Health Tips

সব সময় ঘুম ঘুম ভাব দূর করার উপায়

আজকে ঘুম ঘুম ভাব দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

যাদের সব সময় ঘুম ঘুম ভাব লেগে থাকে তাদের অনেক ধরনের ঝামেলা পোহাতে হয়। আমার ব্যক্তিগতভাবে এই সমস্যাটি ছিল যার কারণে আমি কোন কাজে ঠিকমতে মনোযোগ দিতে পারতাম না এবং কাজ সম্পন্ন করতে পারতাম না।

এই বিষয়টা নিয়ে আমি সবসময় চিন্তিত থাকতাম এবং আমার কোন কাজই ঠিকভাবে না করার ফলে দিন দিন আমি হতাশাগ্রস্ত হয়ে পড়ছিলাম। তারপর আমি বিভিন্ন জায়গা থেকে রিসার্চ করে বের করেছি ঘুম ঘুম ভাব দূর করার উপায় সম্পর্কে।

ঘুমের অনিয়ম হওয়ার কারণে বা ঘুম ঘুম ভাব হওয়ার  কারণে কর্মক্ষেত্রে বা দৈনিন্দন জীবনে ব্যাঘাত ঘটে।

ঘুম ঘুম ভাব দূর করার উপায়

ঘুম ভাব দূর করার জন্য আমাদের জীবনে নিয়ে আসতে হবে পরিবর্তন। অনিয়ম জীবন পরিচালনার কারণে সবসময় ঘুম ঘুম ভাব লেগে থাকে। তাই আপনার জীবনে কি কি বিষয়গুলো পরিবর্তন করতে হবে সে সম্পর্কে জানানোর চেষ্টা করব। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক ঘুম ঘুম ভাব দূর করার উপায় সম্পর্কে।

১। ব্যায়াম ও পরিশ্রম করুন

আমাদের শরীর এমন একটি প্রক্রিয়া যত পরিশ্রম করবেন দিন দিন পরিশ্রমের পরিমাণ আরো বাড়বে। আর আপনি যদি সব সময় অলসতা বা বিশ্রাম নিতে পছন্দ করেন তাহলে আপনার শরীর আরো অলস হয়ে যাবে। আপনি যদি সারাদিন শুয়ে বসে সময় কাটাতে পছন্দ করেন তাহলে ঘুমঘুম ভাব হওয়াটাই স্বাভাবিক। সারাদিন শুয়ে বসে থাকার কারনে শরীরের স্বাভাবিক কার্যক্রমে ব্যাঘাত ঘটে যার কারণে আরো অলসতা অনুভব হয়।

আপনার যদি শুয়ে বসে থাকা ছাড়া কোন কাজ না থাকে তাহলে ব্যায়াম করতে পারেন। দিনের যেকোনো একটি সময় বেছে নিন এবং ১-২ ঘন্টা ব্যায়াম করুন এর ফলে শারীরিকভাবে সুস্থ থাকার পাশাপাশি ঘুম ঘুম ভাব দূর হবে।

ব্যায়াম করার জন্য অবশ্যই সঠিক নিয়ম সম্পর্কে জানা উচিত। আপনি যদি ব্যায়াম করার সঠিক নিয়ম সম্পর্কে না জেনে থাকেন তাহলে নিচে আর্টিকেল পড়ে নিন

ব্যায়াম করার সঠিক উপায়

ব্যায়াম করার ফলে কিছুদিনের মধ্যে আপনার শরীরের পরিবর্তন লক্ষ্য করবেন এবং এনার্জি অনুভব করবেন।

২। কফি পান করুন

কফি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। দীর্ঘ সময় কাজ করার পরে একটু রিফ্রেশ এর জন্য কমবেশি সবাই চা বা কফি পান করেন। আপনার ঘুম  ঘুম ভাব দূর করার জন্য কফি দারুণ কাজ করে। কারণ কফিতে  রয়েছে ক্যাফেইন এক কাপ কফিতে আনুমানিক ৮০-১৭৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। যা এক নিমিষে আপনার ক্লান্তি ভাব দূর করে দিবে। তাই ঘুম ঘুম ভাব দূর করার উপায় গুলোর মধ্যে কফি খাওয়া খুবই গুরুত্বপূর্ণ উপায়

কফি আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য উপকারী। তাই যখনই ক্লান্তি অনুভব হবে বা ঘুমঘুম ভাব হবে তখন এক কাপ কফি খেয়ে নিন। কিন্তু মনে রাখতে হবে অতিরিক্ত কফি পান করা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর তাই প্রতিদিন দুই কাপের বেশি কফি পান করা যাবে না।

৩। পর্যাপ্ত ঘুমান

ঘুম ঘুম ভাব দূর করার উপায় এর মধ্যে পর্যাপ্ত ঘুমের দিকে খেয়াল রাখতে হবে। আপনি যদি রাতে আট থেকে দশ ঘণ্টা ঘুমানোর পর সারাদিন ঘুম ঘুম ভাব লেগে থাকে তাহলে এটি সমস্যা। আর যদি আপনি সারারাত জেগে থাকেন তাহলে সারা দিন ক্লান্তি বা ঘুমন্ত ভাব অনুভব করাটাই স্বাভাবিক।

ঘুমের সার্কেল ঠিক করতে হবে একজন মানুষের রাতে আট থেকে দশ ঘণ্টার মতন ঘুম নিশ্চিত করতে হবে। তাহলে আপনার ঘুম ঘুম ভাব দূর হয়ে যাবে।

৪। ঠান্ডা লাগা

বেশিরভাগ মানুষই এই বিষয়টা খেয়াল করে না বা জানে না। আপনারে যদি ঠান্ডা লেগে থাকে তাহলে নাক বন্ধ হয়ে যায় আরে যার ফলে ক্লান্তি অনুভব এবং ঘুম ঘুম ভাব বেশি তৈরি হয়।

আপনার যদি পলিপাসেত সমস্যা হয়ে থাকে সব সময়  ঠান্ডা লেগে থাকে আবার নাক বন্ধ হয়ে থাকে তাহলে সব সময় ঘুমঘুম ভাব হবে। এর জন্য ডাক্তারের নিকট গিয়ে সঠিক চিকিৎসা নেওয়ার চেষ্টা করুন।

৫। শেষ কথা

আজকে চেষ্টা করেছি যেগুলো কারো অনেক ঘুম ঘুম ভাব হয় সেইগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করার। আশা করি আপনারা যদি এই বিষয়গুলো ঠিকভাবে অনুসরণ করেন এবং সমস্যা গুলো সমাধান করার চেষ্টা করেন। তাহলে কিছু দিনের মধ্যে এই সমস্যা থেকে পরিত্রান পাবেন এবং স্বাভাবিকভাবে জীবন যাপন করতে পারবেন। আপনার যদি ঘুম ঘুম ভাব দূর করার উপায় সম্পর্কে আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে দিন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button