Android Tips

নতুন মোবাইল কেনার পর করনীয়।

আপনার নতুন স্মার্টফোনের জন্য অভিনন্দন! যে মুহূর্তে আপনার নতুন মোবাইল আনবক্স করবেন তা সম্ভবত আপনার জীবনের সেরা মুহূর্তগুলোর মধ্যে একটি। এটি আপনার প্রথম স্মার্ট ফোন হোক বা আপনি একজন অভিজ্ঞ স্মার্টফোন ব্যবহারকারী, তারপরও নতুন স্মার্টফোন ক্রয় করার পরে নিচের ধাপগুলো অনুসরণ করা উচিত। নতুন মোবাইল কেনার পর করনীয় গুলোর সম্পর্কে জানতে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

ডিভাইসের বক্স চেক করুন

ইতিমধ্যে আপনার নতুন মোবাইলটি আনবক্স করে ফেলেছেন। এখন আপনার প্রথম কাজ হবে মোবাইলের বক্স ভালোভাবে চেক করা। মোবাইলের সঙ্গে আরও যেগুলো প্রোডাক্ট আছে সেগুলো ঠিকঠাক ভাবে চেক করুন। যেমনঃ চার্জার, হেডফোন, কভার সহ যদি আর অন্যান্য যেইগুলো জিনিস আছে ভালোভাবে দেখে নিন।

স্কিন প্রোটেক্টর ও কভার লাগিয়ে নিন

বিভিন্ন দাগ থেকে বা ছোটখাটো আঘাত থেকে মোবাইলের ডিসপ্লে বাঁচাতে চাইলে অবশ্যই স্কিন প্রোটেক্টর লাগিয়ে নিন। মোবাইলের সম্পূর্ণ বডি সুরক্ষা রাখতে কভার ব্যবহার করুন। স্কিন প্রটেক্টর ও কভার ব্যবহার করলে ছোটখাটো আঘাত থেকে সুরক্ষা থাকবে।

মোবাইল চার্জ করুন

স্বাভাবিকভাবেই নতুন মোবাইলে চার্জ অনেক কম থাকে। আর সেই অবস্থায় মোবাইল না ব্যবহার করাটাই উত্তম। অনেকের মাঝে নতুন মোবাইলে চার্জ দেওয়া নিয়ে কিছু ভুল ধারণা রয়েছে। কিছু মানুষ ভেবে থাকে নতুন মোবাইলে একটানা ছয় সাত ঘন্টা চার্জ দিতে হয়। সত্যি কথা বলতে এটি আগেকার মোবাইলগুলোতে কার্যকর ছিল। কিন্তু বর্তমানে বাজারে যে স্মার্টফোনগুলো আছে সেগুলোতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করার ফলে একটানা  ৬-৭ ঘন্টা চার্জ দেওয়ার প্রয়োজন হয় না। ফুল চার্জ হওয়ার পরেই মোবাইল ব্যবহার করতে পারবেন।

গুগল একাউন্ট সেটাপ করুন

আপনার যদি পূর্বে গুগল অ্যাকাউন্ট থাকে তাহলে সেটি মোবাইলে যুক্ত করুন। আর যদি না থাকে তাহলে নতুন গুগল একাউন্ট খুলুন

স্মার্টফোনের সেটিং অপশনে গেলে গুগল নামের সেটিং পাবেন সেখানেই গুগল একাউন্ট সেটআপ করতে পারবেন।

নতুন ফোনে ডেটা কপি করুন

আপনার পূর্বের মোবাইল থেকে নতুন মোবাইলের সব গুরুত্বপূর্ণ ডেটা গুলো পার করে নিন। বিভিন্ন সফটওয়্যার রয়েছে যেগুলোর মাধ্যমে খুব সহজে ডেটা পার করতে পারবেন এবং কম্পিউটারের মাধ্যমে UCB দিয়েও ডেটা গুলো পার করতে পারবেন।

অ্যাপ এবং সিস্টেম আপডেট করুন

নতুন মোবাইলে বেশিরভাগ অ্যাপের আগের ভার্সন ইনস্টল করা থাকে। প্লে স্টোরের মধ্যে গিয়ে অ্যাপ গুলো আপডেট করুন। আপনি যদি মোবাইলের ডাটা ব্যবহার করেন তাহলে প্লে স্টোরে অটো আপডেট অ্যাপ অপশনটি বন্ধ করে দিন তাছাড়া ব্যাকগ্রাউন্ডে আপনার অজান্তে অ্যাপ গুলো আপডেট হতে থাকবে এবং অতিরক্ত ডাটা খরচ হবে। অপশনটি বন্ধ করার জন্য প্লে স্টোরে সেটিংসে গিয়ে Auto Update App সিলেক্ট করে Don’t Auto update  Appa সিলেক্ট করুন।

নতুন মোবাইল কেনার পর করনীয়

মোবাইলের সেটিং অপশন এ গিয়ে সিস্টেম এর কোন আপডেট আসলে সেটা আপডেট করে নিন। সিস্টেম আপডেট করলে মোবাইলের সফটওয়্যার জনিত কোন ত্রুটি থাকলে সেটি সমাধান হয়ে যায়।

প্রয়োজনীয় অ্যাপ ইন্সটল করুন

যে অ্যাপ গুলো আপনার প্রয়োজন সেগুলো ইন্সটল করে নিন। অ্যাপ গুলো ইন্সটল করার জন্য প্লে স্টোরে ঢুকে সার্চ করলে পেয়ে যাবেন।

ওয়ারেন্টি চেক করুন

নতুন মোবাইল ক্রয় করার পরে আপনার দায়িত্ব হচ্ছে সেটার ওয়ারেন্টি চেক করা। বাংলাদেশে কিছু ব্যবসায়ী আছে যারা গ্রাহকদের সাথে প্রতারণা করে। সেই  প্রতারণার হাত থেকে রক্ষা পেতে মোবাইলের ওয়ারেন্টি চেক করে নিন। ওয়ারেন্টি চেক করার জন্য নিচের লিংকে ক্লিক করুন এবং ফাঁকা বক্সে আপনার মোবাইলের IMEI  নাম্বার বসান। IMEI  নাম্বার চেক করার জন্য *#06# ডায়াল করুন।

ওয়ারেন্টি চেক করুন

ব্যাকআপ সিস্টেম চালু করুন

ব্যাকআপ সিস্টেম চালু করলে কোন দুর্ঘটনাবশত  আপনার মোবাইলটি হারিয়ে বা নষ্ট হয়ে গেলে মোবাইলের গুরুত্বপূর্ণ ডেটা গুলো পুনরুদ্ধার করতে পারবেন।

ব্যাকআপ সিস্টেম চালু করার জন্য মোবাইলের setting > About phone >  backup and restore >   Backupd my data  সিস্টেমটি চালু করে দিন। অন্য মোবাইলের সেটিং আলাদা হতে পারে একটু ঘাটাঘাটি করলে পেয়ে যাবেন।

মোবাইলটির নিরাপত্তা নিশ্চিত করুন

কোন কারণবশত আপনার মোবাইলটি যদি হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলে খুঁজে পাওয়ার জন্য সাহায্য করবে। তার জন্য Password & security > privacy > Find my device অপশনটি অন করে দিন। আপনার মোবাইলে যদি ইন্টারনেট সংযোগ থাকে তাহলে মোবাইল যেখানেই থাকুক সেটার লোকেশন খুঁজে বের করতে পারবেন এই অপশনটা অন করার কারণে

রিংটোন সেট করুন

এই বিষয়টা অনেকেই ভুলে যান তাই মনে করে দিচ্ছি। ব্র্যান্ড অনুযায়ী সে ব্র্যান্ডের আগে থেকে একটা রিংটোন সেট করা থাকে। সেটা আপনার পছন্দ নাও হতে পারে তাই নিজের পছন্দ অনুযায়ী রিংটোন সেট করে নিন। রিংটোন সেট করার জন্য মোবাইলের Setting > Sound & vibration অপশনে গেলেই রিংটোন সেট করতে পারবেন।

সবাইকে ধন্যবাদ এত সময় ধরে আমার আর্টিকেলটি পড়ার জন্য আশা করি এই আর্টিকেলের মাধ্যমে নতুন মোবাইল কেনার পর করণীয় সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের কাছে যদি আজকের আর্টিকেল ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে পড়ার সুযোগ করে দিন। ধন্যবাদ

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button