Health Tips

পানি খাওয়ার নিয়ম জেনে নিন

পানি খাওয়ার নিয়ম গুলো নিয়ে আজকে আলোচনা করবো। পানি খাওয়ার সময় কিছু নিয়ম মেনে পানি পান করতে হবে তাছাড়া উপকার থেকে অপকারই বেশি হবে।আমরা সবাই জানি পানির উপর নাম জীবন কিন্তু সেটি হতে হবে বিশুদ্ধ পানি।বিজ্ঞানীরা বলেছেন পৃৃৃথিবীতে মোট পানি শতকরা ৯৭.৫% পানি হলো লবাক্ত আর ২.৫℅ পানি হলো ব্যবহার যোগ্য তাই বেঁচে থাকতে হলে আমাদের বিশুদ্ধ পানি খেতে হবে। আমাদের শরীরের রক্ত ও ফুসফুসের ৮০% শতাংশ হলো পানি তাই আমারদের সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য পানির কোন বিকল্প নেই।

পানি খাওয়ার

পানি খাওয়ার নিয়ম

সুস্থ জীবন পাওয়ার জন্য আমাদের সবসময় নিজের শরীরে প্রতি খেয়াল রাখা উচিত।পানি যেইরকম আমাদের বেচে থাকতে প্রয়োজন সেইরকম এটি আবার মৃত্যু কারন হয়ে দাড়ায় যদি বিশুদ্ধ পানি পান না করি।পানি খাওয়ার নিয়ম গুলো নিয়ে আলোচনা করা হবে আশা করি সবাই মনযোগ দিয়ে পড়বেন।

১। সকালে ঘুম থেকে উঠে পানি পান করুন

হ্যা বন্ধুরা আমাদের সকলের উচিত সকালে ঘুম থেকে উঠে খালি পেটে পানি পান করা । এর ফলে আমরা শারীরিক এবং মানসিক ভাবে সুস্থ থাকবো কারন হলো আমারা যখন ঘুম থেকে উঠেই পানি পান করবো তখন আমাদের শরীরের  ক্ষতিকর টক্সিন গুলো খুব সহজে বেরিয়ে যায় এতে করে আমাদের শরীর আরো সতেজ হয়ে যায় এবং শরীরের ত্বক অনেক সতেজ এবং উজ্জ্বল হয়ে উঠে তাই আমরা সবাই আজ থেকে চেষ্টা করবো সকালে ঘুম থেকে উঠেই ১ গ্লাস পানি পান করার।

২। খাওয়ার পর পরই পানি খাওয়া থেকে বিরত থাকুন

আমরা বেশিরভাগ মানুষ খাওয়ার পর পরই পানি খায় কিন্তু খাওয়ার পর পানি খাওয়া উচিত নয় কারন এতে করে হজম জনিত সমস্যা হয় । তাই খাবার গ্রহন করার ৩০-৩৫ মিনিট পর পানি খাওয়ার চেষ্টা করুন। কারন খাবার খাওয়ার পর প্রায় ৮ ঘন্টা লাগে  পাচন পক্রিয়ার জন্য এর মাঝে পানি খাওয়া হলে পাচন পক্রিয়াতে বিঘ্ন ঘটে। যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় তাই খুব বেশি প্রয়োজন না হলে খাবার গ্রহন করার সাথে সাথে পানি খাওয়া থেকে বিরত থাকুন।

৩। রাতে বেশি পানি খাওয়া থেকে বিরত থাকুন

আমারা দিনে বেলা যে পরিমান পানি খেয়ে থাকি থাকি তার থেকে রাতে কম পরিমান পানি খাওয়া উচিত। কারন হলো  দিনের বেলা অনেক পরিশ্রম করি তাই আমাদের শরীর থেকে ঘামের সাথে অনেক পানি বেরিয়ে যায় তাই আমরা যদি পর্যাপ্ত পানি দিনের বেলা না খায় তাহলে আমাদের শরীরে পানি শূন্যতা দেখা দিবে। আর দিনের বেলা আমাদের শরীর বেশি কার্যকর অবস্থা থাকে তাই বেশি পানি গ্রহন করলে এটি শরীরের জন্য উপকারী।

কিন্তু রাতে বেলা আমাদের শরীর ততটা একটিভ থাকে না তাই বেশি পানি খাওয়া হলে এটি শরীরে ফিল্টার করতে অসুবিধা হয় যার ফলে পানি সরাসরি কিডনিতে জমা হয় আর কিডনিতে নানারকম সমস্যা দেখা দেয় আর রাতে বেশি পানি খাওয়া হলে বার বার টয়লেট যাওয়ার প্রয়োজন পড়ে যেটি ঘুমের অনেক ব্যাঘাত ঘটায় তাই রাতে বেশি পানি খাওয়া থেকে বিরত থাকুন। আমাদের উচিত দিনের বেলায় প্রয়োজনীয় পরিমানের পানি খাওয়া।

৪। ফলমূল খাওয়ার পর পানি খাওয়া উচিত নয়

ফলমূল খাবার খাওয়ার পর পানি খাওয়া একদমই উচিত নয়। কারন এর ফলে আমাদের শরীরের  ক্ষতি হয়ে থাকে ফলমূল খাওয়ার পর যদি আমরা পানি খায় তাইলে পাকস্থলীতে থাকা খাবার গুলো শক্ত হয়ে যায় আর এর কারনে আমাদের শরীরে বেশি শক্তি প্রয়োজন হয় খাবার হজম করতে আবার হজমের ও সমস্যা হয়ে থাকে।

৫। চা,কফি পান করার পর  পানি খাওয়া থেকে বিরত থাকুন

গরম পানীয় খাবার খাওয়ার পর একদমই পানি খাওয়া করা উচিত না তাহলে আমাদের দাত ও মারি সমস্যা হয়ে থাকে এবং দাত পানসে হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে

৬। বসে পানি পান করুন

সবসময় বসে পানি খাওয়া উচিত কখনো দাড়িয়ে পানি খাওয়া ঠিক না। আবার ধর্মীয়ভাবে দাড়িয়ে পানি খাওয়া নিষেধ আছে। আমরা যখন পানি পান করি তখন পানি আমাদের দেহ ছেঁকে শরীরের  বিভিন্ন স্থানে যায়। আর আমারা যদি পানি দাড়িয়ে পান করি তাহলে সেই ভাবে পানি ছেঁকে ঠিক ঠাক ভাবে শরীরের বিভিন্ন স্থানে যায় না ছাকুনির ব্যাঘাত ঘটায় আর পানির মাঝে যেই ক্ষতি পদার্থ থাকে সেগুলো সরাসরি আমাদের দেহের মাঝে চলে যায়। এতে করে আমাদের শরীর  ক্ষতি হয়ে থাকে তাই আজ থেকে সবসময় উচিত বসে পানি খাওয়া

৭। ঠান্ডা পানি পান করা বন্ধ করুন

আমাদের মাঝে এমন অনেক মানুষ আছে যারা গরমকালে সবসময় ঠান্ডা পানি পান করে থাকে। ঠান্ডা পানি আমাদের তৃপ্তি দিলেও শরীরের জন্য এটি মোটেও ভালো না। ঠান্ডা পানি খাওয়ার পরে আমাদের শরীরে আগে ঠান্ডা পানিটা গরম করতে হয় তারপর শরীর হজম পক্রিয়া শুরু হয় ঠান্ডা পানিটা যেহুতু আগে গরম করতে হয় সেই জন্য শরীরের অনেক শক্তি খরচ হয় এবং  খাবার সাথে ঠান্ডা পানি খাওয়া পাকস্থলীতে বিষাক্ত অনুভূতি সৃষ্টি করে যার ফলে হজম জনিত সমস্যা দেখা দিতে পারে।   তাই স্বাভাবিক বা একটু উষ্ণ গরম পানি খাওয়া উচিত শরীর জন্য অনেক ভালো

৮। শেষ কথা

এতো সুন্দর পৃথিবীতে বেঁচে থাকতে হলে আমাদের স্বাস্থ্যর প্রতি খেয়াল রাখতে হবে। নিজের প্রতি যত্নশীল হতে হবে। আরো স্বাস্থ্য বিষয়ক সম্পর্কে জানতে চাইলে  টপিকসবাংলার সাথে থাকুন।ধন্যবাদ সবাইকে এতো সময় নিয়ে আমার আর্টিকেলটি পড়ার জন্য। পানি খাওয়ার উপায় সম্পর্কে আর্টিকেল যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন ধন্যবাদ।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button