Health Tips

গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার উপায় সম্পর্কে জেনে নিন

আজকে গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগান্তি পোহাতে হয়নি এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। কম বেশি সবার মাঝে গ্যাস্টিকের সমস্যা দেখা দেয়। এ সমস্যা হওয়ার কারণ কারণ হচ্ছে যে অস্বাস্থ্যকর খাবার গ্রহণ করা এবং অনিয়ন্ত্রিতভাবে খাওয়া-দাওয়া করা। বর্তমানে আমাদের দেশে যে অবস্থা স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা বড়ই কঠিন এর কারণ হচ্ছে এখন প্রায় সব খাবারে ভেজাল মেশানো হচ্ছে তাই আমাদের স্বাস্থ্যকর অবস্থা ঝুঁকির মধ্যে পড়ে গেছে। গ্যাস্টিকের সমস্যা হওয়ার কারণ নির্দিষ্ট সময়ে খাবার গ্রহণ না করা এবং ভাজাপোড়া বেশি পরিমাণে খাওয়া। তাই গ্যাস্ট্রিকের সমস্যা থেকে রক্ষা পেতে চাইলে এইসব অভ্যাসগুলো পরিত্যাগ করতে হবে।

গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার উপায়

গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার উপায় হচ্ছে আমাদের কিছু খাবার গ্রহণ করা লাগবে যেসব খাবার গ্রহণ করলে গ্যাস্ট্রিকের সমস্যা দূর হবে সাথে ব্যাথাও দূর হবে। আমাদের গ্যাস্ট্রিকের সমস্যা হলে আমরা ওষুধ গ্রহণ করি। এটি তাৎক্ষণিকভাবে আমাদের সমস্যা দূর করতে পারলেও কিছুক্ষণ পর আবার এ  সমস্যা হতে পারে। আর বেশি গ্যাস্ট্রিকের ওষুধ গ্রহণ করলে শারীরিকভাবে মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারে। তাই আজকে আপনাদের সাথে আমি কিছু টিপস শেয়ার করব যে গুলো অনুসরণ করলে আপনি এই সমস্যা থেকে রক্ষা পাবেন বলে আশা করি।

১।গুড়

যাদের গ্যাস্ট্রিকের সমস্যার কারণে বুক জ্বালাপোড়া করে ও ব্যথা অনুভব হয় তাদের সমস্যা তাৎক্ষণিকভাবে দূর করতে গুড়ের  কোন তুলনা হয় না। কারণ এটি খাওয়ার পর আপনার বুকের জ্বালাপোড়া কমে যাবে ও ব্যথা চলে যাবে। এর জন্য আপনাকে এক টুকরো গুড় মুখে দিয়ে চকলেট এর মতন চুষতে হবে। এটা একবারে চাবিয়ে খাবেন না। যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা এই পদ্ধতিটা অনুসরণ না করার পরামর্শ থাকবে।

২। আদা

গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার উপায় গুলোর মধ্যে আদা খুব কার্যকরী একটি উপাদান। যাদের মধ্যে গ্যাস্ট্রিকের সমস্যা প্রতিনিয়ত  লেগেই থাকে তারা খাবার গ্রহণ করার ৩০ মিনিট আগে এক টুকরো আদা চিবিয়ে খান। এর ফলে আপনি গ্যাস্ট্রিকের সমস্যা ধীরে ধীরে কমতে থাকবে।

৩। লবঙ্গ

পেট ফোলা ভাব বা গ্যাস্ট্রিকের সমস্যার কারণে পেটে ব্যথা সমস্যাগুলো দূর করার জন্য লবঙ্গ দারুন কাজ করে।লবঙ্গ চিবিয়ে বা খাবারের পর এলাচের সঙ্গে লবঙ্গের গুঁড়া মিশিয়ে এক কাপ চা পানে পান করতে পারেন যার ফলে অ্যাসিডিটি কমায় ও অতিরিক্ত গ্যাস দূর করে।

৪। দই

যাদের মাঝে হজমের সমস্যা থাকে তারাই বেশি গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগে।দই উপকারী ব্যাক্টেরিয়ার ভালো উৎস এবং এটা হজমে সাহায্য করে।  পানির সঙ্গে দই মিশিয়ে পানীয় তৈরি করতে পারেন।  এতে ভাজা জিরা ও বিট লবণ মিশিয়ে স্বাদ বাড়াতে পারেন। চাইলে এত আপেলও যোগ করে নিতে পারেন।

৫। উচ্চ আঁশ সমৃদ্ধ খাবার

উচ্চ আঁশ সমৃদ্ধ খাবার গুলো গ্যাস্ট্রিকের ব্যথা কমানোর জন্য খুব ভালো কাজ করে। এর জন্য আপনি বাদাম, বীজ, সবজি, বেরি ও সবুজ শাক সবজি খাবার গ্রহণ করতে পারেন যা হজম প্রক্রিয়া ভালো কাজ করে।

৬।ভেষজ চা

গ্যাস্ট্রিকের ব্যথা দূর করার উপায় গুলোর মধ্যে ভেষজ চা খুব ভালো কাজ করে। ভেষজ চা নানান ঔষধি গুণ সম্পন্ন গাছ পাতা দিয়ে তৈরি। এগুলো শক্তিশালো অ্যান্টিঅক্সিডেন্ট)Antioxidant) ও প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ। ভেষজ চা হজমে সাহায্য করে ও গ্যাস্ট্রিকের ব্যথা(Gastric pain) কমায়। ভেষজ উপাদানের মধ্য আদা, পুদিনা, ক্যামোমাইল ও লেবু উল্লেখ্যযোগ্য।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button