Android Tips

মোবাইল চার্জ স্লো হওয়ার কারণ কি?

বেশ কিছুদিন যাবৎ আপনি লক্ষ্য করে দেখছেন আপনার মোবাইলের চার্জ ধীরগতিতে উঠছে। মোবাইলে চার্জ ধীর গতিতে উঠলে অনেক বিরক্ত লাগে কারণ বর্তমান সময়ে মোবাইল আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে গিয়েছে। দীর্ঘ সময় মোবাইল চার্জ রেখে রাখতে কেউ পছন্দ করেনা এবং এতে সময় নষ্ট বেশি হয়। আপনার মোবাইলে আগে দ্রুত চার্জ উঠতো কিন্তু  কিছুদিন যাবত খুব ধীরগতিতে চার্জ হচ্ছে তাহলে মোবাইলের সঠিক উপায় চার্জ দেওয়ার বা মোবাইল চার্জ স্লো হওয়ার কারণ সম্পর্কে জানতে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন

চার্জিং ক্যাবল ও অ্যাডাপটার পরীক্ষা করুন

দীর্ঘদিন একটি চার্জার ব্যবহার করার কারণে এর চার্জিং কেবল বা এডাপটার নষ্ট হয়ে যেতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে চার্জিং কেবল বেশি নষ্ট হয় তাই প্রথমে আপনার চার্জিং কেবল পরিবর্তন করে দেখুন অবশ্যই ভালো মানের চার্জিং কেবল ক্রয় করবেন।

চার্জিং ক্যাবল পরিবর্তন করার পরও যদি আপনার মোবাইলের স্লো চার্জ হয় তাহলে ভালো মানের এডাপ্টার পরিবর্তন করবেন। অবশ্য এডাপ্টার ক্রয় করার সময় আপনার মোবাইলের কত ওয়াটের মাধ্যমে সর্বোচ্চ চার্জ দেওয়া সম্ভব হয় সেটি জেনে তারপর ক্রয় করবেন।

অরিজিনাল চার্জার ব্যবহার করুন

আপনার মোবাইল নতুন ক্রয় করার সময় যে চার্জারটি পেয়েছেন সেটি যদি কোন কারনে নষ্ট হয়ে যায় এবং বাজার থেকে কম দামের একটি চার্জার ক্রয় করে ব্যবহার করেন তাহলে কিন্তু আপনার মোবাইলে স্লো চার্জ হতেই পারে। বাজারে যেগুলো কম দামে চার্জার আছে সেগুলো গুণগতমান তেমন একটা ভালো নয়।

ধরুন আপনার মোবাইলে সর্বোচ্চ 18 ওয়াটের দ্বারা চার্জ হতে সক্ষম কিন্তু আপনি এর থেকে কম ওয়াটের চার্জার ব্যবহার করছেন এর ফলে স্লো চার্জ হওয়াটাই স্বাভাবিক। চার্জার ক্রয় করার পূর্বে আপনার মোবাইল কত ওয়াটের মাধ্যমে চার্জ হতে সক্ষম সেটি যাচাই করে তারপর চার্জার ক্রয় করুন।

চার্জিং পোর্ট পরিষ্কার করুন

অপরিষ্কার চার্জিং পোর্ট মোবাইলের স্লো চার্জ হওয়ার জন্য দায়ী। তাই আপনার মোবাইলের চার্জিং পোর্টে ধুলাবালি বা অন্য কোন ধাতু দ্বারা অপরিষ্কার হয়ে থাকে তাহলে সেটা পরিষ্কার করার ব্যবস্থা গ্রহণ করুন।

আপনি চাইলে এটি অ্যালকোহল দিয়ে বুঝতে পারেন এবং ব্রাশ দিয়ে পরিষ্কার করতে পারেন।

আপনার কাছে যদি এই কাজটি কঠিন লেগে থাকে বা বিরক্তকর লাগে তাহলে কোন মোবাইলের সার্ভিস দোকানে গিয়ে গুলো পরিষ্কার করে নিন।

ব্যাটারি চেক করুন

দীর্ঘদিন ব্যাটারি ব্যবহার করার কারণে এটি চার্জ ধারন ক্ষমতা এবং দ্রুত চার্জ হওয়ার ক্ষমতা হারিয়ে ফেলে। তাই ব্যাটারি ডাউন হলেও চার্জ স্লো হতে পারে সেক্ষেত্রে আপনার ব্যাটারিটি পরিবর্তন করুন। অবশ্যই অরজিনাল এবং ভালো মানের ব্যাটারি প্রতিস্থাপন করবেন।

সিস্টেম আপডেট ও রিসেট দিন

অনেক ক্ষেত্রে দেখা যায় সফটওয়্যার জনিত সমস্যার কারণে ও মোবাইলে স্লো চার্জ হয় এক্ষেত্রে আপনার করণীয় হচ্ছে একদম সর্বোচ্চ বা লেটেস্ট যে আপডেটটি এসেছে আর সবসময় চেষ্টা করবেন মোবাইলের সিস্টেম আপডেট রাখার জন্য।

অনেকদিন যাবত মোবাইল ব্যবহার করছেন কিন্তু কখনো মোবাইল রিসেট দেননি তাহলে কিন্তু আপনার মোবাইলে বিভিন্ন ধরনের সফটওয়্যার বা সিস্টেম জনিত সমস্যা দেখা দিতে পারে। এমনকি এর জন্য আপনার মোবাইলে চার্জ স্লো হতে পারে সেক্ষেত্রে আপনার মোবাইলটি রিসেট দিয়ে ব্যবহার করে দেখতে পারেন। আশা করা যায় আপনার মোবাইলে চার্জ স্লো হওয়ার সমস্যাটি সমাধান হয়ে যাবে।

 

আজকে চেষ্টা করেছি আপনাদেরকে মোবাইল স্লো হওয়ার কারণ সম্পর্কে জানানোর আশা করি আপনাদের কাছে এই আর্টিকেলটি ভালো লেগেছে যদি কোন জায়গায় বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন যত দ্রুত সম্ভব আমাদের টিম আপনার সমাধান দেওয়ার চেষ্টা করবে। ধন্যবাদ

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button