Health Tips

দ্রুত লম্বা হওয়ার উপায়

আজকে আলোচনা করার চেষ্টা করব দ্রুত লম্বা হওয়ার উপায় সম্পর্কে। নিজেকে একটু সুন্দর বা আকর্ষণীয় লাগানোর চেষ্টা সবাই করে। অনেক মানুষ আছে যারা দেখতে অনেক সুন্দর কিন্তু উচ্চতা কম হওয়ার কারণে মনের মাঝে এক ধরনের আক্ষেপ থাকে। আর যাদের উচ্চতা একটু বেশি তাদের দেখতেও অনেক আকর্ষণীয় লাগে।তবে বেঁটে হলে আমাদের সমাজে এখনও তাকে নানা রকম খোঁটা শুনতে হয়। বেঁটে, আর একটু লম্বা হলে ভালো হত, বেঁটের জন্য দেখতে খারাপ লাগছে, মোটা হয়ে গেলে আরও বেশি খারাপ লাগবে- মোটামুটি এই রকম মন্তব্য অনেকেই শুনে এসেছেন। এর জন্য অনেকে কষ্টে ভোগেন।

একটা মানুষ উচ্চতা বাড়ার ক্ষেত্রে অনেকগুলো কারণ থাকে। বংশগতভাবে যাদের উচ্চতা ভালো তাদের ভবিষ্যৎ প্রজন্ম উচ্চতা ভালো হয়ে থাকে। যাদের বাবা মার উচ্চতা ভালো তাদের সন্তানদের উচ্চতা ভালো হয় আবার এমনও দেখা যায় বা মার উচ্চতা কম কিন্তু সন্তানের উচ্চতা অনেক বেশি। এর কারণ হচ্ছে আমাদের দেহের জিনগত হরমোনের কারণে। হরমোনের কারণে আমাদের উচ্চতা বা গায়ের রং এগুলো নির্ধারণ হয়।

লম্বা হওয়ার উপায়

আমাদের একটা কথা মনে রাখতে হবে একজন মানুষের লম্বা হওয়ার সময়সীমা থাকে ১৮ বছর পর্যন্ত। তাই লম্বা হওয়ার জন্য আমাদেরকে ১৮ বছর হওয়ার আগ পর্যন্ত চেষ্টা করতে হবে যদি আমাদের আঠারো বছর পেরিয়ে যায় তাহলে চেষ্টা করার পরও ভালো ফলাফল পাবে না। কারণ প্রাপ্তবয়স্ক হয়ে গেলে শরীরের পরিবর্তন খুবই কম হয়। লম্বা হওয়ার জন্য আমাদের খাবার তালিকায় পুষ্টিকর খাবার অবশ্যই রাখতে হবে এবং কিছু ব্যায়াম করতে হবে। অনেকে আছেন গোএ বাড়ার জন্য মেডেসিন নেন যা ঠিক নয়। এর ফলে শরীরের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই প্রকৃতি উপায় লম্বা হওয়ার চেষ্টা করুন।

১। খাবার

লম্বা হওয়ার উপায় গুলোর মধ্যে খাবার কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। আপনার শরীরের উচ্চতা বাড়ানোর জন্য অবশ্যই খাবারের দিকে একটু বেশি মনোযোগ দিতে হবে। কারণ পুষ্টিকর খাবার যদি গ্রহণ না করা হয় তাহলে আমাদের শরীরের উচ্চতা বাড়ার সম্ভাবনা খুবই কম। তাহলে জেনে নেওয়া যাক সুষম খাদ্য মাধ্যমে লম্বা হওয়ার উপায়

জিংক জাতীয় খাবারঃ আমাদের শরীরের জিংকের অভাব থাকলে লম্বা হওয়ায় ব্যাঘাত ঘটায়। তাই জিংক জাতীয় খাবার গুলো বেশি গ্রহন করতে হবে। যেই খাবার গুলোর মাঝে জিংক থাকে তাহলোকুমড়ো, গম, চিনেবাদামে যথেষ্ট পরিমান জিংক থাকে যা হাড়ের ক্ষয় প্রতিরোধ করে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

প্রোটিন জাতীয় খাবারঃহরমোন ক্ষরণে বাধাঁর ফলে সমস্যা দেখা দেয় উচ্চতা বৃদ্ধিতে। এর জন্য দরকার উপযুক্ত পরিমাণ প্রোটিন।মুরগির মাংস, মাছ, ডিম প্রচুর প্রোটিন থাকে, যা আপনার পেশী গঠনে সাহায্য করে, হাড়কে মজবুত বানায়।

কার্বোহাইড্রেটঃ  আমাদের শরীরে কার্বোহাইড্রেটের মান বজায় রাখার জন্য। যেগুলো খাবারে কার্বোহাইড্রেট আছে সেই খাবার গ্রহণ করতে হবে। ভাত,  কেক, আলু, এ সমস্ত খাবারগুলোতে প্রচুর পরিমানে কার্বোহাইডেট থাকে।আর মনে রাখতে হবে অতিরিক্ত মিষ্টি খাওয়া যাবে না।

শাকসবজিঃ লম্বা হতে চাইলে প্রচুর পরিমাণ শাকসবজি খেতে হবে। চেষ্টা করুন পুঁইশাক বেশি খাওয়ার জন্য। কারণ শরীরের গ্রোথ হরমোনের কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে।

২। ঘুম

লম্বা হওয়ার উপায় গুলোর মধ্যে ঘুমের ভূমিকা কিন্তু কম নয়। আমাদের অবশ্যই পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে। ঘুমের কারণে আমাদের শরীর বিশ্রাম নেয় যার ফলে আমাদের হরমোন গুলো সঠিক ভাবে কাজ করে। তাই চেষ্টা করুন প্রতিদিন ৮-১০ ঘণ্টা ঘুমানোর।

৩। ব্যায়াম ও খেলাধুলা

আমাদের শরীর সুস্থ রাখার জন্য ব্যায়াম ও খেলাধুলার ভূমিকা অনেক বেশি। তার সাথে লম্বা হওয়ার উপায় গুলোর মধ্যে এটি ভালোই গুরুত্বপূর্ণ। চেষ্টা করুন প্রতিদিন ব্যায়াম করার এবং খেলাধুলা করার।

রিং ধরে ঝুলে থাকুন প্রতিদিন এভাবে ১০ থেকে ১৫ মিনিট এই ভাবে ঝলুন।এরপর মেঝেতে উপর হয়ে শুয়ে তারপর হাতের তালুর উপর ভর দিয়ে শরীরের উপরের অংশটিকে ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এরপর মেরুদণ্ড বাঁকা করে মাথাটি যতটা সম্ভব বাঁকান।

তারপর আর একটি ব্যায়াম করতে পারেন। প্রথমে মেঝেতে বসুন। এরপর দু পা দুইদিকে আস্তে আস্তে ছড়িয়ে দিন। এবার ডান হাঁটুকে আপনার নাকের সাথে লাগানোর চেষ্টা করুন, এইভাবে ৫ মিনিট রাখুন।এভাবে প্রতিদিন ব্যায়াম করার চেষ্টা করুন।

৪। শেষ কথা

আজকে চেষ্টা করেছি লম্বা হওয়ার উপায় গুলো সম্পর্কে আলোচনা করার। সত্যি কথা বলতে লম্বা হওয়ার জন্য জিনগত ভূমিকা পালন করেন ৮০% আর বাকি ২০% খাওয়া-দাওয়া ও ব্যায়াম এর মাধ্যমে লম্বা হওয়া যায়। তাই লম্বা হওয়ার জন্য আপনাকে চেষ্টা করতে হবে অবশ্যই ভাল ফলাফল পাবেন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button