Beauty tips

একদম সহজ ভাবে ব্রণের কালো দাগ দূর করার উপায়

ব্রণের কালো দাগ দূর করার উপায়ঃ আমরা সবাই জানি আমাদের সৌন্দর্যের মূল ভূমিকা পালন করে আমাদের মুখ। কিন্তু সেই মুখের মধ্যে যদি নানা ধরনের সমস্যা দেখা দেয় তাহলে কার ভালো লাগবে বলুন। আর সেই সমস্যা গুলোর মধ্যে ব্রণ হচ্ছে একটি বড় সমস্যা। আমাদের মুখে ব্রণ উঠলে আমাদের চেহারার উজ্জলতা অনেকাংশে কমিয়ে দেয়। তাই এই সমস্যার জন্য অনেকেই চিন্তায় ভোগে। ব্রণ হলে সেটি একসময় ঠিক হয়ে যায় কিন্তু ব্রণ এর ফলে যে কালো দাগের সৃষ্টি হয় সেটি আমাদের মুখে রয়ে যায়। তাই ব্রণের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আজকে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

ব্রণের কালো দাগ হওয়ার কারণ

ব্রণের কালো দাগ দূর করার উপায়

ব্রণের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানার আগে আমাদের জানতে হবে কেন ব্রণের কালো দাগ হয়। তাছাড়া ব্রনের কালো দাগ ঠিকই দূর করতে পারবেন কিন্তু এ কালো দাগ হওয়া থেকে রক্ষা পাবেন না। বিশেষজ্ঞদের মতে দুইটি কারণে ব্রণের থেকে কালো দাগ হয়ে থাকে।

ব্রনের নখ লাগানোঃ আমাদের মাঝে একটি বদঅভ্যাস  সেটি হচ্ছে ব্রণ হলে সেটি আমরা নখ দিয়ে ফাটানোর চেষ্টা করি। যা একদম ভুল আপনি যখন ব্রণে নখ লাগাবেন তখন এটি কালো দাগে রূপ নেবে। তাই ব্রণে কখনো নখ দিয়ে ফাটাবেন না। ব্রণ হওয়ার ফলে যদি চুলকানি অনুভূত হয় তারপরও নখ দেওয়া থেকে বিরত থাকবেন।

সূর্যের আলোঃ ব্রণের নখ লাগানোর জন্য যে কালো দাগের সৃষ্টি হয়। সেটি স্থায়ীভাবে বসে যাওয়ার কারণ হচ্ছে সূর্যের আলো। তাই ব্রণ হলে চেষ্টা করুন সূর্যের আলো এড়িয়ে চলার।

 

ব্রণের কালো দাগ দূর করার উপায়

আমরা অনেক জায়গায় পোস্ট দেখতে পারি মাত্র এক থেকে দুই দিনের মধ্যে ব্রণের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে। কিন্তু আসলে কি এক থেকে দুই দিনের মধ্যে ব্রণের কালো দাগ দূর করা সম্ভব? এটা কখনো সম্ভব না আজকে আমি যে ঘরোয়া পদ্ধতি সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করব সেটি যদি আপনারা সঠিক নিয়মে অনুসরণ করতে পারেন তাহলে আশা করা যায় ১ মাসের মধ্যে ব্রণের দাগ দূর হয়ে যাবে। তাহলে চলুন ব্রণের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

১।লেবু

ব্রনের কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে লেবু খুবই গুরুত্বপূর্ণ। লেবুর রস আমাদের ত্বকে ব্লিচের মত কাজ করে থাকে যার ফলে আমাদের ত্বক আরও উজ্জ্বলতা এবং ব্রণের কালো দাগ গুলোকে হালকা করে দেয়। এমনকি লেবুর রস ত্বকের দেড সেলস দূর করতে সাহায্য করে। যেভাবে লেবুর রস ব্রণে লাগাবেন তা হচ্ছে আঙ্গুল বা কটন বাটের মাধ্যমে কালো দাগ গুলোর উপরে লেবুর রস গুলো লাগাতে হবে। তারপর ১০ মিনিটে রেখে দিয়ে ধুয়ে ফেলতে হবে এভাবে দিনে কমপক্ষে দুইবার ব্যবহার করুন

আপনি যদি আরো ভালো ফলাফল পেতে চান তাহলে সমপরিমাণ লেবুর রস ও মধু একত্রে মিশিয়ে তুলার সাহায্যে কালো দাগের উপরে দিতে হবে। এভাবে দিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে যদি দিনে অন্তত একবার ব্যবহার করতে পারেন তাহলে ভালো ফলাফল পাবেন।

আপনি চাইলে লেবুর রসের সঙ্গে ভিটামিন ই অয়েল মিশিয়ে রাতে ঘুমানোর আগে দাগের উপরে যদি লাগিয়ে ঘুমান এবং সকালে ঘুম থেকে উঠে মুখ পানি দিয়ে পরিষ্কার করে নিলে খুবই ভালো ফলাফল পাওয়া যাবে। যাঁদের স্কিন সেনসিটিভ তারা গোলাপজল মিশিয়ে নেবেন।

২। অ্যালোভেরা জেল

আমরা সবাই কমবেশি জানি যে অ্যালোভেরা জেল আমাদের ত্বকের জন্য কতটা গুরুত্বপূর্ণ। অ্যালোভেরা জেল আমাদের মুখের ত্বকে যদি ব্যবহার করি তাহলে মুখের কোষগুলো আরো সতেজ হবে। তার পাশাপাশি উজ্জলতা বৃদ্ধি পাবে। এই অ্যালোভেরা জেল ব্রণের কালো দাগ দূর করতেও খুব কার্যকারী। ত্বকে অ্যালোভেরা জেল লাগিয়ে ১৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। দেখবেন আস্তে আস্তে ব্রণের দাগ কমে যাবে।

৩। আপেল ও মধু

আপেল ও মধু ব্রণের কালো দাগ দূর করার উপায় এগুলোর মধ্যে খুবই জনপ্রিয় একটি উপায়। প্রথমে আপেলের পেস্ট তৈরি করুন তারপর ৫-৬ ফোটা মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ব্রণের কালো দাগের ওপর লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনি সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করতে পারেন। কিছুদিনের মধ্যে আপনার ত্বকের পরিবর্তন দেখতে পারবেন।

৪।টমেটো ও শসা

লাল টমেটোর কিছু অংশ নিয়ে এর থেকে রস বের করে এবং শসার রসের সাথে মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি কালো দাগের ওপর লাগান। ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্যবহার করার ফলে শুধু ব্রণের দাগ নয় আপনার ত্বকের উজ্জলতা অনেকাংশে বৃদ্ধি পাবে। চেষ্টা করুন সপ্তাহে ৩ বার এই পদ্ধতিটি ব্যবহার করার।

আরো পড়ুনঃ ব্রণ দূর করার উপায়

৫। মধু ও দারুচিনি

আমাদের রূপচর্চার জন্য মধু খুবই কার্যকরী একটি উপাদান। আর এই মধু ব্যবহার করে ব্রণের কালো দাগ দূর করতে পারবেন। এ জন্য প্রথমে মধুর সাথে দারুচিনি গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্ট কালো দাগের ওপর লাগিয়ে ১ থেকে ২ ঘন্টা অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি যদি আরো ভালো ফলাফল পেতে চান তাহলে সারারাত এটি লাগিয়ে রাখতে পারেন। এবং সকালে উঠে মুখ ধুয়ে নিবেন।

৬। পাকা পেঁপে

ব্রণের কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে পাকা পেঁপে খুবই ভালো কাজ করে। পাকা পেঁপে খুব সহজে কালো দাগ দূর করতে সাহায্য করে। পাকা পেঁপের সাথে দুধ মধু মিশিয়ে নিন। এরপর কালো দাগ অংশগুলোর উপর লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৭। পুদিনা পাতা

পুদিনা পাতার ভালোভাবে বেটে পেস্ট তৈরি করুন। তারপর সে পেস্ট দাগের উপরে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন এর ফলে খুব দ্রুত দাগ দূর হয়ে যাবে।

৮। দই ও হলুদের গুঁড়া

ব্রণের কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে দই ও হলুদের গুঁড়া খুবই কার্যকরী। দইয়ের সাথে হলুদের গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর এটি কালো দাগের উপর লাগিয়ে ২০ থেকে  ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। দেখবেন খুব ভালো ফলাফল পাবেন।

৯। দুধের সর

ব্রণের কালো দাগ দূর করার উপায় গুলোর মধ্যে যুগেশ্বর ভালো কাজ করে। আমরা যখন দুধ গরম করি তখন তার উপর সর পড়ে। সেই সর মুখের কালো দাগের উপর লাগিয়ে রাখুন। ৩০ থেকে ৪০ মিনিট পর ধুয়ে ফেলুন তাৎক্ষণিক আপনার ত্বকের উজ্জলতা লক্ষ করবেন। এবং আস্তে আস্তে ব্রণের কালো দাগ দূর হয়ে যাবে।

১০। আলু

ব্রণের কালো দাগ দূর করার উপায় এর মধ্যে আলু খুবই কার্যকরী উপায়। আলুতে থাকে ভিটামিন এ বি ও সি যা আমাদের ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এটি আমাদের ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনে তার সাথে কালো দাগ দূর করে। আলুতে আছে ক্যাটেকোলেজ যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি দাগ দূর করতে সাহায্য করে।

প্রথমে আলু ব্লেন্ডারে  এর মাধ্যমে পেস্ট করে নিন তারপর  ছাকনি ব্যবহার করে রস বের করুন। এখন সেই রসের সাথে অ্যালোভেরা ও ১ চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন আপনি চাইলে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। তারপর তুলার সাহায্যে আলতো করে মিশ্রণটি কালো দাগের ওপর ঘষুন এভাবে ১ থেকে ২ মিনিট ঘষুন। তারপর মিশ্রণটি আপনার কালো দাগের ওপর রেখে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button