Beauty tips

রাতারাতি ফর্সা হওয়ার উপায়

আজকের পোষ্টের টাইটেল দেখে হয়তো অবাক হয়ে যাচ্ছেন যে রাতারাতি আবার কিভাবে ফর্সা হওয়া যায়। বন্ধুরা এমন টাইটেল ব্যবহার করে আমাদের দেশে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের প্রোডাক্ট বিক্রি করছেন কিন্তু আপনারা বিশ্বাস করুন এই প্রোডাক্টগুলো আপনার ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় এই প্রোডাক্টগুলো আসলে তেমন কাজ করে না আর যেই প্রোডাক্টগুলো কাজ করে অর্থাৎ  রাতারাতি আপনি ফর্সা হয়ে যান সে প্রডাক্ট কিন্তু আপনার ত্বকের জন্য ক্ষতিকর। এগুলো ক্ষতিকর উপাদান যদি আপনার ত্বকে দীর্ঘদিন যাবত ব্যবহার করা হয় তাহলে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে তার মধ্যে প্রধান সমস্যা হচ্ছে আপনার ত্বকে ক্যান্সার ও হতে পারে। তাই আমি বলতে চাই এইসব লোভনীয় বিজ্ঞাপন দেখে কখনো প্রোডাক্ট ব্যবহার করবেন না। আপনার ত্বক যদি একটু শ্যামলা বর্ণের হয়ে থাকে তাহলে আমি আপনাদের সাথে এমন কয়েকটি টিপস উপস্থাপন করব যেগুলো অনশন করার মাধ্যমে অনেক বেশি ফর্সা না হতে পারলেও মোটামুটি আপনার ত্বকের মধ্যে অন্যরকম উজ্জ্বলতা ফিরে আসবে। এতে করে আপনার ত্বকের যেরকম উজ্জ্বলতা ফিরে আসবে তেমনি আপনার ত্বক ভালো থাকবে। তাহলে বন্ধুরা চলুন দেরি না করে জেনে নেওয়া যাক কিভাবে আমাদের ত্বক ফর্সা করা যায়।

পর্যাপ্ত পরিমান ঘুম

ঘুম কম হলে শরীরের নানা ধরনের সমস্যা তৈরি হয় তার পাশাপাশি আপনার ত্বকেরও কিন্তু উজ্জ্বলতা কমে যাবে। আপনি যখন ঘুমের অবস্থায় থাকেন তখন শরীরের ত্বকে রক্ত প্রবাহ বাড়ায় যার মানে একটি স্বাস্থ্যকর ত্বক। আর ঘুম কম হলে আপনার গায়ের রং কালো যে বর্ণের আকার ধারণ করে এবং আপনার ত্বক দেখে মনে হয় যে প্রাণহীন তার পাশাপাশি আপনার চোখের নিচের ডার্ক সার্কের উপস্থিতি লক্ষণীয়। তাই একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতি রাতে প্রায় ৮ থেকে ৯ ঘণ্টা ঘুমানো উচিত।

পর্যাপ্ত পরিমান পানি পান করুন

আপনার ত্বক ভালো রাখার জন্য এবং উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য পানি পান করার গুরুত্ব অপরিসীম। হাইড্রেটেড এবং উজ্জ্বল ত্বকের জন্য আপনাকে অবশ্যই পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে চাইলে প্রতিদিন অন্তত ২ লিটার পানি পান করা উচিত। প্রচুর পরিমাণে পানি পান করার ফলে আপনার ত্বকে যে টক্সিন ক্ষতিকর উপাদান রয়েছে সেগুলো পানি পান করলে বের হয়ে যায়। এতে করে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি ত্বকের গঠন সুন্দর দেখায়।

সান স্ক্রিন ব্যবহার করুন

সূর্যের যে ক্ষতিকর বিকিরণ থাকে সেটা আমাদের ত্বককে মারাত্মকভাবে ক্ষতি করে। বেশি সময় ধরে সূর্যের আলোর মধ্যে থাকলে আপনার ত্বক পুড়ে গিয়ে কালচে ভাবের রূপ ধারণ করেন। সূর্যের আলো থেকে আপনার ত্বক রক্ষা করার জন্য সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

অলিভ অয়েল ও মধু দ্বারা ম্যাসাজ করুন

আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য প্রতিদিন ত্বকে অলিভ অয়েল এবং মধুর প্যাক দিয়ে ম্যাসাজ করুন। দুই টেবিল চামচ অলিভ অয়েল এবং এক চা চামচ মধু মিশিয়ে আপনার ত্বকে কয়েক মিনিটের জন্য ম্যাসাজ করুন। আপনার ত্বক যদি তৈলাক্ত হয়ে থাকে তাহলে এটির সাথে কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে নিন। এই ব্যক্তির মাধ্যমে ম্যাসাজ করার পরে হালকা গরম পানি দিয়ে মুখ মুছে নিন। এই ঘরোয়া পদ্ধতিটি আপনার ত্বকের জন্য খুবই ভালো কাজ করবে।

মুখে বাষ্প নিন

আমাদের চেহারার ত্বকের মধ্যে রুমকোপ ও ছিদ্র রয়েছে। ত্বকের এই রুমকোপ ও ছিদ্র গুলো খোলার জন্য মুখে বাষ্প নিন এটি আপনার ত্বকের সমস্ত ময়লা ও পরিষ্কার করবে। সাধারণ পানি ব্যবহার না করে পানিতে লেবুর খোসা দিয়ে গরম করে নিন তারপর বাষ্প নিন। লেবুতে রয়েছে ভিটামিন সি যা আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে আরও সাহায্য করবে।

ফেস ওয়াশ ব্যবহার করুন

আমরা যখন বাইরে চলাফেরা করি আমাদের ত্বকে ধুলাবালি জমা হয়ে ত্বকের উজ্জ্বলতা কমিয়ে ফেলে। ত্বকের ময়লা দূর করার জন্য ফেসওয়াস ব্যবহার করতে হবে। ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ ব্যবহার করা উচিত। ফেসওয়াশ এর ব্যবহারের নিয়ম এবং আপনার ত্বকের জন্য কোন ফেস ওয়াশ টি ভালো হবে সেটি জানতে নিচের আর্টিকেলটি পড়ুন।

ফেসওয়াশ কোনটা ভালো?ফেসওয়াশ ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে জেনে নিন

নাইট ক্রিম ব্যবহার করুন

ত্বকের কোষ গুলোকে ভালো রাখার জন্য এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য নাইট ক্রিম ব্যবহার করতে হবে। নাইট ক্রিম ব্যবহার করার ফলে আমাদের ত্বকে যেই কোষগুলো মরে যায় এবং ক্ষতিগ্রস্ত হয় সেগুলোকে পুণ্য জীবিত করে ত্বকের কোষগুলোকে সজীব করে তোলে। এতে করে আপনার ত্বক দেখতে আরো আকর্ষণীয় ও সুন্দর হয়। নাইট ক্রিম এর ব্যবহার নিয়ম সম্পর্কে জানতে এবং আপনার ত্বকের জন্য কোন নাইট ক্রিম ভালো হবে সেটি জানতে নিচের আর্টিকেলটি পড়ুন

নাইট ক্রিম কোনটা ভালো? নাইট ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নিন

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button