Android Tips

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়?

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয় কি?বন্ধুদের সাথে মজা করতে পুকুরে এক সাথে গোসল করলেন কিন্তু পকেট থেকে মোবাইলটা বের করার কথা মনেই ছিলো না! গোসলের পর দেখলেন মোবাইলটা একদম ভিজে গেছে! বা রাস্তায় মনের সুখে হাঁটতেছিলেন হঠাৎ বৃষ্টি চলে আসলো তার সাথে নিজের শরীরটা ভিজে যাওয়ার সাথে আপনার সখের মোবাইলটাও ভিজে গেল। আমাদের চলাফেরা করার সময় অসাবধানতায় আমাদেড মোবাইলটা ভিজে বা পানিতে পড়ে যেতেই পারে।

তাই এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয় গুলো নিয়ে আজকে আলোচনা করবো।আপনি যদি এই পদক্ষেপগুলো অনুসরণ করেন তাহলে অনেক বড়  ক্ষতির হাত থেকে আপনাদের শখের মোবাইলটি বাঁচাতে পারবেন তাই সবার কাছে অনুরোধ পুরো লেখাটি মনযোগ দিয়ে পড়বেন।

১।মোবাইলটি বন্ধ করুন

মোবাইলটি যখন পানিতে পড়ে যায় বা ভিজে যায় আর সেটা আপনি বুঝতে পারেন তারপর এটি ভালো আছে কিনা যাচাই করার জন্য মোবাইলটি চালু করে ব্যবহার করার একদমই চেষ্টা করবেন না। এর কারণটা হলো মোবাইল যখন পানিতে পড়ে যায় তখন মোবাইলের মধ্যে পানি ঢুকে মাদারবোর্ডে পানি জমা হয়ে থাকে যার কারণে আপনি যখন মোবাইলটি চালু করে চালানোর চেষ্টা করবেন তখন মাদারবোর্ডে শর্ট-সার্কিট হওয়া সম্ভাবনা অনেক বেশি আর এই শর্ট সার্কিটের কারণে আপনার মোবাইলটি অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে। তাই আমাদের প্রথম কাজ হল মোবাইলটি পানি থেকে তুলে বন্ধ করে ফেলুন।

২। ব্যাটারি, সিমকার্ড, মেমোরি খুলে ফেলুন

মোবাইলটি বন্ধ করার পর সাথে সাথে ব্যাটারি খুলে ফেলুন। তারপর মোবাইলের সিম কার্ড মেমোরি সবকিছু খুলে ফেলুন

৩। ভালো করে মুছে ফেলুন

মোবাইলটি ভালো করে সব অংশ গুলো মুছে ফেলুন। আর মোছার জন্য নরম তোয়ালে বা টিস্যু পেপার ব্যবহার করতে পারেন। যত টুকু সম্ভব মোবাইলটি ভালোভাবে মুছে ফেলুন। ভালোভাবে মোবাইলটি মোছা হয়ে গেলে এটি হালকাভাবে ঝাঁকান এতে করে পানির অংশগুলো পড়ে যাবে। এরপর মোবাইলটি তোয়ালে দিয়ে ভালো করে পেছিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন। এতে করে মোবাইলের ক্ষুদ্র ক্ষুদ্র জলের অংশগুলো শুষে নেবে।

৪। একটি চালের পাত্রের সংরক্ষণ করুন

এইবার আপনার এন্ড্রয়েড মোবাইলটি একটি চালের বস্তায় বা চালের পাত্রে মধ্যে রেখে দিন। খেয়াল রাখবেন মোবাইলটি যেন চালের মধ্যে রাখা হয়। তারপর চালের পাএটি বন্ধ করে দিন।তারপর ৪৮ ঘন্টা অপেক্ষা করুন। চালের বস্তায় মোবাইলটি সংরক্ষণ করার কারন হচ্ছে চাল খুব সহজে পানি চুষে নিতে পারে এবং পানির আদ্রতা কমিয়ে আনতে পারে। চালের বস্তায় এন্ড্রয়েড মোবাইল সংরক্ষণ করার ফলে মোবাইলের চার্জিং পোর্ট বা হেডফোনের জ্যাকে চালের গুড়া প্রবেশ করতে পারে তাই আমি বলবো মোবাইলটি 48 ঘন্টা পর বের করার পর ভালো করে মোবাইলের পোর্ট গুলো চেক করে নেবেন।

৫। সূর্যের আলোতে রাখুন

আপনি কোথাও ঘুরতে গিয়েছেন সেখানে দূর্ঘটনাবশত আপনার এন্ড্রয়েড মোবাইলটি পানিতে পড়ে গেল। তখন চালের মধ্যে রাখার মতন অবস্থা নাও থাকতে পারে সে সময় আপনি আপনার মোবাইলটি ব্যাটারি সিম কার্ড মেমোরি সব খুলে সূর্যর আলোর মধ্যে রেখে দিন তাহলে আস্তে আস্তে পানি গুলো শুকিয়ে যাবে।

৬।বাল্ব নিচে রাখুন

আপনি চাইলে আপনার মোবাইলটি একটি 100 ওয়েটের একটি বাল্বের নিচে রাখতে পারেন। মোবাইলেটি আগে ভালোভাবে মুছে তারপর কয়েক ঘন্টার জন্য বাল্বের নিচে রেখে দিন আস্তে আস্তে পানিটা শুকিয়ে যাবে।

৭। মোবাইলটি চালু করার চেষ্টা করুন

উপরের নিয়মগুলো সতর্কতার সাথে ফলো করার পর 24 থেকে 48 ঘন্টা পর মোবাইলটি চালু করুন। ঠিকঠাকভবে যদি চালু না হয় তাহলে চিন্তার কোন কারণ নেই। মোবাইলটি সবগুলো অংশ খুলুন( যদি পূর্বের অভিজ্ঞতা থাকে) সাবধানতার সাথে মোবাইল টি খোলার পর টিসু পেপার দিয়ে মোবাইলটি ভালো ভাবে মুছুন। মোবাইলটি মোছা হয়ে গেলে যদি সম্ভব হয় ভ্যাকুম ক্লিনার ব্যবহার করতে পারেন এতে করে ফোনের ক্ষুদ্র অংশগুলো থেকে পানি বের করা সম্ভব।তারপর আবার মোবাইলের অংশ গুলো সাবধানতার সাথে লাগিয়ে নিন। তারপর চালু করার চেষ্টা করুন।

৮।শেষ কথা

উপরে সবগুলো উপায় ফলো করার পর যদি মোবাইল চালু করতে ব্যর্থ হয় তাহলে মোবাইলটি চার্জে লাগিয়ে চেষ্টা করুন যদি চালু হয় তাহলে বুঝতে হবে ব্যাটারি সমস্যা হয়েছে।ব্যাটারি পরিবর্তব করলে হয়ে যাবে। চার্জে লাগানোর পর যদি চালু না হয় তাহলে একটি ভালো সার্ভিস সেন্টারে গিয়ে এটি মেরামত করার ব্যবস্থা করুন আশা করি ভালো হয়ে যাবে।সবাইকে অনেক ধন্যবাদ আমার পোস্ট টি পড়ার জন্য।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button