Beauty tips

ব্রণ দূর করার উপায়

ব্রণ আমাদের মুখের জন্য খুব বড় একটা সমস্যা। মুখে ব্রণ উঠলে আমাদের সৌন্দর্য কমিয়ে দেয়। তাই ব্রণ নিয়ে আমরা খুব চিন্তার মাঝে থাকি। ব্রণ থেকে আমাদের মুখে কালো দাগ হয়। যা মুখের উজ্জলতা ও সৌন্দর্য কমিয়ে দেয়। তাই যাদের মুখে অনেক ব্রণ দীর্ঘদিন চেষ্টা করার পরেও ব্রণ গুলো দূর করতে পারছেন না তাদের আর কোন চিন্তা নেই। আজকে কিছু টিপস শেয়ার করব যেগুলো ফলো করলে খুব দ্রুত ব্রণ থেকে রক্ষা পাবেন।

১। সব সময় মুখ পরিষ্কার রাখার চেষ্টা করুন

ব্রণ থেকে রক্ষা পাওয়ার জন্য মুখ পরিষ্কার রাখা খুবই জরুরি। কারণ মুখে বেশি সময় ধরে ময়লা জমে থাকলে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। তাই মুখ ঠান্ডা জল দিয়ে দিনে তিন থেকে চারবার ধোয়ার চেষ্টা করুন।

২। বরফ

বরফ ব্রণ দূর করার জন্য খুব ভালো কাজ করে। মুখে যে অংশগুলো তে ব্রণ উঠেছে সে অংশগুলোতে এক টুকরো বরফ নিয়ে আলতো ভাবে আস্তে আস্তে ম্যাসেজ করুন তাহলে ব্রণের লালভাব এবং ব্রণ দূর হয়ে যাবে।

৩। দিনে দুইবার ফেসওয়াশ ব্যবহার করুন

ব্রণ তৈলাক্ত ত্বকে বেশি আক্রমণ করার সম্ভাবনা থাকে। তাই যাদের ত্বক তৈলাক্ত তাদের একটু বেশি সচেতন থাকতে হবে। আর সকালে ঘুম থেকে উঠে একবার এবং রাতে ঘুমানোর আগে ভালো মানের ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিতে হবে। তাহলে ত্বক পরিষ্কার হবে এবং তৈলাক্ত ভাব কমে যাবে। এবং ব্রণ হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে।

৪। রাত জাগা বন্ধ করুন

আমাদের মাঝে অনেক জন আছে যারা রাত জাগে। যারা বেশি রাত জাগে তাদের ব্রণ হওয়ার সম্ভাবনা অনেক বেশি। তাই বেশি রাত না জেগে সঠিক সময়ে ঘুমাতে হবে।

৫। লেবু

ব্রণ দূর করার জন্য লেবুর ব্যবহার অতুলনীয়। রাতে ঘুমানোর আগে আমাদের মুখে যে অংশে গুলোতে ব্রণ রয়েছে সেখানে তুলার মধ্যে লেবুর রস নিয়ে সারারাত লাগিয়ে রাখলে সকালে থেকে উঠলে দেখবেন ব্রণ শুকিয়ে গেছে। আবার মুখের যে অংশে  ব্রণ রয়েছে সেখানে লেবুর রস লাগিয়ে ডিমের সাদা অংশ মাক্স এর মতন লাগিয়ে 20 মিনিট অপেক্ষা করুন। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এতে খুব সহজে মুখের ব্রণ দূর হয়ে যাবে।

৬। বেশি পরিমাণ পানি পান করুন

ব্রণ দূর করার জন্য বেশি বেশি পানি পান করতে হবে। কারণ আমাদের শরীরে পানি শূন্যতা হলে ব্রণ হতে পারে। আর বেশি পানি পান করার ফলে শরীরের সমস্ত ক্ষতিকর পদার্থ সরির থেকে খুব সহজেই বের হয়ে যায়। তাই চেষ্টা করুন বেশি পানি পান করার জন্য।

৭। টুথপেস্ট

যে টুথপেস্ট গুলো সাদা শুধু সেই টুথপেস্ট গুলোই ব্যবহার করবেন। অন্য রং এর টুথপেস্ট ভুলেও ব্যবহার করবেন না।ব্রনের স্থান গুলোতে টুথপেষ্ট লাগিয়ে রাখুন ৫ মিনিটের মত বেশি সময় ধরে রাখবেন না তাহলে সমস্যা হতে পারে।এটি অ্যান্টিবায়েটিকের মত কাজ করবে আর ব্রন শুকিয়ে ভালো হয়ে যাবে।

৮। চুল পরিষ্কার রাখুন

আমাদের চুলে খুশকি হলে ব্রন হওয়ার সম্ভাবনা থাকে। তাই চেষ্টা করুন চুলে কোন খুশকি না হয়।সবসময় চুল পরিষ্কার রাখুন।

৯। দুশ্চিন্তা করা বন্ধ করুন

বেশি দুশ্চিন্তা করার কারণে ব্রণ হতে পারে। তাই চেষ্টা করুন দুশ্চিন্তা না করা। বেশি বেশি হাসি খুশি থাকুন আর মন ভালো রাখার চেষ্টা করুন।

১০। মধু

ব্রণের স্থানগুলোতে এক ফোটা করে মধু ব্যআহার করুন। আর এটি প্রতিদিন রাতে ব্যবহার করে সকালে ধুয়ে ফেলুন তাহলে আস্তে আস্তে  ব্রন দূর হয়ে যাবে।

১১। বেশি তেলযুক্ত খাবার পরিহার করুন

বেশি ভাজাপোড়া তেলযুক্ত খাবার গ্রহণ করলে বোন হতে পারে। তাই ব্রণ দূর করার জন্য বেশি বেশি পানি পান করুন এবং তার সাথে বেশি শাকসবজি খেলে শরীর ভালো থাকবে এবং ব্রণ দূর হয়ে যাবে তার সাথে ত্বক অনেক সুন্দর হবে।

১২। শেষ কথা

আমাদের মুখের সৌন্দর্য নষ্ট করে দেয়ার জন্য ব্রণ যথেষ্ট। তাই মুখে ব্রণ হলে সেটি নিরাময় করার ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর একটি নির্দিষ্ট সময়ে কমবেশি সব মানুষেরই ব্রণ হয়। কিন্তু এই ব্রন যদি দীর্ঘ সময় ধরে থাকে কোন ভাবে ঠিক না হয় তাহলে ভালো একজন ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করুন তাহলে অবশ্যই এটি ঠিক হয়ে যাবে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button