Beauty tips

নাইট ক্রিম কোনটা ভালো? নাইট ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নিন

নাইট ক্রিম কি, নাইট ক্রিম কোনটা ভালো, নাইট ক্রিম ব্যবহারের নিয়ম, এগুলো সকল প্রশ্নের উত্তর আজকে জানানোর চেষ্টা করব।

আগে একটা সময় ছিল যখন মানুষ মনে করতো, রূপচর্চা শুধু মেয়েদের জন্য। কিন্তু বর্তমান সময় রূপচর্চা শুধু মেয়েদের মাঝে সীমাবদ্ধ নেই,  এখন ছেলে মেয়ে উভয় রূপচর্চা নিয়ে সতর্ক। সৌন্দর্য ধরে রাখার জন্য রূপচর্চা ভূমিকা অনেক বেশি। আমাদের কাজের তাগিদে দীর্ঘ সময় বাইরে কাটাতে হয়, আর রোদ, ধুলাবালি, ত্বকের ক্ষতি করে ফেলে। তাই ত্বকের ক্ষতি পূরণ করার জন্য  অবশ্যই ত্বকের যত্ন নিতে হবে।

১৮ থেকে ২০ বছর পর্যন্ত আমাদের ত্বকের মান খুবই ভালো থাকে। তারপর আস্তে আস্তে ত্বক  ডেমেজ হতে শুরু করে। চামড়া আস্তে আস্তে ডিলা  হয়ে যায়, চামড়া যাতে ঢিলা না হয়ে যায় সেজন্য রূপচর্চা করা উচিত।

আজকে যে বিষয় নিয়ে আলোচনা করব, তা হচ্ছে নাইট ক্রিম। দিনের বেলা রূপচর্চা করার জন্য যে ক্রিম আমরা ব্যবহার করি তা হচ্ছে ডে ক্রিম, আর রাতের বেলা রূপচর্চার জন্য যে ক্রিম ব্যবহার করা হয় তাকে নাইট ক্রিম বলে।

নাইট ক্রিম কোনটা ভালো?

বর্তমানে বাজারে কম দামে কিছু নাইট ক্রিম পাওয়া যায় যেগুলো ত্বকের ভালো করার থেকে ক্ষতিই বেশি করে। তাই এই সব সস্তা নাইট ক্রিম কখনো ব্যবহার করবেন না। কারণ এইসব নাইট ক্রিম ব্যবহার করার ফলে পরবর্তী সময়ে বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে। ত্বকের নানা রকম সমস্যা দেখা দিবে এমনকি ত্বকের ক্যান্সার পর্যন্ত হতে পারে। কারণ এইসব নাইট ক্রিমে দ্রুত ফর্সা হওয়ার উপাদান থাকে যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর।

তাই নাইট ক্রিম থেকে সর্বোচ্চ ফলাফল পাওয়ার জন্য ভালো মানের প্রোডাক্ট ব্যবহার করতে হবে। বর্তমানে বাজারে নকল প্রোডাক্ট ছড়িয়ে পড়েছে তাই অবশ্যই নাইট ক্রিম ক্রয় করার সময় সাবধানতা অবলম্বন করবেন।

আরেকটি কথা হচ্ছে আমাদের প্রতিটি মানুষের ত্বকের ধরন আলাদা। সাধারণ, মিশ্র, শুষ্ক, তৈলাক্ত এই ধরনের ত্বক হয়ে থাকে। নাইট ক্রিম ব্যবহার করার আগে আপনার ত্বক কোন ধরনের সেটির জেনে নিতে হবে। তারপর সেই মোতাবেক নাইট ক্রিম ব্যবহার করতে হবে। আপনার ত্বক যদি শুষ্ক হয় কিন্তু তৈলাক্ত ত্বকের নাইট ক্রিম ব্যবহার করেন তাহলে আপনার ত্বকের উপকার থেকে ক্ষতি বেশি হবে।

তাহলে চলুন নাইট ক্রিম গুলোর নাম জেনে নেওয়া যাক

১। 4K PLUS 5X WHITENING NIGHT CREAM

বর্তমান সময়ে খুব জনপ্রিয় একটি নাইট ক্রিম এটি। এই নাইট ক্রিমটি আমাদের ত্বককে ভালো রাখে এবং রেডিক্যাল থেকে রক্ষা করতে সাহায্য করে যা মেলানিন পিগমেন্ট গঠনে বাধা দেয় আর এই মেলানিন পিগমেন্টের কারনে  ত্বকে কালো দাগ সৃষ্টি হয়। এবং এর প্রাকৃতিক অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ত্বকের জন্য খুবই নিরাপদ। এই নাইট ক্রিমটি আমাদের নিস্তেজ ত্বককে আরও পরিষ্কার করতে সাহায্য করে। ত্বকের বলিরেখা কমিয়ে দেয় এবং ত্বক মসৃণ করতে সাহায্য করে। ত্বকের মধ্যে গভীর ভাবে পুষ্টি যোগায়, ব্রণের সমস্যা ও প্রদাহ কমায় তার সাথে ত্বকের মাঝে বয়সের ছাপ কমিয়ে ফেলে।

ত্বকের মাঝে ব্রণের কারনে যে কালো দাগ গুলো সৃষ্টি হয় সেগুলো দাগ কমিয়ে দেয়।

ব্যবহারযোগ্য ত্বকঃ এই নাইট ক্রিম সব ধরনের ত্বকে ব্যবহার করা যাবে

২। WOW ANTI AGING NIGHT CREAM

বার্ধক্যজনিত ত্বককে পুনরুজ্জীবিত করার জন্য এই নাইট ক্রিমটি খুবই ভালো কাজ করে। এই নাইট ক্রিম  বয়সের দাগ ত্বকের বলিরেখা এবং সূক্ষ্ম রেখা কমাতে সাহায্য করে। এই নাইট ক্রিমটি তৈরি করা হয়েছে অ্যালোপাতার রস, শিয়া মাখন,  অলিভ অয়েল, এবং হায়ালুরোনিক অ্যাসিড উপাদানগুলো দিয়ে যা আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। ত্বককে যাতে কোনো ক্ষতি না হয় সেদিকে লক্ষ্য রেখে এ নাইট ক্রিম এর কোনো ক্ষতিকর পদার্থ ব্যবহার করা হয়নি যেমন সালফেট, প্যারাবেন, পেগ,  প্রোপিলিন গ্লাইকোল বা খনিজ তেলের মতো ক্ষতিকর উপাদান এই নাইট ক্রিম এর ব্যবহার করা হয়নি। এই নাইট ক্রিম ব্যবহারের পরে কিছুদনের মধ্যে আপনার ত্বকের পরিবর্তন দেখতে পারবেন।

ব্যবহারযোগ্য ত্বকঃ এই নাইট ক্রিম সব ধরনের ধরনের ত্বকে ব্যবহারযোগ্য।

আরো পড়ুনঃ ব্রণ দূর করার উপায়

৩। HIMALAYA HERBALS REVITALIZING NIGHT CREAM,NOURISHES AND REPAIRS

এই নাইট ক্রিম এর সম্পর্কে কম-বেশি সবাই জানেন। কারণ এই নাইট ক্রিম খুবই জনপ্রিয় এবং মানুষের কাছে খুব সহজে গ্রহণযোগ্যতা পেয়েছে। এই নাইট ক্রিম ত্বকের আদ্রতা ভারসাম্য পুনরুদ্ধার করে এবং ত্বকের পুষ্টি জোগাতে সাহায্য করে। এই নাইট ক্রিমে রয়েছে টমেটো, ফ্ল্যাভোনেয়ড সহ অনেক ভালো উপাদান যা কোষকে পুনর্নবীকরণে সাহায্য করে।

ব্যবহারযোগ্য ত্বকঃ এই নাইট ক্রিম সব ধরনের ত্বকে ব্যবহার করা যাবে।

৪। AVEENO POSITIVELY RADIANT INTENSIVE NIGHT CREAM

যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তাদের জন্য এই নাইট ক্রিম খুবই ভালো কাজ করবে। ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে এবং আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলে। তার সাথে সাথে আপনাকে ত্বকে যদি অতিরিক্ত তৈলাক্ত থাকে তাহলে সে তৈলাক্ত গুলো নিঃসরণ করে ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। এই নাইট ক্রিমের রয়েছে ভিটামিন বি৩ যা ত্বককে তেল মুক্ত রাখতে সাহায্য করে।

ব্যবহারযোগ্য ত্বকঃ এই নাইট ক্রিম টি তৈলাক্ত ত্বকে ব্যবহার যোগ্য

৫। OLAY 2 IN 1 HYDRATION + OVERNIGHT RECOVERY NIGHT CREAM

এই নাইট ক্রিম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যার ফলে আপনার ত্বককে দিন দিন স্বাস্থ্যকর করে। এই নাইট ক্রিম মশ্চারাইজার সহ পুর্নজন্ম প্রক্রিয়ায় ৭ স্তরে গভীরে হাইড্রেট করে। এই নাইট ক্রিম পুষ্টিকর ভিটামিন B3,E এবং pro-V B5) উপাদানগুলো যুক্ত থাকে যার কারণে ত্বকে সহজে শোষিত ও ছিদ্র আটকাবে না।

ব্যবহারযোগ্যতা ত্বকঃ যাদের  ত্বক অনেক শুষ্ক তাদের জন্য এই নাইট ক্রিম ব্যবহার যোগ্য।

সতর্কতাঃ এই নাইট ক্রিম গুলো ক্রয় করার সময় অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন এর কারণ হচ্ছে বাজারে নকল পণ্য ছড়িয়ে পড়েছে। আর আপনি যদি নকল নাইট ক্রিম ব্যবহার করেন তাহলে এর থেকে উপকার পাওয়ার থেকে আপনার ক্ষতি বেশি হবে। তাই নাইট ক্রিম ক্রয় করার সময় অবশ্যই বড় কোন সুপার স্টোর থেকে অথবা বিশ্বস্ত দোকান থেকে ক্রয় করার চেষ্টা করুন। আর কোন নাইট ক্রিম আপনার ত্বকে প্রয়োগ করার পরে যদি অতিরিক্ত জ্বালাপোড়া সৃষ্টি হয় তাহলে সেই নাইট ক্রিম ব্যবহার না করাটাই ভালো।

নাইট ক্রিম ব্যবহারের নিয়ম

শুধু কি নাইট ক্রিম সম্পর্কে জানলে হবে তার পাশাপাশি এর ব্যবহার সম্পর্কে জানা খুব গুরুত্বপূর্ণ। নাইট ক্রিম ব্যবহার করার কিছু নিয়ম রয়েছে যেগুলো অনুসরণ করে নাইট ক্রিম ব্যবহার করলে সর্বোচ্চ ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক নাইট ক্রিম ব্যবহারের নিয়ম গুলো কি

নাইট ক্রিম সব সময় রাতের ব্যবহার করতে হয় কখনো দিনের বেলা নাইট ক্রিম ব্যবহার করবেন না। দিনের বেলা নাইট ক্রিম ব্যবহার করলে আপনার ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রথমে নাইট ক্রিম ব্যবহার করার আগে আপনার মুখ ভালোভাবে ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিন। তারপর তোয়ালে দিয়ে আলতোভাবে পুরো পুরো মুখ মুছে নিন। এরপর নাইট ক্রিমটি মুখে লাগিয়ে আলতো করে ম্যাসাজ করতে থাকুন। এমনভাবে মাসাজ করুন যাতে করে ক্রিম আপনার ত্বকের সাথে মিশে যায়।

এভাবে সারারাত রেখে দিন, তারপরে সকালবেলা ঘুম থেকে উঠে আবার ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন।

সতর্কতাঃ সব সময় খেয়াল রাখবেন নাইট ক্রিম ব্যবহার করা অবস্থায় ত্বকের ওপর রোদের আলো পড়তে দেওয়া যাবে না তাছাড়া ত্বকের অনেক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই নাইট ক্রিম ব্যবহার করার পরে দিনের আলোতে যাওয়া থেকে বিরত থাকুন।

Follow topics bangla facebook page

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button