Facebook Tips

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো জেনে নিন

ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কে আজকে আপনাদের জানানোর চেষ্টা করবো। ফেসবুক আমরা মূলত ব্যবহার করি একে অপরের সাথে যোগাযোগ রক্ষা করার জন্য এবং বিনোদনের জন্য। আর ফেসবুকের ব্যবহারকারী দিন দিন বেড়েই যাচ্ছে।

শুধুমাত্র বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা যদি হিসাব করা হয় তাহলে ২০২১ সালের মে মাস পর্যন্ত  ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৪ কোটি ৮২ লাখ ৩০ হাজার। এই সংখ্যা দেশের মোট জনসংখ্যার ২৮ শতাংশ। ব্যবহারকারীর মধ্যে ৩০ দশমিক ৯ শতাংশ নারী এবং পুরুষ ৬৯ দশমিক ১ শতাংশ। ব্যবহারকারীদের মধ্যে ১৮ থেকে ২৪ বয়সীরাই সবচেয়ে বেশি। তাঁদের সংখ্যা ২ কোটি ১২ লাখ। আর প্রতিনিয়ত কিন্তু এর সংখ্যা বাড়ছে।

তাহলে একবার চিন্তা করুন শুধু আমাদের বাংলাদেশের কত মানুষ ফেসবুকের সাথে যুক্ত আছে। যেহেতু এটি এত বড় একটি যোগাযোগ মাধ্যম এখানে অবশ্যই ভালো কিছু করার উপায় আছে। আমাদের মাঝে অনেক মানুষ আছে যারা দীর্ঘ সময় ফেসবুকের পেছনে ব্যয় করে। কিন্তু যারা বুদ্ধিমান তারা ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কে খোঁজাখুঁজি করে। আপনি যদি সঠিক নিয়ম গুলো জানেন এবং ফেসবুকে একটু সময় দেন তাহলে আপনিও ভালো টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক থেকে আয় করার উপায়

ফেসবুক থেকে আয় করার উপায় আসলে কি? সত্যি কি ফেসবুক থেকে আয় করা যায়? আমাদের মনে এরকম প্রশ্ন মাঝেমধ্যে উঁকি দেয়। হ্যাঁ বন্ধুরা ফেসবুক থেকে সত্যি আয় করা সম্ভব যদি সঠিক নিয়ম গুলো আপনি জানতে পারেন। জীবনের অনেক সময় ফেসবুকের পেছনে ব্যয় করেছেন। এখন না হয় একটু টাকার জন্য সময় ব্যয় করে দেখেন কি ফলাফল হয়। আজকে আমি আপনাদের কিছু মাধ্যম সম্পর্কে জানাবো যে মাধ্যমগুলো কাজে লাগিয়ে আপনিও টাকা আয় করতে পারবেন। ফেসবুক থেকে আয় করতে আপনার তিনটি জিনিস অবশ্যই লাগবে।

  • সঠিক গাইডলাইন
  • সময় ব্যয়
  • অর্থ বিনিয়োগ ও চেষ্টা

১। ফেসবুকে পণ্য বিক্রয় করে আয়

আপনি চাইলে ফেসবুকে পণ্য বিক্রি করে আয় করতে পারবেন। আমরা জানি ফেসবুক অনেক বড় একটি যোগাযোগ মাধ্যম। সে হিসাবে এর ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি। তাই এখানে সহজে মার্কেটিং করা সম্ভব। আমাদের মাঝে যারা ছোটখাটো ব্যবসা করে থাকি। তাদের ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য ফেসবুকে বিক্রয় করে আয় করতে পারবেন। আমাদের ব্যবসা প্রতিষ্ঠান মার্কেটিং করার জন্য অনেক অর্থ ব্যয় করার প্রয়োজন পড়ে কিন্তু ফেসবুক সেটি খুব সহজ করে দিয়েছে। আপনি চাইলে ফেসবুকে একটি পেজ অথবা গ্রুপ খুলে সেই পেজ অথবা গ্রুপে যদি ফলোয়ার এবং লাইক বাড়াতে পারেন তাহলেই কাজ। তাহলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য সেল দিয়ে আয় করতে পারবেন।

২। ভিডিও থেকে আয়

ফেসবুক থেকে আয় করার উপায় গুলোর মধ্যে এটি নতুন ভাবে যুক্ত করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এখন আপনি চাইলে আপনার ভিডিও শেয়ার করার মাধ্যমে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

আপনারা অনেকে খেয়াল করে দেখবেন ফেসবুকে কোন ভিডিও দেখার সময় নানা ধরনের অ্যাড দেখানো হয়। আসলে অ্যাড দেখার মাধ্যমে ফেসবুক থেকে টাকা আয় হয়। আর ফেসবুকের এই টাকা আয় করার সুবিধা কে বলা হয় Ads break। এখন আপনাদের মনে প্রশ্ন আসতে পারে ফেসবুকে যে কোন ভিডিও শেয়ার করলে কি আমি আয় করতে পারব? না বন্ধুরা ফেসবুক ভিডিও শেয়ার করে আয় করতে হলে ভিডিওটি মালিক আপনাকেই হতে হবে। তাছাড়া আপনি যদি ইউটিউব অথবা অন্য কোন প্ল্যাটফর্ম থেকে ভিডিও সংগ্রহ করে ফেসবুকে শেয়ার করেন আর সেই ভিডিওর আসল মালিক যদি ফেসবুকে অভিযোগ করে আপনার ভিডিওটি ফেসবুক কর্তৃপক্ষ ডিলিট করে দেবে।

ফেসবুক থেকে ভিডিওর মাধ্যমে আয় করতে হলে আপনাকে প্রথমে একটি ফেসবুক পেজ খুলতে হবে। এখন অনেকের মনে হতে পারে নিজের পার্সোনাল ফেসবুক একাউন্টে ভিডিও শেয়ার করে কি আয় করা সম্ভব নয়! না ফেসবুক আমাদের সেই সুযোগ দেয়নি কারণ হচ্ছে ফেসবুকের পার্সোনাল একাউন্টে মাত্র ৫০০০ হাজার ফ্রেন্ড করা সম্ভব এর বেশি একটা একাউন্টে ফ্রেন্ড করা যায় না। সে কারণে ভিডিওটি দেখার জন্য দর্শকদের সংখ্যা খুবই কম থাকবে তাই ফেসবুকে এই সুযোগটি রাখেনি। সেজন্য আপনাকে একটি ফেসবুক পেজ খুলতে হবে এবং ফেসবুকের নীতিমালা অনুযায়ী সেখানে লাইক ফলোয়ার এমন ওয়াচ টাইম যদি ঠিক থাকে তাহলে ফেসবুক আপনার ভিডিওতে অ্যাড দেখানোর জন্য মনিটাইজেশন দিবে। চলুন দেখে নেওয়া যাক ফেসবুকের শর্ত সমূহ গুলো।

  • আপনার ফেসবুক পেজে ১০,০০০ ফলোয়ার থাকতে হবে।
  • শেষ ৬০ দিনে ১৫,০০০ হাজার মানুষের নিকট আপনার পোস্ট/ভিডিও পৌছাতে হবে।
  • শেষ ৬০ দিনে আপনার ফেসবুক পেজের ভিডিওতে কমপক্ষে ৩০,০০০ ভিউস থাকতে হবে এবং প্রত্যেকটি ভিউ কমপক্ষে ১ মিনিটের হতে হবে। তাছাড়া আপনার প্রত্যেকটি ভিডিও কমপক্ষে ৩ মিনিট লম্বা হতে হবে। কারণ ৩ মিনিটের ছোট ভিডিওতে ফেসবুক বিজ্ঞাপন দেখায় না।
  • আপনার বয়স অবশ্যই কপক্ষে ১৮ বছর হতে হবে।
  • ফেসবুক এর Partner Monetization Policies মেনে ভিডিও তৈরি করতে হবে।

আপনি যদি এই নিয়মগুলো মেনে ভিডিও তৈরি করতে পারেন তাহলে ফেসবুক থেকে ভিডিওর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। নতুন অবস্থায় আপনি পেজ খোলার পর হয়তো তেমন লাইক বা ফলোয়ার পাওয়া যাবে না। সেজন্য ফেসবুকে পোস্ট বুষ্ট করার সুযোগ রয়েছে। কিছু অর্থ বিনিয়োগ করে আপনি যদি পোস্ট বুষ্ট  করেন এবং আপনার পোস্ট সবার কাছে ভালো লাগলে এমনিতে লাইক ফলোয়ার অনেক বেড়ে যাবে। যার ফলে আপনি অল্প সময়ে  ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন ফেসবুক থেকে।

৩। অ্যাফিলিয়েট মার্কেটিং

ফেসবুক থেকে আয় করার উপায় গুলোর মধ্যে অ্যাফিলিয়েট মার্কেটিং খুব জনপ্রিয় একটি মাধ্যম। অনেক আগে থেকে এই মাধ্যমে মানুষ টাকা উপার্জন করছে। আমরা কমবেশি অনেকেই অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে শুনেছি। অ্যাফিলিয়েট মার্কেটিং হল কোন বড় ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য নিজে প্রচার করে সেই পণ্য যদি বিক্রয় করতে পারেন তাহলে সে প্রতিষ্ঠানটি আপনাকে কিছু পার্সেন্ট কমিশন প্রদান করবেন। তাই ফেসবুক থেকে আয় করার উপায় গুলোর মধ্যে এটি খুব সহজ ও জনপ্রিয়।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে আয় করতে চাইলে আপনার একটি ফেসবুক পেজ অথবা গ্রুপ থাকতে হবে। সেই পেজ বা গ্রুপ এ অনেক ফলোয়ার থাকতে হবে।অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য প্রথমে আপনি Amazone, eBay, Daraz, BD Shop সহ অন্যান্য ডিজিটাল মার্কেটপ্লেস গুলোতে একাউন্ট খুলে নিবেন। তারপর ঐ ডিজিটাল মার্কেটপ্লেস গুলোর প্রোডাক্ট হতে আপনার পছন্দমত বিভিন্ন পন্যের রেফারাল লিংক তৈরি করে সেটি ফেসবুক পেজ বা গ্রুপে শেয়ার করবেন।  আপনার রেফাল লিংকে ক্লিক করে যখন কেউ সেই পন্য কিনবেন তখন পন্যটির দাম হতে শতকরা হিসেবে আপনাকে কিছু টাকা দেওয়া হবে। এভাবেে আপনি যত পণ্য সেল করতে পারবেন তত বেশি আয় করতে পারবেন। যাদের পেজ বা গ্রুপে অনেক বেশি ফলোয়ার তাদের কাছে এই কাজটি খুবই সহজ।

৪। ফেসবুক পেজ বিক্রি করে আয়

ফেসবুক থেকে আয় করার উপায় গুলোর মধ্যে ফেসবুকের পেজ বিক্রি করে আয় করতে পারবেন। ফেসবুক এমন একটা প্ল্যাটফর্ম যেখানে কোটি কোটি মানুষের আনাগোনা। যার ফলে এখানে মার্কেটিং করার সহজ হয়ে গিয়েছে। আপনার যদি এমন একটি ফেসবুক পেজ থাকে যেখানে অনেক বেশি ফলোয়ার রয়েছে এবং প্রতিটা পোস্টে প্রচুর পরিমাণে লাইক, কমেন্ট পাওয়া যায়। এই ধরনের পেজগুলো আপনি চাইলে বিক্রি করে দিয়ে অর্থ উপার্জন করতে পারবেন।

এখন আপনার মনে হতে পারে এ পেজ কার কাছে বিক্রি করব। অনেক বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে যাদের মার্কেটিং করার প্রয়োজন একটি বড় ফেসবুক পেজ প্রয়োজন হয়। তাদের কাছে আপনি আপনার পেজটি বিক্রি করতে পারবেন এজন্য বিভিন্ন ধরনের গ্রুপ রয়েছে সে গ্রুপ গুলোতে যোগাযোগ করলে আপনার পেজটি বিক্রি করতে পারবেন। অথবা আপনার নিজের পেজে সবাইকে জানাতে পারেন আপনার পেজটি বিক্রি করতে চান সেখান থেকে আপনার পেইজটি ক্রয় করার জন্য আগ্রহী হতে পারে।

৫। ব্লগ অথবা ওয়েবসাইটের মাধ্যমে আয়

ফেসবুক থেকে আয় করার উপায় গুলোর মধ্যে এটি কিন্তু অনেক সহজ একটি উপায়। আপনার যদি কোন ব্লগ ওয়েবসাইট থাকে তাহলে আপনি চাইলে ফেসবুকের মাধ্যমে আয় করতে পারবেন। আমরা সবাই জানি ব্লগ সাইটে গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয় করা যায়। কিন্তু সে এডসেন্সের  মাধ্যমে টাকা আয় করতে হলে আমাদের যা প্রয়োজন তা হলো প্রচুর পরিমানের ভিজিটর। যেহেতু ফেসবুক অনেক মানুষ ব্যবহার করে তাই এখান থেকে ভিজিটর পাওয়া খুব একটা কঠিন কাজ হবে না। আপনার ওয়েবসাইটের কোন পোষ্টের লিংক ফেসবুকে শেয়ার করার মাধ্যমে অনেক ভিজিটর পেতে পারেন।

৬। শেষ কথা

আজকে চেষ্টা করেছে ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কে জানানোর। ফেসবুক থেকে আয় করার উপায় এর তো শেষ নেই  আরো অনেক মাধ্যমে ফেসবুক থেকে আয় করা সম্ভব। আমি চেষ্টা করেছি সেরা মাধ্যমগুলো আপনাদের সাথে শেয়ার করার। আপনি চাইলেই ফেসবুক থেকে আয় করার উপায় গুলো কাজে লাগিয়ে নিজে অর্থ উপার্জন করতে পারবেন। আশা করি ফেসবুক থেকে আয় করার উপায় সম্পর্কে আর্টিকেলটি সবাই মনোযোগ দিয়ে পড়েছেন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Leave a Reply

Your email address will not be published.

Back to top button