Health Tips

দাঁতের ব্যথায় করণীয় সম্পর্কে জেনে নিন

বাংলায় একটি প্রভাত রয়েছে দাঁত থাকতে দাঁতের মর্ম দিতে শিখো, সত্যিই বন্ধুরা দাঁত থাকতে দাঁতের মর্ম দিতে হবে তাছাড়া দাঁতের সমস্যা হওয়ার পর বোঝা যায় দাঁত আমাদের কত মূল্যবান অঙ্গ।

মাঝেমধ্যে আমাদের দাঁতের তীব্র ব্যথা অনুভব হয় যা সহ্য করার মতো নয়। সে ক্ষেত্রে কয়েকটি টিপস রয়েছে যা অনুসরণ করার মাধ্যমে ব্যথাগুলো কমানো সম্ভব। দাঁত আমাদের খুবই সেনসিটিভ একটি বিষয় এটিকে কখনোই অবহেলা করা যাবে না, দাঁতের কোন সমস্যা দেখা দিলেই তার চিকিৎসা করানো অত্যন্ত জরুরী।

আপনার দাঁতের মাড়ি বা চোয়ালের দিকে যদি হালকা ফুলে ব্যথা তৈরি করে সে ক্ষেত্রে কয়েকটি টিপস অবলম্বন করলেই এই ব্যথা থেকে মুক্তি পাবেন। তাহলে বন্ধুরা দেরী না করে চলুন জেনে নেওয়া যাক দাঁতের ব্যথায় করণীয় সম্পর্কে।

বরফ

দাঁতের ব্যথা দূর করার জন্য বরফ ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে বরফ একটি তোয়ালে বা গামছা মধ্যে পেঁচিয়ে যেই অংশে ব্যথা করছে সেখানে ১৫ মিনিট সময় ধরে লাগিয়ে রাখুন। এছাড়া আপনি বরফের পানি মুখে নিয়ে কয়েক সেকেন্ডের জন্য ধরে রাখার চেষ্টা করতে পারেন। এতেও আপনার ব্যথার উপশম হবে। খেয়াল রাখবেন  বরফের টুকরো দাঁত দিয়ে কামড় দেবেন না তাহলে দাঁত ভেঙ্গে যেতে পারে।

লবণ জল দিয়ে ধুয়ে ফেলুন

অনেক আগে থেকেই মানুষ দাঁতের ব্যথা কমানোর জন্য এই পদ্ধতি ব্যবহার করছেন। লবনে এমন কিছু উপাদান রয়েছে যা প্রাকৃতিক ভাবে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করে। এটি ক্ষতিগ্রস্ত দাঁত কে সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে। লবণ জল দিয়ে ধুয়ে ফেলা দাঁত বা মাড়িতে আটকে থাকা খাবারের কণা বা ধ্বংসবশেষ অপসারণ করতেও সাহায্য করে।

গরম পানিতে লবণ মিশিয়ে সেটি দিয়ে মুখে কুলি করুন শুধুমাত্র খেয়াল রাখবেন লবণ পানি গিলে ফেলবেন না।

রসুন

হাজার হাজার বছর পূর্ব থেকে রসুন তার ঔষধি গুণাবলী জন্য স্বীকৃতি পেয়েছে এবং ব্যবহৃত হচ্ছে। রসুন মধ্যে এমন কিছু বৈশিষ্ট্য আছে যা ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধ্বংস করে ফেলে।

দাঁতের ব্যথায় রসুন ব্যবহার করতে, একটি রসুনের কোয়া ভালোভাবে পিষে পেস্ট তৈরি করুন তারপর সেটা আপনার আক্রান্ত স্থানে লাগান। আপনি চাইলে সামান্য লবনও যোগ করতে পারেন। বিকল্পভাবে আপনি একটি রসুনের কোয়া ধীরে ধীরে চিবিয়ে খেতে পারেন।

কখন দাঁতেরের ডাক্তারকে দেখানো উচিত

বন্ধুরা আমি আপনাদের সঙ্গে ঘরোয়া কিছু পদ্ধতি শেয়ার করলাম যেগুলোর মাধ্যমে সামরিকভাবে আপনার দাঁতের ব্যথা থেকে মুক্ত পেতে পারেন। কিন্তু আপনার দাঁতে যদি কোন জটিল সমস্যা তৈরি হয় তাহলে কিন্তু এই ঘরোয়া চিকিৎসার মাধ্যমে সেটি ভালো করা সম্ভব নয়। সেক্ষেত্রে দাঁতের ডাক্তারের কাছে যেতে হবে। কি কি লক্ষণ দেখলে বুঝবেন এখন আপনার দাঁতে ডাক্তারের কাছে যাওয়া উচিত সেগুলো নিচে বর্ণনা করা হলো।

  • দীর্ঘদিন ধরে জ্বর এবং শ্বাস নিতে বা কোন কিছু কিনতে ব্যথা বা সমস্যা হওয়া
  • সাধারণ ব্যথা যা এক বা দুই দিনের মধ্যে কেউ বেশি দিন ধরে হচ্ছে
  • আপনার দাঁতের মাড়ির অংশ যদি ফুলে যায়
  • কোন কিছু খাওয়ার সময় কামড় দিলে ব্যথা হওয়া
  • অস্বাভাবিকভাবে যদি আপনার মারি লাল হয়ে যায়
  • মাড়ি থেকে যদি স্রাব বা পুজ জাতীয় কোন কিছু বের হয়

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button