Health Tips

মেদযুক্ত পেট কমানোর উপায় সম্পর্কে জেনে নিন

আজকে আলোচনা করবো পেট কমানোর উপায় সম্পর্কে। আমাদের মাঝে অনেকেরই লক্ষ্য করা যায় ভুড়ি অনেক বেড়ে যায়। যা দেখতে একদম বাজে লাগে। তাই আজকে আপনাদেরকে জানানোর চেষ্টা করব পেট কমানোর উপায় সম্পর্কে। আপনার শরীর যেমনই হোক আপনার শরীর থেকে যদি ভুঁড়ি বেশি বেড়ে গিয়ে সামনে চলে আসে তাহলে আপনার স্মার্টনেস অনেকাংশে কমে যায়। নিজের স্বাস্থ্য ভালো রাখতে এবং নিজেকে স্মার্ট রাখার জন্য অবশ্যই শরীরের প্রতি যত্নশীল হতে হবে। আর যাদের ভুঁড়ি বেড়ে গিয়েছে তাদের জন্য আজকের এই পোস্ট অনেক গুরুত্বপূর্ণ। তাই মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

পেট কমানোর উপায়

মোটা হয়ে যাওয়া আর পেট বেড়ে যাওয়া কিন্তু এক নয় দুইটি পুরোপুরি আলাদা বিষয়। লক্ষ করে দেখা যায় অনেক মানুষ আছে যাদের স্বাস্থ্য তেমন একটা বেশি না কিন্তু তাদের পেট অনেক বেড়ে গিয়ছে।যাদের স্বাভাবিকের তুলনায় পেট বেশি বেড়ে যায় বা ভুঁড়ি বেড়ে যায় তারা কিন্তু বিষয়টি নিয়ে খুব চিন্তিত থাকে। আর এই ভুঁড়ি বেড়ে যাওয়ার পেছনে আমাদের অনিয়মিত জীবন-যাপন পরিচালনা করা জড়িত রয়েছে। কিছু কিছু বদ অভ্যাসের কারণে পেট বা ভুঁড়ি বেড়ে যায়। তাই সেই সব বদঅভ্যাসগুলো পরিত্যাগ করলে এবং নিজের প্রতি একটু যত্নশীল হলেই নিজেকে সুস্থ এবং পারফেক্ট রাখতে পারবেন। তাহলে কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক পেট কমানোর উপায় সম্পর্কে।

১। পেট কমানোর ব্যায়াম

আপনার পেট যদি বেশি বেড়ে যায় তাহলে অবশ্যই ব্যায়াম করতে হবে। দ্রুত পেট কমানোর জন্য ব্যায়াম খুবই কার্যকরী উপায়। পেট কমানোর জন্য অনেক ধরনের ব্যায়াম রয়েছে তার মধ্যে এই দুইটি ব্যায়াম প্রতিদিন করলে পেট কমে যাবে।

১। সিট আপঃ এই ব্যায়ামটি করার জন্য প্রথমে মেঝেতে ম্যাট বা চাদরের উপর শুয়ে পড়ুন। তারপর পা দুটি ভাঁজ করে নিন তারপর দুই হাত হাটু বরাবর নিন। তারপর পা ভাঁজ অবস্থায় রেখে শ্বাস ছাড়তে ছাড়তে সোজা সামনের দিকে উঠে বসুন। পা ভাজ রেখে আবার আগের অবস্থায় শুয়ে পড়ুন। বসা অবস্থায় বেশিক্ষণ থাকবে না আবার শুয়ে পড়বেন। এভাবে পুনরায় করতে থাকবেন ১২ বার  এরকম করার পর ১ মিনিট বিশ্রাম নেবেন তারপর আবার শুরু করবেন। ১২ বারে হয় এক সেট প্রথম অবস্থায় দুই সেট করে প্রতিদিন মারার চেষ্টা করবেন। তারপর আস্তে আস্তে সেট বাড়ানোর চেষ্টা করবেন।

২।লেগ রেইসঃ একদম সোজা হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। দুইটি পা  একসাথে জোড়া করে সোজা ৯০ ডিগ্রী উপরে তুলে দিন। এভাবে নিঃশ্বাস নিতে নিতে পা নিচে নামাতে থাকুন মনে রাখবেন মেঝেতে সরাসরি পা লাগাবেন না। আবার নিঃশ্বাস ছাড়তে ছাড়তে পা উপরে তুলুন। এভাবে পুনরায় ১২ বার করুন। ১২ বারে হয় এক সেট প্রতিদিন এইভাবে দুই সেট করুন।

প্রতিদিন যদি এই দুইটা ব্যায়াম করেন তাহলে কিছুদিনের মধ্যে পেট কমে যাবে।

২। ভারী খাবারের পর যে কাজ করবেন না

ভারী খাবারের পর কিছু বদভ্যাসের কারণে আমাদের পেট বেড়ে যায়। সাধারণত আমরা দুপুরে ভারী খাবার খেয়ে থাকি। তাই দুপুরের খাবারের পর সাথে সাথে বসে কোন ধরনের কাজ করবেন না। খাবারের পর পর বসে কাজ করার কারণে পেটের ভুঁড়ি বেড়ে যায়। তাই চেষ্টা করুন ৩০ মিনিট বিশ্রাম নেওয়ার পর কাজ শুরু করার।

৩। দীর্ঘ সময় বসে থাকবেন না

যারা দীর্ঘ সময় বসে থেকে কাজ করার প্রয়োজন হয়। তাদের কিন্তু খুব সহজেই পেটের ভুঁড়ি বেড়ে যায়। তাই যাদের অফিসে সব সময় বসে থেকে কাজ করতে হয় তারা এক ঘন্টা পর পর ৫ মিনিটের জন্য উঠে হাঁটাহাঁটি করার চেষ্টা করুন। কারণ দীর্ঘ সময় বসে থাকার কারণে পেটের চর্বি বেড়ে যায়।

৪। লবণ আর চিনি কম খাওয়ার চেষ্টা করুন

লবণ বেশি খাওয়ার ফলে শরীরে পানি ধরে রাখার ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়। এর জন্য মেপে লবণ খেতে হবে অতিরিক্ত লবণ খাওয়া যাবেনা। তার সাথে চিনি পরিমান মত খেতে হবে আমরা সবাই জানি মিষ্টি জাতীয় খাবার আমাদের শরীরে ওজন বাড়িয়ে দেয়। তাই বেশি পরিমাণে চিনি খাওয়া যাবেনা

৫। লেবু ও গরম পানি

পেট কমানোর উপায় গুলোর মধ্যে লবণ ও গরম পানি খাওয়া খুবই কার্যকরী একটি উপায়। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস গরম পানির সাথে একটা লেবু মিশিয়ে খেলে আপনার শরীরের অতিরিক্ত চর্বি কমে যাবে। লেবু ও গরম পানি আমাদের শরীরের চর্বি কমানোর সাথে সাথে শরীর ভালো রাখতে সাহায্য করে।

৬। নিয়মিত ব্যায়াম করুন

শরীরকে সুস্থ রাখার জন্য ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ফিট থাকতে চান তাহলে অবশ্যই নিয়মিত ব্যায়াম করতে হবে। সেজন্য নিজেকে সুস্থ এবং ফিট রাখার জন্য প্রতিদিন ৩০ মিনিট থেকে ১ ঘন্টা ব্যায়াম করার জন্য ব্যয় করুন। যত আপনি অলসতার সাথে জীবন পার করবেন তত আপনার শরীরে সমস্যা দেখা দিবে। তাই পেট কমানোর উপায় গুলোর মধ্যে নিয়মিত ব্যায়াম করা খুবই গুরুত্বপূর্ণ।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button