Life Style

ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায়

আপনি কি ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায় সম্পর্কে জানার জন্য আগ্রহী? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্যই। আজকে আমরা জানার চেষ্টা করব ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায় গুলো কি। আমাদের চলার পথে অনেক মানুষের সাথে পরিচয় হয় বা অনেক মানুষ আমাদের জীবনে আসে। তাদের মাঝখান থেকে যারা আমাদের জন্য মঙ্গলময় তাদেরকে বেছে নেওয়াটাই সঠিক সিদ্ধান্ত। জীবনকে যদি পরিপূর্ণভাবে উপভোগ করতে চান তাহলে অবশ্যই একজন ভালো মানুষের সাথে চলাফেরা করা উচিত। একজন খারাপ মানুষের থেকে যেরকম শুধু খারাপ চিন্তা ভাবনা বা খারাপ পরামর্শ পাবেন তার সাথে সাথে আপনার জীবনের চাকা এক সময় থমকে যাবে। আর মানুষ চেনা এত সহজ  ব্যাপার না যদি এত সহজ ব্যাপার হতো তাহলে প্রতিনিয়ত মানুষ অন্যের কাছে ধোঁকা খেতো না।

একটা মানুষের ব্যাহিক দিক গুলো দেখে  কখনো বিবেচনা করা যায় না। একটা মানুষকে চেনার জন্য তার ব্যবহার তার আচার-আচরণ এই গুলো দেখে বুঝা যায় মানুষটি আসলে কেমন হতে পারে। দেখতে অনেক সুন্দর স্মার্ট একটা মানুষ তাকে খুব সহজে আপনি ভালো মানুষ মনে করে ফেললে বোকামির  কাজ করবেন। কারণ সৌন্দর্য, স্মার্টনেস এইগুলো একটা মানুষ ভালো কিনা তা কখনোই বহন করেনা। একজন ভালো মানুষ আপনাকে জীবনে ভালো পথে চলার জন্য সাহায্য করবে আর একজন খারাপ মানুষ সব সময় বিপদে ফেলার চেষ্টা করবে। সেজন্য প্রকৃত বন্ধু কে বেছে নেওয়াটা জরুরি তাছাড়া জীবনে চলার পথে বারবার ধাক্কা খেতে হবে।

মানুষ সব সময় ভালো সাজার একটা মুখোশ পড়ে থাকে যার কারণে মানুষকে চেনা কঠিন হয়ে পড়ে। তাই একটা মানুষকে আপনি দুই দিনে কখনো চিনতে পারবেন না তার সাথে  মিশা  উচিত এবং তার সম্পর্কে ভালোভাবে জানা উচিত। এমন অনেক দেখা যায় একটা মানুষ আপনার কাছে খুব খারাপ আবার অন্য দশটা মানুষের কাছে সে অনেক ভালো। প্রতিটা মানুষ কখনো সবার কাছে ভালো হতে পারে না, আপনার কাছে কোন মানুষ ভালো সেটি খুঁজে বের করার চেষ্টা করুন।

বাংলায় একটা প্রবাদ আছে “দুষ্টু গোয়ালের থেকে শূন্য গোয়াল ভালো” সেরকম আপনার জীবনের যদি শত শত বন্ধু থেকেও কোনো লাভ নেই যদি তারা আপনার প্রকৃত বন্ধু না হয়ে থাকে। কারণ শত শত বন্ধু আপনার বিপদে কখনো এগিয়ে আসবে না। আর আপনার যদি প্রকৃত একজন বন্ধু থাকে সে সব ক্ষেত্রে আপনার পাশে থাকার চেষ্টা করবে। তাই আমি মনে করি জীবনে ভাল ও স্বার্থপর মানুষ চেনার উপায় সম্পর্কে জেনে থাকা খুবই জরুরী। সত্যি কথা বলতে আমরা প্রতিটা মানুষই স্বার্থপর, কিন্তু কিছু কিছু মানুষ আছে তারা এতটাই বেশি স্বার্থপর এরা অন্যের ক্ষতি করে হলেও তারা নিজের স্বার্থের কথা সবসময় ভেবে থাকে। সেই ধরনের মানুষদের থেকে সবসময় দূরে থাকা উচিত। তাহলে চলুন ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায়

মানুষের মাঝে কিছু ব্যবহারগত বা আচার আচরণগত লক্ষণ থাকে যেগুলো থেকে আপনি বিবেচনা করতে পারবেন মানুষটা আসলে কেমন। তাই আমি আজকে ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায় এর কিছু লক্ষণ সম্পর্কে বলব যেগুলো জেনে থাকলে আপনার জীবনের জন্য কল্যাণময় হবে।

১। উদ্দেশ্য বোঝার চেষ্টা করুন

একটা মানুষ আপনার খুব প্রিয় সব সময় আপনার প্রশংসা করে এবং আপনার সাথে মেশার চেষ্টা করে। এতে করে ভেবে বসবেন না যে মানুষটা হয়তো আপনার খুব কাছের মানুষ বা আপনাকে তার অনেক ভালো লাগে। কিছু কিছু মানুষ তাদের স্বার্থ পূরণ করার জন্য আপনার কাছে আসবে এবং আপনার সাথে মিশার চেষ্টা করবে। খারাপ মানুষেরা সবসময় তাদের নিজের স্বার্থের কথা চিন্তা করে, তাই তারা অন্যদের সাথে  মিশার সময় তাদের কোনো স্বার্থ পূরণ হচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখে, আপনার সাথে কোন মানুষ অতিরিক্ত মিশলে আগে বোঝার চেষ্টা করুন সে মানুষটা আপনার থেকে কি পেতে চাচ্ছে।

তার মূল উদ্দেশ্য কি এই বিষয়গুলো আপনাকে অবশ্যই জানতে হবে। নিজেকে প্রশ্ন করতে হবে আপনার মাঝে কি এমন আছে যার কারণে সে মানুষটা আপনার কাছে বার বার আসতেছে। যদি আপনি একটি বারের জন্য বুঝে যান যে কোন স্বার্থের কারণে সে মানুষটি আপনার সাথে মেশার চেষ্টা করছে তাহলে বুঝতে পারবেন যে আসলে কোন মানুষটি আপনার আপন  নাকি মানুষটি শুধু আপনার স্বার্থের জন্য আপনার পাশে আছে। খারাপ মানুষ রা সব সময় কোন না কোন উদ্দেশ্য নিয়ে আপনার কাছে আসবে। আর যারা আপনাকে প্রকৃত ভাবে ভালবাসে তারা কখনো নিজের স্বার্থের জন্য আপনাকে ব্যবহার করবে না। তারা আপনাকে মন থেকে ভালোবেসে আপনার পাশে থাকার চেষ্টা করবে।

২। সম্মান করা

আপনার খুব ভালো একজন বন্ধু বা বেস্ট ফ্রেন্ড। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে সে আপনাকে সব সময় অপমান করার চেষ্টা করে। একান্ত ভাবে আপনাকে অপমান করার পাশাপাশি অন্য নতুন মানুষদের সামনে অপমান করতে পিছপা হয়না। তাহলে কিন্তু বিষয়টা নিয়ে অবশ্যই ভাবা উচিত। যে মানুষগুলো আপনাকে সম্মান করে না বা অন্যদের সামনে সব সময় ছোট করার চেষ্টা করে তার কখনো আপনার ভালো বন্ধু বা ভালো সঙ্গী হতে পারে না।

একটা মানুষের সবথেকে বড় জিনিস হচ্ছে তার আত্মসম্মান বোধ আর সে আত্মসম্মানকে বারবার কোন মানুষ যদি আঘাত করে তাহলে ভেবে নিন সেই মানুষটি কখনো আপনার ভালো বন্ধু ছিল না। আপনার ভালো কোন বন্ধু কখনো অন্যদের সামনে  ছোট করার চেষ্টা করবে না। তারা সব সময় আপনার ভালো দিকগুলো অন্যদের সামনে তুলে ধরবে।

৩। খারাপ অভ্যাসে পরিণত করা

আপনি খেয়াল করে দেখবেন আপনার এমন কোন বন্ধু আছে বা এমন কোনো মানুষের সাথে চলাফেরা করেন কি না,  যারা সবসময় খারাপ বিষয় গুলো নিয়ে পড়ে থাকে।  তাদের মাথায় সবসময় নেশা বা মেয়েদের নিয়ে খারাপ চিন্তা ভাবনা এইগুলো নিয়েই থাকে। তার সাথে আপনাকেও সে খারাপ অভ্যাসে আসক্ত করার জন্য সব সময় চেষ্টা করে। এই সমস্ত মানুষদের থেকে সবসময় দূরে থাকার চেষ্টা করবেন। কারন এরা আপনার জীবনের জন্য কল্যাণময় নয়। আপনার এত সুন্দর জীবনটাকে নষ্ট করার জন্য এই ধরনের মানুষ গুলোই যথেষ্ট। একজন ভালো মানুষ কখনো এই সমস্ত খারাপ নেশায় আসক্তি থাকবে না এবং এগুলোর জন্য আপনাকে জোড়াজোড়ি করবে না। যার কারণে আপনার জীবনটাকে সুন্দর ভাবে উপভোগ করতে পারবেন এবং জীবনের আসল মানেটা খুঁজে পাবেন।

আরো পড়ুনঃ মন ভালো করার উপায়

৪। ক্ষতি করার চেষ্টা করা

যাদের মন-মানসিকতা ভালো তারা আপনার উপকার করতে না পারলেও কখনো ক্ষতি করার চেষ্টা করবে না। আরে যারা আপনার ভাল চায় না তারা আপনার সামনে আপনার জন্য ভালো চাইলে কিন্তু পিছনে প্রতিনিয়ত ক্ষতি করার চেষ্টা করবে। যদি কখনো বুঝতে পারেন কোন কাছের মানুষ কখনোই ক্ষতি করার চেষ্টা করেছে তাহলে তার থেকে দূরে থাকার চেষ্টা করুন। প্রকৃতপক্ষে তারা কখনই আপনার ভাল চায়নি।

৫। বিপদে পাশে পাওয়া

মানুষ চেনার উপায় গুলোর মধ্যে বিপদে যে মানুষকে পাওয়া যায় সেই হলো প্রকৃত অর্থে ভালো মানুষ। যে মানুষ গুলোকে আপনার বিপদের সময় পাশে দাঁড়ায় সে মানুষ গুলোই ভালো প্রকৃতির হয়। আর খারাপ মানুষগুলো আপনার বিপদের দাঁড়ানো অনেক দূরের কথা আপনাকে আরও বিপদে ফেলার চেষ্টা করবে।

৬। প্রয়োজন ব্যবহার করা

আশেপাশে একটু খেয়াল করে দেখবেন কিছু মানুষ আছে যারা শুধুমাত্র প্রয়োজনের সময় আপনাকে মনে করে থাকবে। তাদের প্রয়োজন অনুযায়ী আপনাকে ব্যবহার করার পর আপনার কথা আর মনে করবে না। সেই সমস্ত মানুষগুলোর কাছে আপনি শুধুমাত্র প্রয়োজন কখনো প্রিয়জন হতে পারবেন না। তাই যারা শুধুমাত্র প্রয়োজনের সময় আপনাকে মনে করে তাদের থেকে দূরে থাকুন কারণ তাদের প্রয়োজন ফুরিয়ে গেলে আপনাকে আর মনে করবে না। তাই আপনার এত মূল্যবান সময় গুলো তাদের পিছনে নষ্ট না করাটাই ভালো।

৭। শেষ কথা

মানুষকে চেনা খুব কঠিন একটা কাজ এটা এত সহজ বিষয় না তারপরও ভাল ও স্বার্থপর মানুষ চেনার উপায় সম্পর্কে কিছু পয়েন্ট তুলে ধরার চেষ্টা করেছি। আপনার আশেপাশে এমন অনেক মানুষ আছে যাদের মুখে মধু কিন্তু অন্তরে বিষ। এই সমস্ত মানুষদের থেকে সবসময় দূরে থাকার চেষ্টা করবেন। আশা করি ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায় নিয়ে আজকের আর্টিকেল সবার কাছে ভালো লেগেছে। আপনার যদি ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায় সম্পর্কে আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই ভালো ও স্বার্থপর মানুষ চেনার উপায় সম্পর্কের আর্টিকেলটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

Follow topics bangla facebook page

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button