Life Style

সবার সামনে সুন্দর ভাবে কথা বলার কৌশল

আপনি কি সুন্দর ভাবে কথা বলতে চান? সুন্দর ভাবে কথা বলার কৌশল সম্পর্কে জানতে চান, তাহলে আজকের পোষ্ট আপনার জন্য।

সবার সামনে নিজেকে আলাদাভাবে উপস্থাপনা বা প্রকাশ করতে সুন্দরভাবে কথা বলার ভূমিকা অপরিসীম। আপনার মাঝে যতই জ্ঞান থাকুক না কেন সেটি যদি সবার সামনে সুন্দরভাবে প্রকাশ করতে না পারেন তাহলে আপনার কথা শোনার জন্য কেউ আগ্রহ দেখাবে না। আর অপরদিকে একজন জ্ঞানহীন বা স্বল্প জ্ঞানী লোক যদি সুন্দরভাবে কথা বলতে পারে তাহলে তার কথা শোনার জন্য সবাই আগ্রহ প্রকাশ করবে। এর কারণ হচ্ছে সুন্দর কথা শুনতে সবাই পছন্দ করে এবং সুন্দর কথা শুনতেও ভালো লাগে।

আপনি দেখতে যদি সুন্দর হন তাহলে যে কোন মানুষ খুব সহজে আপনার প্রতি আকৃষ্ট হবে, কিন্তু দুঃখের বিষয় আপনি যদি স্মার্ট বা সুন্দরভাবে কথা বলতে না পারেন তাহলে কিন্তু আপনার প্রতি আকৃষ্ট বা জানার আগ্রহের পরিমাণ কমতে থাকবে। আর আপনি দেখতে যেমনি হন না কেন আপনি যদি সুন্দর ভাবে কথা বলতে পারেন তাহলে আপনার প্রতি মানুষের আগ্রহ কখনো কমবে না এটি আরো প্রতিনিয়ত বাড়বে।

আপনি খেয়াল করে দেখবেন যারা সুন্দরভাবে কথা বলতে পারে তাদের প্রচুর বন্ধুবান্ধব থাকে এবং তারা খুব সহজেই মানুষের সাথে মিশতে এবং মনে জায়গা করে নিতে পারে। আপনার মাঝে যদি সুন্দর ভাবে কথা বলার গুণাবলী থাকে তাহলে অন্যদের থেকে আপনি সবসময়  এক ধাপ  এগিয়ে থাকবেন জীবনে চলার পথে এটি আপনাকে সব সময় সাহায্য করবে এবং সবার থেকে এগিয়ে রাখবে।

সুন্দরভাবে কথা বলা এক ধরনের শিল্প যা সবার মাঝে বিদ্যমান থাকে না। এটি আয়ত্তে আনার জন্য প্রয়োজন সঠিক দিকনির্দেশনা এবং চর্চা।

সুন্দর ভাবে কথা বলার কৌশল

সুন্দরভাবে কথা বলার কোন আহামরি কঠিন কাজ নয়, এই প্রতিভা কারো মাঝে জন্মগত ভাবে থাকে আবার কেউ অন্যদেরকে অনুসরণ করে নিজের আয়ত্তে আনে। দুই দিনের মধ্যে আপনি কখনো সুন্দর ভাবে কথা বলতে পারবেন না এর জন্য প্রয়োজন ধৈর্য, এবং সঠিক দিক নির্দেশনা। ধৈর্য ধারণ করে আস্তে আস্তে নিজের প্রচেষ্টায় নিজের লক্ষ্যে যদি অনল থাকেন তাহলে আপনিও সুন্দর হবে কথা বলতে পারবেন। অনেক কথা বলে ফেললাম আর কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক সুন্দর ভাবে কথা বলার কৌশল সম্পর্কে।

১। সঠিক উচ্চারণ

আমাদের মাঝে কম বেশি সবার মধ্যে কথা বলার সময় উচ্চারণের সমস্যা হয়ে থাকে। এটি খুবই সাধারণ একটি ব্যাপার কিন্তু উচ্চারণের সমস্যার আছে জানার পরও সেটি ঠিক করার চেষ্টা না করা মোটেও ঠিক না। আপনি খুব ভালোভাবে জানতে পারবেন বা জানেন কোন শব্দগুলো আপনার উচ্চারণ করতে সমস্যা হয়। সেই শব্দগুলো লিপিবদ্ধকরণ করে আস্তে আস্তে উচ্চারণ গুলো ঠিক করার চেষ্টা করতে হবে। সহি শুদ্ধভাবে সঠিক উচ্চারণ করতে হবে সেই শব্দের যদি সঠিক উচ্চারণ না জেনে থাকেন, তাহলে কোন শিক্ষক বা জ্ঞানী ব্যক্তি থেকে জেনে নেবেন।

যাদের জিব্বা মোটা হয়ে থাকে তাদের উচ্চারণ করতে সমস্যা হয়। আপনার জিব্বা পাতলা করতে চাইলে, দীর্ঘ সময় ধরে যে চকলেট গুলো চুষে খেতে হয় সেগুলো প্রতিদিন খাওয়ার চেষ্টা করবেন। প্রতিদিন চকলেট চুষে খাওয়ার ফলে জিহ্বা আস্তে আস্তে পাতলা হয়ে যায় এর ফলে খুব সহজেই যে কোন উচ্চারণ করতে পারবেন।

২। শুদ্ধ ভাষা প্রয়োগ করা

আমাদের বাংলাদেশ প্রতিটি জেলা বা অঞ্চল ভিত্তিক ভাষা ভিন্ন হয়ে থাকে। যে যার আঞ্চলিক ভাষায় কথা বলতে স্বাচ্ছন্দ বোধ করে আর এটাই স্বাভাবিক। আপনি আপনার কাছের বন্ধুদের সাথে বা আপনজনদের সাথে আঞ্চলিক ভাষায় কথা বলতে পারেন কিন্তু অপরিচিত মানুষের সামনে আঞ্চলিক ভাষায় কথা বলাটা ঠিক নয়, অপরিচিত মানুষ আপনার আঞ্চলিক কথা নাও বুঝতে পারে। এর জন্য শুদ্ধ বাংলা ভাষায় কথা বলার অনুশীলন করতে হবে। শুদ্ধ ভাষায় কথা বলাটা স্মার্টনেসের মধ্যে পড়ে,

আপনি কি স্মার্ট হতে চান? স্মার্ট হওয়ার উপায়

আঞ্চলিক কথার মধ্যে বিভিন্ন ধরনের টান থাকে যেগুলো পরিহার করতে হবে।  শুদ্ধ ভাষায় স্বাভাবিকভাবে কথা বলার চেষ্টা করতে হবে। প্রথম দিকে একটু সমস্যা হবে বা বিরক্ত লাগতে পারে কিন্তু আস্তে আস্তে অনুশীলন করলে এক সময় আপনিও শুদ্ধ ভাষায় কথা বলতে পারবেন।

৩। অন্যের কথা মনোযোগ সহকারে শুনুন

সুন্দর ভাবে কথা বলার কৌশল এর মধ্যে অন্যের কথা মনোযোগ সহকারে শোনা খুবই গুরুত্বপূর্ণ টিপস।

আপনি যদি শুধু নিজের কথায় বাচালের মতন বলতে থাকেন তাহলে যে কেউ আপনার সাথে আড্ডা দিতে বা কথা বলতে বিরক্তি অনুভব করবে। তাই অন্যকে কথা বলার সুযোগ দিন এবং তার কথা মনোযোগ সহকারে শোনার চেষ্টা করুন।

আবার অনেকেই আছেন অন্যের কথা গুরুত্ব সহকারে শোনেন না শুধু নিজের কথা বলতেই ব্যস্ত থাকেন।

আপনি যদি অন্য কথা মনোযোগ সহকারে না শোনেন তাহলে ঠিকঠাক ভাবে কোন উত্তর দিতে পারবেন না। অন্যের কথা মনোযোগ সহকারে শুনলেই আপনি সুন্দর ভাবে কথা বলতে পারবেন।

৪। বিষয় অনুযায়ী মন্তব্য করুন

যখন কোন টপিকস বা বিষয় নিয়ে কথা বলা বা আড্ডা দেওয়া হয়, চেষ্টা করুন সেই টপিকস অনুযায়ী মন্তব্য করা।

আমাদের মাঝে এমন কিছু মানুষ রয়েছেন যারা আড্ডার মূল বিষয় থেকে হুট করে তার মনে যে কথা চলে আসে সেটা বলে ফেলে। এটি একদমই ঠিক নয়, আড্ডার টপিক্স বা মূল বিষয়টি যখন শেষ হয়ে যাবে তখন আপনার মনের কথাটি প্রকাশ করতে পারেন। হুটহাট মনগড়া কথাবার্তা বললে অন্যদের কাছে আপনি বিরক্ত কারণ হবেন।

৫। ইতিবাচক কথা বলুন

কারো সাথে কথা বলার সময় বা কোন আড্ডার সময় ইতিবাচক কথা বলার চেষ্টা করবেন।

কিছু মানুষ আছেন যারা সবসময় নেতিবাচক কথা বলার জন্য ব্যস্ত থাকেন, ব্যক্তিগতভাবে তাদেরকে আমার অপছন্দ। আপনার কাছে যদি কেউ কোন কিছু শেয়ার করে তাহলে তাকে ইতিবাচক পরামর্শ দেওয়ার চেষ্টা করুন। সব সময় যদি আপনি নেতিবাচক কথাবার্তা বলেন তাহলে অন্যদের সামনে নিচু ব্যক্তিত্ব প্রকাশ পাবে। তাই সবসময় চেষ্টা করবেন ইতিবাচক চিন্তাভাবনা করার এবং কথাবার্তা বলার।

৬। সম্পূর্ণ বাংলা ভাষায় কথা বলুন

সুন্দর ভাবে কথা বলার কৌশল মধ্যে সম্পূর্ণ বাংলা ভাষায় কথা বলাটা গুরুত্বপূর্ণ টিপস। বর্তমান সময়ের ছেলে মেয়েরা কথার মাঝে ইংলিশ বলাটাকে স্মার্টনেস মনে করেন। কিন্তু এভাবে বাংলা কথার মাঝে ইংলিশ বলাটা বেমানান শুনতে একদমই ভালো লাগেনা। যখন বাংলা কথা বলবেন তখন সম্পূর্ণ শুদ্ধ বাংলা ভাষা ব্যবহার করাটাই উত্তম। আপনি যদি ইংরেজি বলতে স্বাচ্ছন্দ বোধ করেন বা ইংলিশ বলতে চান তাহলে পুরোপুরি বা সম্পূর্ণভাবে ইংলিশ বলার চেষ্টা করবেন।

৭। ধীরে সুস্থে কথা বলুন

আমার একজন বন্ধু আছে যে কথা বলার সময় উত্তেজিত হয়ে অনেক জোরে জোরে কথা বলে এবং তাড়াতাড়ি কথা বলার চেষ্টা করে, যার ফলে কথা মনোযোগ সহকারে শোনা সম্ভব হয় না এবং বিরক্ত লাগে। তাই কথা বলার সময় উচ্চস্বরে এবং তাড়াতাড়ি বলা থেকে নিজেকে বিরত রাখার চেষ্টা করবেন, একটি কথা মনে রাখবেন আপনার মুখ থেকে কেউ কথা কেড়ে নিচ্ছে না। আস্তে ধীরে কথার মাঝে মাধুর্য খুঁজে পাওয়া যায় যা শুনতে বেশি ভালো লাগে। কথা বলার সময় দাড়ি কমা অনুযায়ী থেমে থেমে কথা বলুন এবং স্বাভাবিক কণ্ঠে কথা বলুন যাতে শুনতে বিরক্ত ভাব না আসে।

৮। অঙ্গভঙ্গির দিকে খেয়াল রাখুন

আপনি যদি সবার সামনে রোবটের মতন কথা বলতে থাকেন ব্যাপারটা কেমন দেখায় বলুন তো! আমার মনে হয় না কেউ রোবটের মতন কথা বললে তার কথা শোনার জন্য কেউ আগ্রহ প্রকাশ করবে। তাই কথা বলার সময় আপনার মুখে অভিব্যক্তি সুন্দর ভাবে প্রকাশ করার চেষ্টা করুন এবং তার পাশাপাশি আপনার পুরো শরীরের অঙ্গভঙ্গি সুন্দর ভাবে প্রকাশ করার চেষ্টা করবেন। এর ফলে আপনার সুন্দর কথার মাঝে সুন্দর অঙ্গ ভঙ্গির জন্য আরো সুন্দর মুহূর্ত তৈরি হবে।

৯। পছন্দ অনুযায়ী কাউকে অনুসরণ করুন

আমরা প্রতিটা মানুষ যেরকম আলাদা আমাদের পছন্দ সেরকম আলাদা। মানুষ জন্ম থেকে অনুসরণ করতে পছন্দ করেন।  আপনার পছন্দ অনুযায়ী যে মানুষটার কথাবার্তা বা ব্যক্তিত্ব আপনার কাছে ভালো লাগে সে মানুষটাকে অনুসরণ করতে পারেন। আমি বলছিনা হুবহু অনুসরণ করতে আপনার নিজস্ব বলতে কিছু একটা আছে সেটা অবশ্যই বজায় রাখার চেষ্টা করবেন। শুধুমাত্র ভালো দিকগুলো নিজের মধ্যে যোগ করার চেষ্টা করবেন। নাটক সিনেমা বা অন্যান্য জায়গায় অনেক গণ্যমান্য ব্যক্তি রয়েছেন যাদের কথাবার্তা ধরন অনেক সুন্দর, আপনি যদি তাদেরকে অনুসরণ করেন তাহলে সহজেই সেই গুণাবলী গুলো নিজের মধ্যে রপ্ত করতে পারবেন।

১০। বই পড়ুন

সুন্দর ভাবে কথা বলার কৌশলের মধ্যে বই পড়া অতি গুরুত্বপূর্ণ। যে ব্যক্তিরা বই পড়তে ভালোবাসেন তাদের জ্ঞানের পরিধি অন্যদের তুলনায় বেশি থাকেন এর কারণ হচ্ছে বই পড়লে বিভিন্ন সম্পর্কে জানা যায় এবং জ্ঞান অর্জন হয়, যা কথা বলার সময় আপনাকে সাহায্য করবে। আপনি যদি সুন্দর ভাবে কথা বলতে চান তাহলে বই পড়া ছাড়া কোন উপায় নেই। বেশি বেশি গল্পের, উপন্যাসের বই পড়বেন কারণ এই  বইগুলোতে মাধুর্য পরিমাণ বেশি থাকে যা সুন্দরভাবে কথা বলতে সাহায্য করবে।

১১। মোবাইলে কথা বলুন

একটু অবাক হয়ে গেলেন নাকি? ভাবছেন সুন্দরভাবে কথা বলার সাথে মোবাইলে কথা বলার কি সম্পর্ক। আপনি যাদের সাথে চলাফেরা করেন বা কথাবার্তা বলেন তাদের সামনে হুট করে শুদ্ধ ভাষায় কথা বললে বিষয়টা বেমানান হয়তো তারা ব্যাপারটা নিয়ে হাসাহাসি করতে পারে। কাছের বন্ধু-বান্ধবের বা অন্যদের সামনে শুদ্ধ ভাষায় কথা বলতে লজ্জা বা জড়তা কাজ করতে পারে। তাই সুন্দরভাবে কথা বলার প্র্যাকটিস করার জন্য মোবাইলে কথা বলা সব থেকে উপযোগী মাধ্যম বলে আমি মনে করি। একজন ভালো বন্ধু নির্বাচন করে তার সাথে মোবাইলে দীর্ঘ সময় সুন্দরভাবে কথা বলার চেষ্টা করুন।

কিছুদিন পর খেয়াল করে দেখবেন আস্তে আস্তে আপনার জড়তা কেটে যাচ্ছে এবং সুন্দরভাবে কথা বলতে পারছেন। যখন মোবাইলে আপনি সুন্দর ভাবে কথা বলতে পারবেন তখন বাইরে অন্যদের সামনে সুন্দরভাবে কথা বলতে বেশি একটা অসুবিধা হবে না।

১২। শেষ কথা

আজকে সুন্দর ভাবে কথা বলার কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আমি আজকে যেই পয়েন্টগুলো আপনাদের সামনে তুলে ধরেছি সেগুলো যদি ধৈর্য সহকারে অনুসরণ করেন, আস্তে আস্তে আপনার মাঝে পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। সুন্দর ভাবে কথা বলার কৌশলে সম্পর্কে আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে এই সুন্দর ভাবে কথা বলার কৌশল সম্পর্কে আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button