Health Tips

চুল ঘন করার উপায় জেনে নিন

হঠাৎ আপনি লক্ষ্য করছেন আগের তুলনায় আপনার চুল পাতলা হয়ে গেছে। আর এভাবে যদি আপনার চুল পাতলা হতে থাকে তাহলে এক সময় দেখা যাবে আপনার মাথায় টাক পড়ে যাচ্ছে। টাক পড়ার আগেই চুলের যত্ন নিতে হবে। চুল পড়ার পিছনে কয়েকটি কারণ রয়েছে খাদ্য অভ্যাস এবং জীবনযাত্রার পরিচালনার পেছনে ভুল রয়েছে যার কারণে আপনার মাথার চুল পড়ে যাচ্ছে। চুল পড়া সমস্যা এড়াতে এবং চুল ঘন করার উপায় সম্পর্কে আমি আপনাদেরকে জানাবো যেগুলো অনুসরণ করলে ভালো ফলাফল পাবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক চুল ঘন করার উপায় সম্পর্কে।

নিয়মমাফিক চুল ধুয়ে ফেলুন

চুল ধোয়ার পেছনে আমাদের অনেক ভুল ধারণা রয়েছে। কিছু মানুষ আছে প্রতিদিন শাবান দ্বারা চুল ধুয়ে যা চুলের জন্য ক্ষতিকর। চুল ধোয়ার জন্য সব সময় শ্যাম্পু ব্যবহার করা উচিত। প্রতিদিন চুল ধোয়ার ফলেও পাতলা হয়ে যায়। অতিরিক্ত চুল ধোয়ার কারণে আপনার মাথার ত্বকের নিঃসৃত তেল এবং পুষ্টিগুলোকে ধুয়ে ফেলবে যা সময়ের সাথে সাথে আপনার চুল পাতলা করে ফেলবে। তাই যত সম্ভব চুল কম ধোয়ার চেষ্টা করবেন।

  • আপনি যদি বাইরে বেশি সময় কাটান এবং ধুলাবালির মধ্যে থাকেন। অনেক পরিশ্রমের কাজ করেন সাথে খুব ঘামেন তাহলে প্রতিদিন আপনার চুল ধোয়া উচিত।
  • প্রতিবার শ্যাম্পু ব্যবহার করার পরে চুলের কন্ডিশন দিয়ে চলে ময়েশ্চারাইজ করুন।

সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করুন

যে কোন শ্যাম্পু ব্যবহার করলে কিন্তু আপনার চুলের ক্ষতি হবে শ্যাম্পু ব্যবহার করার সময়ও সতর্ক থাকতে হবে। সালফেট হচ্ছে শক্তিশালী ক্লিনিজিং উপাদান যা বেশিরভাগ শ্যাম্পুতে বিদ্যমান থাকে। এটা চুলকে আরো বেশি শুষ্ক এবং ক্ষতি করে। শ্যাম্পু নির্বাচন করার সময় সালফেট যুক্ত পণ্যগুলোকে এড়িয়ে চলার চেষ্টা করবেন।

প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি এমন শ্যাম্পু ব্যবহার করুন। যেমনঃ নারকেল জল, আরগান, জোজোবা তেল। আপনার চুল শুষ্ক তৈলাক্ত যেমনই হোক না  কেন, আপনার চুলের ধরন অনুযায়ী সঠিক শ্যাম্পু নির্বাচন করা উচিত।

চুলে অতিরিক্ত গরম ও রং ব্যবহার করবেন না

সামরিক সময়ের জন্য চুল সোজা করার জন্য আমরা চুলে হিট দেই এবং সৌন্দর্যের জন্য চুলার রং ব্যবহার করি। চুল গরম করা এবং রং ব্যবহার করার কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে আপনার টাক হয়ে যায় সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়। স্টাইল করার জন্য যদি আপনার চুল গরম করতে হয় তাহলে একটি তাপ সুরক্ষা স্প্রে দিয়ে চুল গরম করুন মনে রাখবেন এটি প্রতিদিন করা যাবেনা সপ্তাহে একদিন করতে পারেন।

চুলের রং করলে হয়তো আপনার সৌন্দর্যের কিছুটা বৃদ্ধি পেতে পারে। কিন্তু চুলের রং করার জন্য যে কেমিক্যাল গুলো ব্যবহার করা হয় সেগুলোতে রয়েছে ব্রিজ এবং অন্যান্য ক্ষতিকর রাসায়নিক উপাদান যা আপনার চুলের জন্য উপযোগী নয়।

উষ্ণ তেল দ্বারা ম্যাসাজ করুন

হালকা উষ্ণ তেল আপনার চুলে ম্যাসাজ করলে এটি আপনার মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি করবে। খুশকি জনিত সমস্যা গুলো দূর করতে সাহায্য করবে।

নারকেল তেল হালকা গরম করে সেটি মাথায় ম্যাসাজ করার পরে ১৫ থেকে ৩০ মিনিট এখন তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মাথার ত্বকে ম্যাসাজ করলে চুলের ফলি কলগুলিকে উদ্দীপনা করতে পারে এবং চুলের বৃদ্ধিতে। সহায়তা করতে পারে

পুষ্টিযুক্ত খাবার গ্রহণ করুন

আপনার শরীরের যত পুষ্টি জনিত অভাব থাকে তাহলে শরীরে ক্ষতির পাশাপাশি আপনার চুলেরও কিন্তু ক্ষতি হবে। পুষ্টির যুক্ত খাবার গ্রহণ না করার কারণে চুল পাতলা হয়ে যেতে পারে সেজন্য সবসময় চেষ্টা করবেন পুষ্টিকর খাবার গ্রহণ করার জন্য। আর কয়েকটি খাবারের নাম আপনাদেরকে বলছি যেগুলো চুল ঘন করার জন্য এমন ভালো রাখার জন্য খুবই কার্যকরী।

ডিমঃ  ডিমে রয়েছে প্রচুর পরিমাণে বায়োটিন। এই উপাদান ছাড়া চুল খুব ভঙ্গুর হয়ে যাবে। অন্যান্য বায়োটিন সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে চিনা বাদাম, বাদাম, এবং কম চর্বিযুক্ত দুধ।

 চর্বি হীন লাল মাংসঃ  শরীরের মধ্যে আয়রনের ঘাটতি হলে টাক পড়া সম্ভাবনা রয়েছে। আর আপনার শরীরের এই আয়রনের ঘাটতি পূরণ করবে চর্বি হীন লাল মাংস।

কলাঃ  কলার মধ্যে আছে খনিজ সিলিকা। এই পদার্থটি চুলের ঘনত্ব বাড়াতে পারে এবং এই পদার্থ সমুদ্র খাবার বেশি খেলে চুল মজবুত হয়।

সবুজ শাকসবজিঃ  সবুজ শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। আর শাকসবজিতে আছে ভিটামিন সি যা আপনার চুলের ভিত্তিতে খুবই ভালো কাজ করে।

মানসিক দুশ্চিন্তা থেকে দূরে থাকুন

মানসিক দুশ্চিন্তা করার কারণে শুধুমাত্র শরীরের ক্ষতি করে না তার সাথে আপনার চুলের ও কিন্তু ক্ষতি হয়। কোন বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তিত থাকলে তাহলে চুল পড়ে যাওয়া সম্ভবনা রয়েছে। মানুষের মধ্যে মানসিক চিন্তা থাকবেই আপনার মধ্যে যখন মানসিক কোনো টেনশন কাজ করবে তখন চেষ্টা করুন ব্যায়াম করার এবং বাইরে হাঁটাচলা করার। তাহলে আস্তে আস্তে ডিপ্রেশন থেকে বের হতে পারবেন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button