Life Style

ছেলেদের ত্বক ফর্সা করার উপায় গুলো জেনে নিন

ছেলেদের ত্বক ফর্সা করার উপায় গুলো নিয়ে আজকে আলোচনা করবো। একটা সময় ছিল যখন শুধু মেয়েরা ত্বকের যত্ন করতো কিন্তু সময়ের সাথে সাথে তা পরিবর্তন ঘটছে ত্বক যত্ন নিয়ে এখন ছেলেরাও পিছিয়ে নেই। এখন ছেলেরাও  ত্বক নিয়ে অনেক সচেতন। আপনি কি চান আপনার ত্বক অনেক  সুন্দর এবং আকর্ষণীয় দেখায় তাহলে এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। যেহেতু ছেলেদের বাইরে বেশি সময় থাকতে হয় তাই তাদের ধুলোবালির মাঝে বেশি থাকতে হয় এজন্য ত্বকের অনেক ক্ষতি হয়ে থাকে তাই ছেলেদেরকে ত্বকের প্রতি অনেক যত্নশীল হওয়া উচিত আজকে আমি চেষ্টা করব ত্বক ফর্সা করার নিয়ম গুলো নিয়ে আলোচনা করার।

১। সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াশ ব্যবহার করুন

সকালে ঘুম থেকে উঠে ভালো মানের ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। মনে রাখবেন বাজারে অনেক নকল ফেসওয়াশ পাওয়া যায় সেগুলো থেকে সাবধান থাকবেন তা নাহলে উপকার থেকে অপকার বেশি হবে। তাই কম দামি পণ্য ব্যবহার থেকে বিরত থাকুন। নিয়মিত সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করলে মুখের ময়লা গুলো দূর হয়ে যাবে সাথে ত্বকের উজ্জলতা অনেক গুণে বেড়ে যাবে। তাই ত্বক ভালো রাখতে হলে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ফেস ওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে।

মনে রাখবেন মুখ পরিষ্কার করার জন্য কখনো সাবান ব্যবহার করবেন না। আমরা অনেকেই আছি যারা সাবান দিয়ে মুখ পরিষ্কার করে থাকি কিন্তু এটি খুবই মারাত্মক একটি ভুল। আমাদের পুরো শরীরের থেকে আমাদের মুখের ত্বক একটু পাতলা হয়ে থাকে। যার ফলে সাবান ব্যবহার করলে ত্বকের ক্ষতি হবে।

২। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন

ত্বক ফর্সা করার আরেকটি ভালো উপায় হচ্ছে প্রচুর পরিমাণে পানি পান করা। যদি পানি বেশি পান না করা হয় তাহলে আমাদের শরীরের জন্য যেমন ক্ষতি তেমনি ত্বকের জন্য অনেক ক্ষতি আর পানি বেশি পান করলে ত্বক উজ্জ্বলতা দেখায় তাই বেশি পরিমাণে পানি পান করুন

৩। রোদ ও ধুলাবালি এড়িয়ে চলা

ছেলেদেরকে যেহেতু কাজের জন্য বাইরে বেশি সময় কাটাতে হয়। তাই তাদের ত্বকের সমস্যা বেশি হয় কারণ বাইরে রোদ ও ধুলাবালি খুব সহজে ত্বকে আক্রমণ করতে পারে। আর ধুলাবালির কারণে খুব সহজে ব্রণ হওয়ার সম্ভাবনা থাকে আর রোদে বেশিক্ষণ থাকলে ত্বক কালো হয়ে যায় তাই ত্বক ফর্সা রাখার জন্য বাইরের রোদ ও ধুলা বালি এড়িয়ে চলার চেষ্টা করুন।

৪। নিয়মিত প্রতিদিন পাঁচ ছয়বার মুখ ধোত করা

ত্বক ফর্সা করতে চাইলে সব সময় ত্বক পরিষ্কার রাখতে হবে। আর আমরা চেষ্টা করবো আমাদের মুখ সব সময় পরিষ্কার রাখতে। আর মুখ পরিষ্কার রাখতে পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে আমাদের মুখ ধুয়ে নিতে হবে। আমরা যদি নিয়মিত প্রতিদিন আমাদের মুখ পাঁচ-ছয়বার পরিষ্কার করি তাহলে আমাদের মুখ সবসময় উচ্চতা থাকবে তাই চেষ্টা করুন বেশি বেশি ধুয়ার।

৫। বেশি বেশি শাকসবজি ও ফলমূল খাওয়ার চেষ্টা করুন

ত্বক ফর্সা করতে চাইলে বা ভালো রাখতে চাইলে আমাদের বেশি বেশি শাকসবজি ও ফলমূল খাওয়া উচিত। তাই তেল চর্বিজাতীয় খাবার থেকে শাকসবজি ও ফলমূল বেশি খাওয়া উচিত। কারণ শাকসবজি ও ফলমূল রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ যা শরীরের জন্য খুবই উপকারী এবং ত্বকের জন্য অনেক উপকারী তাই আমরা চেষ্টা করব বেশি বেশি শাকসবজি ও ফলমূল খাওয়ার জন্য।

৬। সপ্তাহে দুই থেকে তিন দিন মুখে স্ক্রাব করুন

স্ক্রাবিং করার ফলে আপনার ত্বকের মৃত কোষ গুলো দূর হয়ে ত্বককে সজীব করে তুলে। তাই ত্বক ফর্সা করার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাজারে অনেক ধরনের স্ক্রাব পাওয়া যায় কিন্তু মনে রাখবেন ভালো ব্র্যান্ডের স্ক্রাব ব্যবহার করা ভালো আর নকল পণ্য এড়িয়ে চলবেন তাহলে আপনারা ভাল ফলাফল পাবেন। কিন্তু সাবধান স্ক্রাব সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করা উচিত এর বেশি ব্যবহার করলে উপকার থেকে ক্ষতি বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

৭। প্রতিদিন রাতে নাইট ক্রিম ব্যবহার করুন

আমাদের ত্বক ফর্সা করার জন্য নাইট ক্রিম এর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। আমরা সারাদিন কাজ করার পর যেরকম বিশ্রামের প্রয়োজন হয় তেমনি ত্বকের বিশ্রাম ও যত্নের প্রয়োজন। আর ত্বকের যত্ন করার জন্য নাইট ক্রিম এর প্রয়োজন অতুলনীয়। আপনার ত্বক সারারাত ধরে নাইট ক্রিম ময়েশ্চারাইজ রাখে এর ফলে ত্বকের সজীবতা ঠিক থাকে।

সারাদিনে ধুলাবালি এবং রোদে যে কোষগুলো ক্ষতি হয় সেগুলো আবার রিপার করে। এবং ত্বক মসৃণ রাখে এবং ত্বক আরাম দেয়। ত্বকের বলিরেখা এবং অন্যান্য ভাঁজ কমায়। নাইট ক্রিম ব্যবহার করার সময় ত্বকে যে মাসাজ  করা হয় তার ফলে রক্ত সঞ্চালন অনেক বেড়ে যায়। ত্বক ফর্সা করার জন্য বা ভালো রাখার জন্য আমাদের সবার উচিত প্রতিদিন রাতের নাইট ক্রিম ব্যবহার করা

৮। শেষ কথা

আমাদের সবার উচিত নিজের ত্বকের প্রতি যত্নশীল হওয়া। কারণ ত্বকের প্রতি যদি যত্নশীল না হই তাহলে খুব তাড়াতাড়ি আমাদের ত্বক নষ্ট হয়ে যাবে। যার ফলে আমাদের চেহারার মধ্যে বয়সের ছাপ পড়ে যাবে। তাই নিজেদেরকে সুন্দর প্রকাশ করার জন্য ত্বক ভালো রাখা উচিত। নিজেকে একধাপ এগিয়ে রাখতে টপিকস বাংলার সাথে থাকুন। আজ এই পর্যন্ত আবার সামনে ভিন্নধরনের পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব। সবাইকে ধন্যবাদ এত সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button