Beauty tips

ঘরে বসেই তৈরি করুন vitamin c serum

Vitamin c serum ব্যবহার করে কিছুদিনের মধ্যে আপনার ত্বক উজ্জ্বল করতে পারবেন। যদি vitamin c serum  কয়েক মাস ব্যবহার করেন তাহলে আপনি এর ফলাফল লক্ষ করতে পাবেন। আপনি যদি বাজার থেকে একটি ভালো মানের vitamin c serum ক্রয় করতে চান তাহলে আপনাকে ১ হাজার থেকে ২ হাজার টাকা খরচ করতে হবে। এবং বাজারের কিছু vitamin c serum গুলোতে ক্ষতিকর পদার্থ থাকে যা আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। তাই আজকে জানানোর চেষ্টা করব ঘরে বসে কিভাবে vitamin c serum তৈরি করবেন।

vitamin c serum কি?

vitamim c serum এমন একটি উপাদান যা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী।Vitamin C যা এল-অ্যাস্কোরবিক এসিড নামেও পরিচিত, একটি জলে দ্রবণীয় ভিটামিন যা স্বাভাবিকভাবেই কিছু খাদ্যে উপস্থিত থাকে । ত্বকের সুস্থতার জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান । আপনি সম্ভবত Vitamin C সিরামের কথা শুনেছেন, বর্তমানে vitamin c serum বাজারের অন্যতম সেরা এন্টি-এজিং উপাদান হিসেবে বিক্রি হচ্ছে – আর অবশ্যই ত্বকের মসৃণতা ও উজ্জ্বলতা ধরে রাখার চাবিকাঠি ভিটামিন সি সিরাম

১। তৈরি করার নিয়ম

vitamin c serum তৈরি করার জন্য আপনাকে ফার্মেসি থেকে কিছু ওষুধ ক্রয় করতে হবে। ১০০-১৫০ টাকার মতো খরচ হবে যা দিয়ে আপনি ৬ মাসের মতো ব্যবহার করতে পারবেন

ভিটামিন সি এর সিরাম তৈরি করতে tab. ceevit forte 1000mg অথবা tab. ceegram 1000mg বা tab. nutrivit c 1000mg এর একটি টেব্লেট ২ চামচ পানির সাথে ডিজল্ভ করে সাথে cap. nature e 400iu এর ২টি ক্যাপ্সুল মিক্স করতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল ভিটামিন সি এর সিরাম। এবার সিরামটি একটি ডার্ক এয়ার টাইট কাচের কন্টেইনারে রাখুন। এবং ফ্রিজে সংরক্ষন করুণ।

বিঃ দ্রঃ যদি ভিটামিন সি এর 1000mg এর ট্যাবলেট না পান তবে যে কোন ব্রান্ডের ভিটামিন সি এর 500mg এর ট্যাবলেট ৪ টা নিলেই হবে। যারা ইন্ডিয়াতে আছেন তারা ফার্মেসি থেকে উপরের উল্লিখিত পরিমানে ভিটামিন সি এবং ভিটামিন ই mg অনুযায়ী যে কোন ব্র্যান্ডের ওষুধ ক্রয় করবেন।

২। ব্যবহারের নিয়ম

এটি আপনি যে কোন সময় ব্যবহার করতে পারবেন। কিন্তু ভালো ফলাফল পাওয়া জন্য রাতে ঘুমানোর আগে ব্যবহার করা উচিত। এটি ব্যবহার আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। ভিটামিন সি সিরাপ ব্যবহার করার পরে ইচ্ছা করলে মশ্চারাইজার বা নাইট ক্রিমও ব্যবহার করতে পারেন। এবং আপনি চাইলে সকালেও এটি ব্যবহার করতে পারবেন। যদি ঘরের বাইরে যাওয়ার প্রয়োজন হয় তাহলে সকালে ব্যবহার না করাটাই ভালো কারণ ভিটামিন সিরাপ ব্যবহার করার পর ত্বকে সূর্যের আলো লাগানো যাবে না। ত্বকে সূর্যের আলো লাগলে মারাত্মক ক্ষতি হবে।

৩। উপকারিত

ভিটামিন সি সিরাপ আমাদের ত্বকের কোষগুলোকে সতেজ রাখতে সাহায্য করে।যাদের মাঝে অল্প বয়সে ত্বকের মধ্যে বয়স্কের ছাপ চলে আসে তারা যদি এটি ব্যবহার করে ত্বক আরো টান টান হবে। যাদের ত্বকে ব্রণের কারণে কালো দাগ বা ছোপ ছোপ গর্ত আছে তারা যদি নিয়মিত ভিটামিন সি সিরাপ ব্যবহার করে তাহলে  তাদের এই সমস্যাগুলো থেকে পরিত্রান পাবে। ভিটামিন সি সিরাপ আপনার ত্বকের মাঝে অন্যরকম গ্লো ভাব ধরে রাখবে যার ফলে সব সময় আপনার ত্বক দেখতে আকর্ষণীয় লাগবে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button