Health Tips

জেনে নিন চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে

আজকে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে আলোচনা করব। মানুষের সৌন্দর্যের অনেকাংশ বহন করে চুল। একজন টাক মাথার ব্যক্তিকে যতটা আকর্ষণীয় লাগবে তার থেকে বেশি আকর্ষণীয় লাগবে যার মাথায় চুল রয়েছে। নিজের সৌন্দর্যকে ধরে রাখার জন্য চুল মাথায় থাকা আবশ্যক। এক সময় আমার অনেক চুল পড়া শুরু করে। যার কারণে আমি খুবই চিন্তিত ছিলাম। এরপর জীবনযাত্রার মাঝে কিছু পরিবর্তন আনলাম। আলহামদুলিল্লাহ এখন আমার মাথার চুল পড়া বন্ধ হয়েছে তার পাশাপাশি নতুন চুল গজানো শুরু করেছে। তাই নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা আজকে আপনাদের মাঝে শেয়ার করব। যাদের মাথার চুল দিন দিন কমে যাচ্ছে তাদের জন্য আজকের আর্টিকেল সহায়ক হবে।

চুল পড়া বন্ধ করার উপায়

আপনি যদি বুঝতে পারেন আপনার মাথার চুল ইদানিং একটু বেশি পড়ছে। তাহলে এটি নিয়ে চিন্তা করার কোনো কারণ নেই। আপনি যদি সব সময় চিন্তা করেন মাথার চুল পড়ে যাচ্ছে। তাহলে এই চিন্তার কারণে আরো বেশি চুল পড়া শুরু করবে। বিজ্ঞানীদের কথা অনুসারে একজন সুস্থ মানুষের দৈনিক ২০০-২৫০ চুল পড়া স্বাভাবিক। তাই চুল পড়লে বেশি চিন্তা করার কোনো প্রয়োজন নেই। যদি মনে হয় অতিরিক্ত চুল পড়ছে তখন সেটি চিন্তার বিষয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক চুল পড়া বন্ধ করার উপায় গুলো কি।

১। মানসিক চাপ

অতিরিক্ত চিন্তা করা যাবে না। কিছু মানুষ আছে যারা ছোটখাটো বিষয় গুলো নিয়ে চিন্তা করে। বেশি চিন্তা করার কারণে মাথার চুল পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের বেঁচে থাকার জন্য হৃদপিণ্ড, কিডনি, ফুসফুস এগুলার প্রয়োজনীয়তা অনেক বেশি। তাই অতিরিক্ত চিন্তা করার কারণে শরীরের উৎপাদিত বেশিরভাগ পুষ্টি গুরুত্বপূর্ণ জায়গা গুলোতে সঞ্চারিত হয়। যার কারণে চুল সেভাবে পুষ্টি পায়। তাই পুষ্টিহীনতার কারণে চুল পড়া শুরু করে।

২।সাবান

অনেকেই আছেন যারা গোসল করার সময়  চুলে প্রতিদিন সাবান ব্যবহার করেন। চুল পড়া বন্ধ করার জন্য চুলে সাবান একদম ব্যবহার করা যাবে না। কারণ সাবানের উপাদান গুলো রয়েছে তা চুলের জন্য ক্ষতিকর। মূলত সাবান তৈরি করা হয় শরীরে ব্যবহার করার জন্য। সাবানের মাঝে ক্ষারের পরিমাণ বেশি থাকে। যা চুলকে অনেক বেশি সূক্ষ্ম করে দেয়। এর ফলে চুল পড়া শুরু করে।

৩।শ্যাম্পু

চুল পরিষ্কার করার জন্য শ্যাম্পু খুব ভালো কাজ করে। কিন্তু আপনি যদি প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করেন তাহলে উপকারের থেকে অপকারই বেশি হবে। কারণ শ্যাম্পু মাথার ত্বক এবং চুল পরিষ্কার করার পাশাপাশি আরও বেশি পাতলা করে ফেলে। যার কারনে চুলের গোড়া নরম হয়ে যায়। আমাদের মাথার ত্বক থেকে এক ধরনের তৈলাক্ত উপাদান নিঃসরণ হয়। যা চুল ভালো রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ। যখন আপনি প্রতিদিন মাথায় শ্যাম্পু ব্যবহার করবেন। মাথার সেই তৈলাক্ত ভাব দূর হয়ে যায়। যার কারণে চুলের গোড়া নরম হওয়ার পাশাপাশি চুল অনেক শুষ্ক হয়ে পড়ে। এর কারণে চুল পড়া শুরু হয়ে যায়।

তাই আমার পরামর্শ থাকবে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করা থেকে বিরত থাকুন। মাথা পরিষ্কার করার জন্য সপ্তাহে একদিন শ্যাম্পু ব্যবহার করতে পারেন। আপনার মাথায় যদি অতিরিক্ত ময়লা হয় তাহলে সপ্তাহে দুই দিন শ্যাম্পু ব্যবহার করুন।

৩।তেল ব্যবহার করুন

চুল পড়া বন্ধ করার উপায় গুলোর মধ্যে তেল ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে কেউ চুলে তেল দিতে চায় না। অনেকে মনে করে থাকেন চুলে তেল দেওয়া  আনস্মার্টনেস। কিন্তু চুল ভালো রাখার জন্য তেল ব্যবহার করা প্রয়োজন। তাই অবশ্যই চুলে তেল ব্যবহার করতে হবে। আপনি চাইলে রাত্রে ঘুমানোর আগে চুলে তেল দিয়ে ঘুমাবেন। এবং সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে ফেলবেন। অথবা গোসল করার ৩০ মিনিট থেকে ১ ঘন্টা আগে চুলে তেল দিয়ে রেখে গোসল করে ফেলবেন।

নারিকেল অথবা সরিষার তেল তুলে দিতে পারেন। তেল চুলের গোড়া মজবুত করে তোলে এবং মাথার ত্বকের ভারসাম্য ঠিক রাখে।

আরো পড়ুনঃ চুলের যত্ন নেওয়ার উপায়

৪।রাত জাগা

বর্তমান সময়ে আমাদের মাঝে রাত জাগার প্রবণতা অনেকাংশে বেড়ে গেছে। আপনি কি জানেন এই রাত জাগার কারণে চুল পড়তে পারে। কারণ আমাদের শরীর ভালো রাখার জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। ঠিকঠাকভবে যদি ঘুম না হয়। শরীরের অনেক ধরনের সমস্যা দেখা দেওয়া শুরু করে। আর বেশি রাত জাগার কারণে ঘুমের সার্কের অনিয়ন্ত্রিত হয়ে যায়। যার কারণে আমাদের শরীরের হরমোনের ভারসাম্য বজায় রাখা সম্ভব হয়না। আর আমাদের শরীরের হরমোনের ভারসাম্য বিঘ্ন ঘটলে চুল পড়া শুরু হয়ে যায়।

তাই চেষ্টা করুন রাত জাগা বন্ধ করে। পরিপূর্ণ ঘুম হয় সেদিকে খেয়াল রাখুন।

৫।সূর্যের আলো গায়ে মাখুন

যারা সারাদিন ঘরে শুয়ে বসে থাকেন বাইরে তেমন  একটা বের হন না। তাদের জন্য আমার পরামর্শ থাকবে সারাদিনের মধ্যে ২০-৩০ মিনিট সময়ের জন্য হলেও বাইরে বের হবেন। কারণ আমাদের শরীরের হরমোনের তারতম্য বজায় রাখার জন্য সূর্যের আলো খুবই গুরুত্বপূর্ণ। সূর্যের আলোতে যেই ভিটামিন থাকে। সেটি মাথার চুল ভালো রাখার জন্য প্রয়োজন।

Follow topics bangla facebook page

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button