Android Tips

পুরাতন মোবাইল কেনার আগে যে টিপস গুলো জানা উচিত

পুরাতন মোবাইল কেনার আগে এই টিপস গুলো অবশ্যই সবার জানা উচিত। যাদের বাজেট কম হওয়ার ফলে শখের নতুন মোবাইল ক্রয় করতে পারেন না তারা পুরাতন মোবাইল ক্রয় করার সিদ্ধান্ত নিয়ে থাকেন। পুরাতন মোবাইল ক্রয় করার ফলে স্বল্প টাকায় ভাল কনফিগারেশনের মোবাইল পাওয়া যায়। কিন্তু আমরা সবাই জানি পুরাতন মোবাইল ক্রয় করার সময় একটু সাবধানতা অবলম্বন করতে হয় তাছাড়া প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকে। পুরাতন মোবাইল গুলোতে সমস্যা থাকার সম্ভাবনা অনেক বেশি।

তাই পুরাতন মোবাইল কেনার আগে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। তাহলে আপনার ঠকার চান্স অনেকাংশে কমে যাবে। পুরাতন মোবাইল বিক্রি করার জন্য বিভিন্ন কারণ থাকতে পারে কিন্তু তার মধ্যে প্রধান কারণ হচ্ছে যখন কারো মোবাইলে সমস্যা দেখা দেয় তখন তার মোবাইলটি বিক্রি করার জন্য সিদ্ধান্ত নেয়। তাহলে বুঝতে পারছেন পুরাতন মোবাইল ক্রয় করার সময় কতটা সচেতন থাকা উচিত।

আরো পড়ুনঃফোন অতিরিক্ত গরম হওয়ার কারন ও প্রতিকার সম্পর্কে জেনে নিন

পুরাতন মোবাইল কেনার আগে এই দিক গুলো খেয়াল করুন

আজকে আমি আপনাদের সাথে কিছু টিপস শেয়ার করবো। এই টিপস গুলো ফলো করে যদি আপনি পুরাতন মোবাইল ক্রয় করেন তাহলে আশা করা যায় আপনি ভালো মোবাইলটি ক্রয় করতে পারবেন

১।আসল মালিক কিনা যাচাই করুন

পুরাতন মোবাইল কেনার আগে সর্বপ্রথম আপনার কাজ হবে মোবাইলটি যার  থেকে ক্রয় করবেন। সে কি আসল মালিক কিনা। কারণ অনেকেই আছে চুরি করা মোবাইল বিক্রয় করে থাকেন। আপনি যদি ভুলবশত সেই চুরি করা মোবাইল ক্রয় করে ফেলেন তাহলে কিন্তু পরবর্তীতে আইনগত জটিলতার মধ্যে পড়তে পারেন।

অবশ্যই যেই মোবাইলের সাথে বক্স এবং ক্রয় কৃত ক্যাশ মেমো আছে সেই মোবাইলটি ক্রয় করার চেষ্টা করবেন। এবং বক্সের imei নাম্বারের সাথে মোবাইলের imei মিল করে দেখুন। মোবাইলের imei নাম্বার চেক করার জন্য *#06# ডায়াল করুন।

২।ব্যাহিক দিক দেখুন

মোবাইলের উপরের অংশটুকু দেখা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি মোবাইলের উপরের অংশটুকু ভালোভাবে দেখেন তাহলে বুঝতে পারবেন মোবাইল কখনো বড় কোনো আঘাতপ্রাপ্ত হয়েছে কিনা। তারপর মোবাইলে কোন বড় স্কেচ আছে কিনা। তারপর একটু ভালোমতো মোবাইল দেখলেই আপনি বুঝতে পারবেন মোবাইলটি কখনো খোলা পড়েছে কিনা।

৩। ব্যাটারি চেক করুন

পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই ব্যাটারি চেক করে নেওয়া জরুরি। কারণ পুরাতন মোবাইল গুলোতে ব্যাটারি ডাউন হওয়ার প্রবণতা অনেক বেশি থাকে। তাই 10 মিনিট মোবাইল ব্যবহার করে চেক করতে পারেন কয় মিনিটে কত পারসেন্ট চার্জ যাচ্ছে। আবার অনেক মোবাইলে চার্জ যেতে অনেক সময় লাগতে পারে চার্জ হতে অনেক সময় লেগে থাকে তাই আমার পরামর্শ থাকবে অবশ্যই চার্জ দিয়ে চেক করে নিন আসলে দ্রুত চার্জ হচ্ছে কিনা।

৪। নেটওয়ার্ক চেক করুন

আমার দেখা মতে এরকম অনেক মোবাইল আছে যেগুলো নেটওয়ার্কের সমস্যা দেখা দেয় কিন্তু তা  আপনি সহজে ধরতে পারবেন না। আমার দেখা মতে এরকম মোবাইল দেখেছি যেগুলোতে শুধুমাত্র টু-জি নেটওয়ার্ক কাজ করে থ্রিজি বা  ফোরজি নেটওয়ার্ক সিস্টেম থাকার পরও সেগুলো কাজ করে না। তাই মোবাইল নেওয়ার আগে অবশ্যই থ্রিজি এবং ফোরজি নেটওয়ার্ক ঠিকভাবে কাজ করছে কিনা চেক করে নিন।

৫। ওয়াইফাই ও ব্লুটুথ চেক করুন

ওয়াইফাই ও ব্লুটুথ অবশ্য চেক করে নেবেন। অবশ্যই পুরাতন মোবাইল কেনার আগে ওয়াইফাই ও ব্লুটুথ ঠিকভাবে কাজ করছে কিনা সেটা দেখে নিন প্রয়োজন হলে ওয়াইফাই ব্লুটুথ ব্যবহার করে নিন।

৬। ডিসপ্লের চেক করুন

একটি মোবাইলের সবচেয়ে বড় ভূমিকা পালন করে তার ডিসপ্লে। তাই পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই ডিসপ্লের দিকে একটু বাড়তি নজর রাখতে হবে। আপনি একটু যদি ভালমতো খেয়াল করেন তাহলে বুঝতে পারবেন ডিসপ্লেটি অরজিনাল নাকি ডুপ্লিকেট। কারন অনেকেই মোবাইলের ডিসপ্লে নষ্ট হয়ে যাওয়ার পর সেটি মেরামত করে মোবাইল বিক্রি করে দেয়। তাই ডিসপ্লের কালার কোয়ালিটি ভালো মত খেয়াল করতে হবে এবং ডিসপ্লে টার্চ চেক করতে হবে।

৭। কথা বলে দেখুন

অনেক সময় দেখা যায় মোবাইলের মাউথ স্পিকার নষ্ট থাকে তাই পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই কথা বলে দেখবেন মাউথ স্পিকার ঠিক আছে কিনা। এবং তার সাথে গান বাজিয়ে মেইন স্পিকার চেক করে নেবেন।

৮। দীর্ঘ সময় ব্যবহার করুন

পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই হাতে 20 থেকে 30 মিনিট সময় নিয়ে মোবাইলটি ঘাটাঘাটি করে দেখা উচিত। মোবাইলটিতে দশ পনের মিনিট গেমিং করে দেখুন যদি স্বাভাবিকের তুলনায় বেশি গরম হয় তাহলে সেই মোবাইল ক্রয় করা থেকে বিরত থাকুন। কারণ এই মোবাইল গুলোতে প্রসেসর জনিত কোন সমস্যা থাকতে পারে।

Follow topics bangla facebook page

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button