Health Tips

চশমা ব্যবহারের নিয়ম সম্পর্কে জানুন

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন? আজকে আপনাদের সামনে চমৎকার একটি বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি,। যাদের চোখে পাওয়ার জনিত সমস্যা রয়েছে চশমা তাদের নিত্যদিনের সঙ্গী। তাই যাদের সব সময় চশমা ব্যবহার করতে হয় তাদেরকে আজকে জানানোর চেষ্টা করব, সঠিক নিয়মে কিভাবে চশমা ব্যবহার করতে হয় এবং কি কি বিষয় খেয়াল রাখা উচিত। আমরা চশমার ব্যবহার করার সময় এত কিছু খেয়াল করি না যার ফলে কিছুদিনের মধ্যে আমাদের চশমার ফ্রেম নষ্ট হয়ে যায়, দ্রুত চশমার গ্লাস ঘোলা হয়ে যায়, এগুলোর জন্য চোখে দেখতেও সমস্যা তৈরি হয়।

আজকে আমার টিপসগুলো অনুসরণ করিলে দীর্ঘদিন এক চশমার ফ্রেম ব্যবহার করতে পারবেন এবং চোখ দিয়ে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন দেখবেন।

চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনা শুরু করা যাক

চশমা পড়ার নিয়ম

আমরা যখন আমাদের চশমা চোখে পড়ি বা লাগাই সে মুহূর্তে এত কিছু খেয়াল করি না। নিজের ইচ্ছামতে চোখে চশমা লাগাই। চোখে চশমা লাগানোর সময় কিছু বিষয় খেয়াল রাখা উচিত তাছাড়া চশমার ফ্রেমের সমস্যা হয় এতে আপনার দেখতেও সমস্যা তৈরি হবে। চশমার ফ্রেম এর এক পাশ যদি উঁচু-নিচু টাইপের হয়ে থাকে এক্ষেত্রে দেখতে সমস্যা হওয়ারই কথা।

চোখে চশমা লাগানোর সময় বা চশমা খোলার সময় দুই হাত ব্যবহার করবেন। এক হাতের মাধ্যমে চশমা খোলা হলে চশমার ফ্রেমের একপাশে চাপ পড়ে এতে ফ্রেমের সমস্যা তৈরি হয়।

সব সময় খাপের মধ্যে চশমা রাখুন

চশমা ব্যবহার করা শেষ হয়ে গেলে যেখানে ইচ্ছা সেখানেই চশমা ফেলে রাখি। যেখানে সেখানে চশমা খুলে রাখলে কোন আঘাতে চশমার গ্লাস দাগ করতে পারে বা ভেঙ্গে যাওয়া সম্ভাবনা থাকে। যখনই আপনার চশমা ব্যবহার করা শেষ হয়ে যাবে তখনই খাপের মধ্যে চশমা সংরক্ষণ করবেন।

চশমা শিশুদের নাগালের বাইরে রাখুন

যেহেতু শিশুরা অবুঝ প্রকৃতির সে ক্ষেত্রে আপনার চশমা যদি তাদের হাতে যায় তাহলে চশমার ক্ষতি করে ফেলতে পারে। তাই সব সময় শিশুদের নাগালের বাইরে চশমা রাখবেন।

চশমা পরিষ্কার করুন

শেষ কবে আপনার চশমাটি পরিষ্কার করেছিলেন আপনার কি সেভাবে মনে আছে? হয়তো আপনি কখনো চশমা পরিষ্কারই করেন না গ্লাসে হালকা ধুলা হলে সেটি কাপড় দিয়ে পরিষ্কার করেন এর বাইরেও চশমা পরিষ্কার ও যত্ন নেওয়া উচিত।

প্রতি সপ্তাহে একদিন ঠান্ডা পানি দিয়ে চশমার গ্লাস পরিষ্কার করবেন এবং পরিষ্কার করার পরে নরম কাপড়ের মাধ্যমে চশমার গ্লাস মুছে ফেলবেন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button