Android Tips

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় গুলো দেখে নিন

আপনার মোবাইল কি হারিয়ে গিয়েছে? মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় বা মোবাইল হারিয়ে গেলে করণীয় কি সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের পোস্ট আপনার জন্য কারণ আজকে আমি চেষ্টা করব মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় সম্পর্কে জানানোর জন্য। অনেক সময় আমরা মনের ভুলেতে মোবাইল কোন জায়গায় রেখে দেই পরে আর মনে করতে পারি না। আবার অনেক সময় দেখা যায়  নিজের অসচেতনার কারণে পকেট থেকে মোবাইল পড়ে যায়। মোবাইল হারিয়ে গেলে আমরা বুঝে উঠতে পারিনা কি করা উচিত, তাই আজকে কিছু পদক্ষেপ সম্পর্কে আপনাদেরকে জানানোর চেষ্টা করবো যেগুলো গ্রহণ করার ফলে অবশ্য উপকৃত হবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় গুলো সম্পর্কে।

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

মোবাইল হারিয়ে গেলে আমরা দুশ্চিন্তার মধ্যে পড়ে যায় বুঝে উঠতে পারিনা কি করা উচিত। তখনই মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় সম্পর্কে জানার চেষ্টা করি। এই আর্টিকেলটি পড়ার পর আপনাদের আর  চিন্তা করতে হবে না কারণ মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় গুলো এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন

১। জিমেইল একাউন্টের মাধ্যমে মোবাইল খুজে পাওয়ার উপায়

বর্তমান সময়ে সবার হাতে হাতে স্মার্টফোন চলে এসেছে যার কারণে বেশির ভাগ মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। আর আপনার এই স্মার্টফোনটি যদি কখনো হারিয়ে যায় তাহলে এটি খুঁজে পাওয়া সম্ভব গুগল একাউন্টের মাধ্যমে। কি অবাক হয়ে যাচ্ছেন? কিভাবে গুগল একাউন্টের মাধ্যমে খুঁজে পাওয়া সম্ভব! হ্যাঁ বন্ধুরা আপনার গুগল একাউন্টের মাধ্যমে মোবাইলের লোকেশন এবং আপনার মোবাইলটি খুঁজে বের করা সম্ভব।

আপনার যে মোবাইল টি হারিয়ে গিয়েছেন সেটিতে অবশ্যই একটি জিমেইল অ্যাকাউন্ট লগইন থাকতে হবে। একটি এন্ড্রয়েড মোবাইল ব্যবহার করার সময় প্লে স্টোর, ইউটিউব সহ আরো নানা রকম অ্যাপ রয়েছে যেগুলো ব্যবহার করার জন্য  জিমেইল একাউন্ট এর প্রয়োজন হয়। তাই আপনার মোবাইলে যদি জিমেইল অ্যাকাউন্ট লগইন থাকে কিন্তু সেই জিমেইল অ্যাকাউন্টের জিমেইল এড্রেস এবং পাসওয়ার্ড যদি মনে না থাকে তাহলে কিন্তু হবে না। তাই মোবাইলে জিমেইল অ্যাপ এ যেই জিমেইল একাউন্টে লগইন করা থাকবে তার সম্পূর্ণ ইনফর্মেশন সংরক্ষণ করে রাখবেন।

আর আপনার হারিয়ে যাওয়া মোবাইলটির লোকেশন পাওয়ার জন্য অবশ্যই ইন্টারনেট এবং লোকেশন চালু রাখতে হবে। ইন্টারনেটের মাধ্যমে মোবাইলের জিমেইল এর সাথে কানেক্ট হতে পারবেন আর লোকেশন চালু রাখার ফলে মোবাইলের বর্তমান অবস্থান সম্পর্কে জানতে পারবেন। যদি মোবাইলে ইন্টারনেট এবং লোকেশন চালু না থাকে তাহলে কিন্তু এই প্রসেসটির মাধ্যমে মোবাইল খুজে পাওয়া যাবেনা।

আরো পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইল পানিতে পড়লে করণীয়

প্রথমে আপনার মোবাইলে যে জিমেইল টি রয়েছে সেটি অন্য কোন মোবাইল বা ল্যাপটপ এ লগইন করুন। আমার কাছে যেহেতু ল্যাপটপ রয়েছে তাই আমি ল্যাপটপে জিমেইল লগইন করবো।

লগইন করার পরে নিচেরছবি অনুসারে ওই স্থানটি তে ক্লিক করুন।

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

ক্লিক করার পরে Manage Your Google account নামে একটি অপশন দেখতে পারবেন সেই অপশনটিতে ক্লিক করুন।

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

তারপর দেখুন  Security নামে একটি অপশন রয়েছে, সেই অপশনে ক্লিক করুন

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

 

তারপর একটু নিচের দিকে স্কোল করার পর দেখতে পারবেন, Your device এর মধ্যে অনেকগুলো ডিভাইসের তালিকা রয়েছে, তার নিচে Find a lost device অপশনটিতে ক্লিক করুন।

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

আপনার জিমেইল দিয়ে যতগুলো মোবাইলে লগইন থাকবে ততগুলো মোবাইলের তালিকা দেখাবে। যেহেতু আমার জিমেইল টা শুধুমাত্র redmi note 7 মোবাইলে লগইন করা আছে তাই একটি মোবাইল দেখাচ্ছে। তারপর আপনার কাঙ্খিত হারিয়ে যাওয়া মোবাইলটি উপরে ক্লিক করুন। ক্লিক করার পর নিচের ছবির মত দেখতে পারবেন।

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

এখানে খেয়াল করে দেখুন ডানপাশে তিনটি অপশন রয়েছে Play Sound, Secure Device, Erase Device

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

এই অপশন গুলোর কাজ হচ্ছে

Play Sound: এই অপশনটি কাজ হচ্ছে যদি আপনার মোবাইল কোথাও হারিয়ে যায় তাহলে জিমেইল এর সাথে কানেক্ট করার পর এই অপশনটি চালু করলে দীর্ঘ পাঁচ মিনিট ধরে আপনার মোবাইলে একটি টিউন বাজবে। এমনকি আপনার মোবাইল যদি সাইলেন্ট অবস্থায় থাকে তাহলেও জোরে শব্দ করে টিউনটি বাজবে। অনেক সময় দেখা যায় বাসার মধ্যেই মোবাইল খুঁজে পাওয়া যায় না তখন এই অপশনটির মাধ্যমে কিন্তু খুব সহজে মোবাইলটি খুঁজে বের করতে পারবেন।

 

Secure Device: যদি আপনার মোবাইল টি হারিয়ে যাওয়ার পর কোন ব্যক্তির হাতে পড়ে তাহলে তাকে আপনি একটি ম্যাসেজ এবং ফোন নাম্বারের মাধ্যমে রিকোয়েস্ট করতে পারবেন। এই অপশনটির মাধ্যমে একটি ম্যাসেজ এবং আপনার ফোন নাম্বার এড করে দিতে পারবেন। সে মানুষটি যদি কোন হৃদয়বান ব্যক্তি হয় তাহলে আপনার সাথে যোগাযোগ করে আপনার মোবাইলটি ফেরত দিয়ে দিবে।

Erase device:  আপনার হারিয়ে যাওয়া মোবাইল টির মধ্যে যদি খুবই গুরুত্বপূর্ণ ফাইল  থাকে তাহলে সে ফাইলগুলো এই অপশনের মাধ্যমে ডিলিট করে দিতে পারবেন। এই অপশনের মাধ্যমে আপনার মোবাইলের সমস্ত ফাইল ডিলিট করে দেওয়া সম্ভব। কিন্তু একটা কথা মনে রাখবেন এই অপশনটি ব্যবহার করার পরে যেহেতু আপনার মোবাইলের সব কিছু ডিলিট হয়ে যাবে যার ফলে আপনি কিন্তু মোবাইলের জিমেইল এর সাথে কানেক্ট থাকতে পারবেন না এবং মোবাইলের লোকেশন আর দেখতে পারবেন না। যাদের মোবাইলে অনেক বেশি গুরুত্বপূর্ণ ফাইল রাখেন বা চাচ্ছেন না ফাইলগুলো কোনভাবে অন্য কারও হাতে  পৌঁছায় তারা এই অপশনটির মাধ্যমে আপনার মোবাইলের সমস্ত ফাইল ডিলিট করে দিতে পারেন

এখন আপনার মোবাইলের লোকেশন দেখার জন্য নিচের ছবির অনুযায়ী মার্ক করা অপশন টি ক্লিক করুন। তাহলে আপনার মোবাইলের বর্তমান অবস্থান সম্পর্কে জানতে পারবেন।

 

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

কোনো কারণবশত আপনার মোবাইলের imei নাম্বারটির যদি হারিয়ে যায়, সেটাও খুঁজে বের করতে পারবেন নিচের ছবির অনুযায়ী মার্ক করা জায়গায় ক্লিক করুন

মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায়

 

এইভাবে কিন্তু খুব সহজে আপনার মোবাইলের লোকেশন সহ আরো অনেকগুলো সুবিধা পাবেন। যারা এই ট্রিকসটি জানতেন না তারা আজ থেকে বাইরে বের হওয়ার সময় মোবাইলের ইন্টারনেট কানেকশন এবং লোকেশন চালু রাখার চেষ্টা করবেন।

২। আইনের সহযোগিতায় মোবাইল খুজে পাওয়ার উপায়

আপনার মোবাইলটি যদি ইন্টারনেট কানেকশন এবং লোকেশন অন না থাকে তাহলে ইতিমধ্যে যেই টিক্স সম্পর্কে আমরা জেনেছি সেটি কিন্তু আর কাজ করবে না। এমনকি আপনার মোবাইল বন্ধ থাকলেও এই ট্রিক্স কাজ করবে না।

অনেক সময় দেখা যায় আমাদের মোবাইলটি চুরি বা ছিনতাই হয়ে যায়, তাই আপনার মোবাইল টি হারিয়ে যাওয়ার সাথে সাথে প্রথম কাজ হবে থানায় গিয়ে জিডি করা। প্রতিটি মোবাইলের সাথে রয়েছে imei নাম্বার যা প্রতিটি মোবাইলের পরিচয় বহন করে।

এই নাম্বারের যদি আপনার কাছে না থাকে বা হারিয়ে ফেলেন তাহলে আমি কিন্তু এর আগে জানিয়েছে কিভাবে imei নাম্বার বের করতে হয়। সেই imei নাম্বারের মাধ্যমে থানায় একটি জিডি করে রাখুন, এর কারণ হচ্ছে আপনার মোবাইলের মাধ্যমে যদি কোন অনৈতিক বা অপরাধমূলক কাজ করা হয়ে থাকে তাহলে কিন্তু সর্বপ্রথম আপনাকে পুলিশ ধরবে। জিডি করার মাধ্যমে আপনার মোবাইলের সম্পূর্ণ দায় দায়িত্ব আর আপনার কাছে নেই। বর্তমান সময়ে আইন ব্যবস্থার উন্নতি হওয়ার ফলে এবং বাংলাদেশ সকল মোবাইল অফিশিয়াল এর আওতায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে পুলিশরা খুব সহজেই imei নাম্বাররের সাহায্যে মোবাইল ট্র্যাক করে  মোবাইল উদ্ধার করতে পারছে। এর জন্য অবশ্যই আপনাকে ধৈর্য ধারণ করতে হবে।

৩। শেষ কথা

আজকে চেষ্টা করেছি মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার। আশাকরি মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় সম্পর্কের আর্টিকেলটি আপনাদের সবার কাছে খুব ভালো লাগবে যদি আমার এই মোবাইল হারিয়ে গেলে খুজে পাওয়ার উপায় আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

Follow topics bangla facebook page

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button