Life Style

ঘরে বসে ব্যায়াম করুন। ব্যায়াম করার নিয়ম গুলো জেনে নিন

নিজেকে সুস্থ রাখার জন্য ব্যায়াম করার নিয়ম সম্পর্কে সবার ধারণা রাখা উচিত। প্রতিটি মানুষের জন্য ব্যায়াম করা খুবই গুরুত্বপূর্ণ। ব্যায়াম করলে আপনি শারীরিকভাবে সুস্থ থাকবেন। ব্যায়াম করার ফলে আপনার শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা অনেকাংশে বেড়ে যাবে। ব্যায়াম করলে শরীরে আলাদা এনার্জি অনুভব হয় যার ফলে আপনার কর্ম ক্ষেত্রে কাজ করার সময় সহজে ক্লান্তি অনুভব করবেন না। যারা খুব শারীরিক পরিশ্রম কম করেন তাদের মধ্যে অলসতা বেশি কাজ করে। তাই শারীরিক ভাবে পরিশ্রম করলে শরীর ও মন দুটোই ভালো থাকে। যারা সারাদিন শুয়ে বসে থাকে তাদের অসুখ বিসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই ব্যায়াম করার জন্য ব্যায়াম করার নিয়ম গুলো জেনে নেওয়া জুরুরি । তাহলে চলুন ব্যায়াম করার নিয়ম গুলো জেনে নেওয়া যাক

ব্যায়াম করার নিয়ম

কিছু ব্যায়াম করার নিয়ম রয়েছে যেগুলো অনুসরণ করার মাধ্যমে সর্বোচ্চ ফলাফল পাবেন। আপনি যদি ব্যায়াম করার নিয়ম সম্পর্কে না জেনে থাকেন এবং ব্যায়াম করেন তাহলে উপকারের থেকে অপকারই বেশি হবে। ব্যায়াম করার নিয়ম রয়েছে এই নিয়ম মোতাবেক ব্যায়াম করলে কিছুদিনের মধ্যে আপনার শরীরের পরিবর্তন লক্ষ্য করবেন।

১। কোন সময় ব্যায়াম করব?

আমরা অনেকেই বুঝে উঠতে পারিনা কোন সময়ে ব্যায়াম করলে সবথেকে ভালো ফলাফল পাওয়া যায়। সত্যি কথা বলতে ব্যায়াম করার জন্য কোন সময় সীমা নেই আপনি যেই সময় ব্যায়াম করে ভালো অনুভূতি অনুভব করবেন সেই সময়ই ব্যায়াম করতে পারেন। যারা চাকরিজীবী বা বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন তাদের কাজের সুবিধা অনুযায়ী সময় বের করে ব্যায়াম করবেন। কিন্তু আমার পরামর্শ থাকবে ব্যায়াম করার জন্য ঠান্ডা আবহাওয়া সবথেকে ভালো এর ফলে ব্যায়াম করার সময় অতিরিক্ত ঘাম বের হবে না এবং সহজে ক্লান্তি অনুভব হবে না। তাই চেষ্টা করবেন সকাল বেলার দিকে এবং বিকালের পর থেকে যে কোন সময় ব্যায়াম করার।

২। ব্যায়াম করার আগে নাকি পরে খাবার গ্রহণ করতে হয়?

যারা নতুন ব্যায়াম করতে চাচ্ছেন তাদের মনে এই প্রশ্নটা সবসময় কাজ করে যে ব্যায়াম করার আগে নাকি পরে খাবার গ্রহণ করতে হয়। আসলে বিভিন্ন দিক বিবেচনা করে এটি করতে হয় আপনি যদি ওজন কমানোর জন্য ব্যায়াম করেন তাহলে খালি পেটে ব্যায়াম করলে ভালো। এর কারণ হলো অতিরিক্ত  চর্বিগুলো কমে যাবে। আর যারা ওজন বৃদ্ধি করার জন্য ব্যায়াম করতে চান তারা হালকা পুষ্টিকর খাবার গ্রহণ করে ব্যায়াম করতে পারেন।

যারা প্রফেশনাল বডি বিল্ডার করে, তারা খালি পেটে কখনো ব্যায়াম করে না। এর কারণ হচ্ছে খালি পেটে ব্যায়াম করলে মার্সেল কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

আর ব্যায়াম করার পরেই ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যে পুষ্টিকর খাবার গ্রহণ করবেন।

৩। কিভাবে ব্যায়াম করব?

ব্যায়াম করার নিয়ম কানুন রয়েছে যেগুলো জেনে তারপর ব্যায়াম করতে হবে। বর্তমান সময়ে ব্যায়াম করার জন্য খুব ভালো মানের অ্যাপ নেমেছে যেগুলো অনুসরণ করার মাধ্যমে ব্যায়াম করতে পারবেন। এই ধরনের আমি অনেকগুলো সফটওয়্যার ব্যবহার করেছি তার মধ্যে সবথেকে বেস্ট যে সফটওয়্যার আমার কাছে মনে হয়েছে, সেটি ডাউনলোড করতে নিচে ক্লিক করুন

ক্লিক করুন

এই অ্যাপটির মাধ্যমে খুব সুন্দর ভাবে ব্যায়াম করার নিয়ম কানুন গুলো জানতে পারবেন। আপনার বর্তমান বয়স এবং ওজন সেট করে নিন তারপর আপনি ওজন কত কেজি বাড়াতে অথবা কমাতে চাচ্ছেন সেটি সেট করুন। সবকিছু সেট করার পর আপনার সেটিংস এর প্রেক্ষাপটে অ্যাপ আপনাকে ব্যায়ামের রুটিন দিবে। সেই রুটিন অনুসারে ব্যায়াম করলে আশা করি ভালো ফলাফল পাবেন।

৪। বাসায় নাকি জিমে ব্যায়াম করা ভালো?

যেহেতু টাকা দিয়ে জিমে ব্যায়াম করবেন সেহেতু অবশ্যই বাসা থেকে বেশি সুযোগ-সুবিধা পাবেন। জিমে ব্যায়াম করলে ব্যায়ামের মেশিনের সাহায্যে ব্যায়াম করতে পারবেন যা ব্যায়াম করার অভিজ্ঞতা কে আরো সুন্দর করে তুলবে। আপনি যদি বডি বিল্ড করতে চান তাহলে জিমে গিয়ে ব্যায়াম করুন। আর যদি শারীরিক সুস্থতার জন্য হালকা-পাতলা ব্যায়াম করতে চান তাহলে বাসায় ব্যায়াম করাটাই উত্তম। এর ফলে বাড়তি খরচ কমবে তার সাথে সময়ও  বাঁচবে।

৫। শেষ কথা

আজকে চেষ্টা করেছি ব্যায়াম করার নিয়ম সম্পর্কে জানানোর আশা করি আপনাদের কাছে আজকের আর্টিকেল ভালো লেগেছে। নিজেকে সুস্থ রাখার জন্য প্রতিটি মানুষের ব্যায়াম করা উচিত এবং তার পাশাপাশি অবশ্যই পুষ্টিকর খাবার গ্রহণ করবেন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button