্য রয়েছে তারা খাবার গ্রহণ করার আগ মুহূর্তে পানি পান করবেন। খাবারের পরে পানি পান করলে আরও ব্যথা সৃষ্টি হতে পারে।

গভীর শ্বাস নীন

যখন পেটে ব্যথা হয় কিছু লোক আছেন তারা অস্থিরতা হয়ে পড়ে এবং চিৎকার করেন। আপনি হয়তো জানেন না চিৎকার করলেন ব্যথার কোন উপশম ঘটে না উল্টো আরো ব্যথা বাড়িয়ে তুলে। তাই যখন আপনার পেট ব্যথা শুরু হবে আপনি একটি চেয়ারে বসুন আর গভীরভাবে শ্বাস প্রশ্বাস নীন এতে আপনার পেট ব্যথা কমে যাবে।

কম পরিমাণের খাবার খাওয়া

আমরা যারা বাঙালি আছে আমাদের নিয়ম হচ্ছে তিন বেলা খাবার খাওয়া আর এই তিন বেলায় আমরা বেশি পরিমাণে খাবার গ্রহণ করি যা আমাদের হজমের জন্য সমস্যা করে। আপনার যদি বেশি খাবার গ্রহণ করার পর পেটে ব্যথা শুরু হয় তাহলে পরামর্শ থাকবে দিনে চার থেকে পাঁচ বার খাবার গ্রহণ করা এবং প্রতিবার কম পরিমাণের খাবার গ্রহণ করবেন। এতে আপনার পেট ব্যাথা সমস্যা দেখা দিবে না।

অ্যালকোহল এড়িয়ে চলুন

দীর্ঘমেয়াদী অ্যালকোহল পান করার কারণে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা বৃদ্ধি পেতে পারে এবং এর প্রতিরোধ ক্ষমতা কমে যেতে পারে। অ্যালকোহল আমাদের মানবদেহের জন্য ক্ষতিকর আর এটি সবথেকে বেশি ক্ষতি করে থাকে আমাদের পাকস্থলীর। তাই আপনার পাকস্থলীত ভালো রাখতে চাইলে অ্যালকোহল পান করার বদ অভ্যাস ত্যাগ করুন।

যে কারণে সব সময় পেট ব্যথা হতে পারে

  • বাইরের অস্বাস্থ্যকর ভাজাপোড়া খাবার খাওয়ার অভ্যাস যদি আপনার থাকে তাহলে প্রতিনিয়ত পেট ব্যাথা সমস্যা পড়তে হবে। বাইরের খাবার এড়িয়ে চলার চেষ্টা করবেন
  • অনিয়মিত খাবার গ্রহণ করার ফলে আপনার পেট ব্যথা হতে পারে
  • পায়খানা ঠিকভাবে ক্লিয়ার না হওয়ার কারণে
  • দ্রুত খাবার খাওয়ার ফলে

কখন ডাক্তারের কাছে যাওয়া উচিত

আজকে আপনাদের সাথে যে বিষয়গুলো আলোচনা করেছি বা যে উপায় গুলো আলোচনা করেছে এগুলো অনুসরণ করার পরেও যদি আপনার পেট ব্যথা না কমে। আমি মনে করি তাহলে আপনার ডাক্তারের সাথে দেখা করা উচিত। খাবারের পরে বমি হওয়া, মলত্যাগের সময় রক্তক্ষরণ হওয়া, হঠাৎ ওজন কমে যাওয়া এবং পেটের উপরের অংশে প্রচন্ড ব্যথা অনুভব করা এই ধরনের উপসর্গ যদি দেখা দেয় তাহলে জলদি ডাক্তারের সাথে দেখা করুন এবং ডাক্তার পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button