Life Style

সবার কাছে প্রিয় হওয়ার উপায় সম্পর্কে জেনে নিন

সবার কাছে প্রিয় হওয়ার উপায় সম্পর্কে আজকে আলোচনা করার চেষ্টা করবো। আপনি খেয়াল করে দেখবেন আপনার আশেপাশের বন্ধু-বান্ধব বা আত্মীয় স্বজনদের মধ্যে এমন মানুষ থাকে যাদের কে সবাই কম বেশি পছন্দ করে থাকে। এর কারণ হচ্ছে কিছু মানুষের মধ্যে আলাদা বৈশিষ্ট্য থাকে যার কারণে তাদেরকে মানুষ পছন্দ না করে থাকতে পারে না। আপনি সবার কাছে পছন্দের মানুষ হতে পারবেন না আর এটা কখনো সম্ভব না কিন্তু আপনার মধ্যে যদি কিছু পরিবর্তন আনেন তাহলে বেশিরভাগ মানুষের কাছে আপনার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।

সবার কাছে প্রিয় হওয়ার উপায়

আপনি যদি সবার কাছে প্রিয় হতে চান তাহলে আপনার মধ্যে কিছু দিক পরিবর্তন আনতে হবে। যে বিষয়গুলো পরিবর্তন আনতে হবে সেই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হলো।

১।সম্মান

আমাদের সবার উচিত বড়দের সম্মান এবং ছোটদের শ্রদ্ধা করা। আপনি যদি কোনো ব্যক্তিকে সম্মান করেন তাহলে সেই ব্যক্তি আপনাকে সম্মান করবে। যে মানুষগুলো সবাইকে সম্মান করে তাদেরকে সবাই পছন্দ করে। তাই আজ থেকে চেষ্টা করুন সবাইকে সম্মান করার।

২। হাসি

যখন কোন মানুষের সাথে কথা বলবেন অবশ্যই মুখে একটু মুচকি হাসি ভাব নিয়ে কথা বলবেন এর ফলে মানুষটি আপনার সাথে কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করবে। আবার দাঁত বের করে খিলখিল করে হেসে কথা বলতে যাবেন না তাহলে কিন্তু ব্যাপারটা হাস্যকর হয়ে দাঁড়াবে মুখে হালকা হাসি রেখে কথা বলার চেষ্টা করবেন। যখন আপনি মুখে হাসি রেখে তার সাথে কথা বলবেন তখন মানুষটির ভিতর আপনার সম্পর্কে ভাল ভাবনা তৈরি হবে।

৪। ভালোবাসতে শিখুন

কোন কিছুর বিনিময় ছাড়া কোন কিছু পাওয়ার আশা ছেড়ে দিন। আপনি শুধু ভেবে গেলেন আমাকে সবাই পছন্দ করবে সবাই ভালবাসবে তাহলে কিন্তু ভুল ভাবনার মধ্যে পড়ে আছেন। কারো থেকে ভালোবাসা পেতে হলে আগে তাকে ভালোবাসা দিতে হয়। তাই অন্যেজনের পছন্দের মানুষ বা প্রিয় মানুষ হতে চাইলে আগে সেই মানুষটাকে বুঝাতে হবে যে আপনার কাছে সে মানুষটা অনেক প্রিয় বা পছন্দের। সে যদি বুঝতে পারে যে আপনি তাকে পছন্দ করেন তাহলে সেও আপনাকে পছন্দ করবে।

৫। সাহায্য করুন

যারা অন্যদেরকে সাহায্য করে তাদেরকে সবাই পছন্দ করে। নিজের সাধ্যমত চেষ্টা করুন সাহায্য করার। আপনার কাছে যদি কেউ কোন বিষয় নিয়ে সাহায্য চায় তাহলে তাকে সাহায্য করার চেষ্টা করুন তাহলে আপনি শুধু তার কাছে প্রিয় ব্যক্তি হবেন না তার মনের মধ্যে আলাদা ভাবে একটি জায়গা করে নিবেন। আর একটি কথা মনে রাখবেন তা হচ্ছে সবার কাছে প্রিয় হতে গিয়ে নিজের ক্ষতি করে সাহায্য করতে যাবেন না আপনার যতটুকু সামর্থ্য যতটুকু সাধ্য রয়েছে তার মধ্যে সাহায্য করার চেষ্টা করবেন।

৬। প্রশংসা করুন

এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না যে তার নিজের প্রশংসা শুনতে ভালোবাসে না। আপনি যদি কোন ব্যক্তির কাছে প্রিয় হতে চান তাহলে তার প্রশংসা করুন। কিন্তু আরেকটি দিক খেয়াল রাখবেন সেটা হচ্ছে সত্যি প্রশংসা করবেন কখনো বাড়িয়ে বাড়িয়ে মিথ্যা প্রশংসা করতে যাবেন না তাহলে কিন্তু হিতে বিপরীত হবে বিষয়টা এর কারণ আপনি যখন তার সম্পর্কে মিথ্যা প্রশংসা করবেন সে আপনাকে তেলবাজ ছাড়া কিছুই ভাববে না। তাই যার যেই দিকগুলো ভালো এবং প্রশংসার যোগ্য সেগুলো নিয়ে প্রশংসা করার চেষ্টা করুন।

৭। ভালো শ্রোতা হোন

অন্যের কথা মনোযোগ দিয়ে শুনুন। অনেক লোক আছেন যারা অন্যের কথা মনোযোগ সহকারে শোনেন না এবং সারাক্ষণ নিজের কথা শুধু বকবক করে শোনাতে থাকে। আপনারা যদি এরকম অভ্যাস থাকে তাহলে এটি খুব দ্রুত পরিবর্তন করে ফেলুন। কারন যে ব্যক্তিরা অন্যের কথা ঠিকভাবে শুনে না শুধু নিজের কথাই বলে তাদেরকে কেউ পছন্দ করেনা। তাই অন্যের কাছে প্রিয় হতে হলে আগে অন্যের কথা শোনার অভ্যাস গড়ে তুলতে হবে তার কথাগুলো মনোযোগ সহকারে শুনুন এবং সে কথা গুলোর পেক্ষাপটে উত্তর দিন। তাহলে সেই ভাববে আপনি তার কথাগুলো মনোযোগ সহকারে শুনছেন এবং তার কথাগুলোর গুরুত্ব দিচ্ছেন এতে আপনার প্রতি তার একটি পজেটিভ ভাবনা তৈরি হবে যার ফলে সে লোকের কাছে আপনি প্রিয় হয়ে উঠবেন।

৮। ক্ষমা করতে শিখুন

একজন ক্ষমাশীল ব্যক্তি মহৎ গুণের অধিকারী হয়ে থাকেন। জীবনে চলার পথে আপনার কাছে কেউ ভুল করতেই পারে এই কারণে সেই ভুলের জন্য সারাজীবন মনে পুষে রাখবেন না এবং তার ক্ষতি করার চেষ্টা কখনো করবেন না। সে যদি কোন ভুল করে তাহলে তাকে ক্ষমা করে দিন। এর ফলে আপনার যদি কোনো শত্রু  ও থাকে তার কাছেও আপনি প্রিয় ব্যক্তি হয়ে যাবেন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button