Life Style

ডেবে যাওয়া গাল ফুলানোর উপায় সম্পর্কে জেনে নিন

আপনার গাল কি ভেঙে গিয়েছে? আপনি কি গাল ফোলানোর  উপায় সম্পর্কে জানার জন্য আগ্রহী? তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য কারণ আজকে আমি আলোচনা করব গাল ফুলানোর উপায় সম্পর্কে। প্রতিটি মানুষ যেরকম আলাদা তার সাথে প্রতিটা মানুষের পছন্দ আলাদা কারো গাল ফোলানো ভালো লাগে আবার কারো ডেবে যাওয়া গাল ভালো লাগে। একটা মানুষের সাথে প্রথম দেখায় তার প্রথমেই  চোখ পড়ে চেহারার দিকে তাই নিজেকে আকর্ষনীয় দেখানোর জন্য চেহারা প্রতি যত্নশীল হওয়া উচিত। আসলে গাল ভেঙে যাওয়া কোনো রোগ নয়। শরীরের চর্বি আমাদের মুখের আকৃতি গঠনের জন্য প্রায় ৯% জন্য দায়ী। তাই খেয়াল করে দেখবেন যারা চিকন তাদের গাল বেশিরভাগ ক্ষেত্রে ডাবানো থাকে। আর যারা বেশি মোটা তাদের গাল ফোলা হয়ে থাকে।

সত্যি কথা বলতে যাদের বংশগতভাবে চাপা ভাঙ্গা তাদের পক্ষে গাল ফোলানো সম্ভব না। সাধারণত চাপা ভেঙ্গে যায় পুষ্টিহীনতার কারণে এবং কিছু বদভ্যাসের কারণে। যাদের অনিয়ন্ত্রণ জীবনযাত্রার কারণে চাপা ভেঙ্গে গিয়েছে তারা কিছু নিয়ম অনুসরণ করলেই আবার গাল ফোলাতে পারবে। তাই আজকে আমি গাল ফুলানোর উপায় সম্পর্কে কিছু টিপস শেয়ার করব যে গুলো অনুসরণ করলে কিছুদিনের মধ্যে আপনার গাল ফুলাতে সক্ষম হবেন।

গাল ফুলানোর উপায়

গাল ফুলানোর জন্য প্রয়োজন পুষ্টিকর খাবার যা গালে চর্বিযুক্ত করতে সাহায্য করবে। এবং কিছু ব্যায়াম রয়েছে যেগুলো করার ফলে কিছুদিনের মধ্যেই গাল ফোলানো সম্ভব। তাহলে চলুন গাল ফুলানোর উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। মাদক ত্যাগ করুন

আপনি যদি মাদকের প্রতি আসক্তি হয়ে থাকেন তাহলে এই বদ অভ্যাস ত্যাগ করতে হবে। যারা অতিরিক্ত ধূমপান করে তাদের গাল ভেঙে যায়। আর আপনি যদি গাজার প্রতি আসক্তি থাকেন তাহলে যত চেষ্টা করুন না কেন আপনি গাল ফুলাতে পারবেন না কারণ গাঁজা খাওয়ার ফলে চল ডেবে  যায়। তাই তামাক, গাজা, অ্যালকোহল এই সমস্ত নেশাজাতীয় মাদক থেকে দূরে থাকুন।

২। রাত জাগা বন্ধ করুন

বর্তমান সময়ের মানুষেরা অতিরিক্ত রাত জাগার বদ অভ্যাস গড়ে তুলেছে। যা শরীরের জন্য খুবই ক্ষতিকর এবং রাত জাগার কারণে শরীরের পুষ্টিহীনতায় ভোগে যার ফলস্বরূপ স্বাস্থ্য নষ্ট হয়ে যায়, তার পাশাপাশি গাল ভেঙে যায়। তাই গাল ফুলাতে চাইলে রাতে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করুন।

৩। মুখের ব্যায়াম

গাল ফুলানোর উপায় গুলোর মধ্যে মুখের ব্যায়াম করাটা খুবই কার্যকরী। প্রাকৃতিক ভাবে আপনার গাল ফুলাতে চাইলে মুখের ব্যায়াম করতে হবে। ব্যায়াম করার ফলে মুখের পেশীগুলো কার্যক্ষমতা উন্নত করে।

  • প্রথমে মুখে বাতাস সংগ্রহ করে মুখ একদম বেলুনের মতন ফুলানোর  চেষ্টা করুন। এইভাবে ফুলিয়ে ২০ সেকেন্ড রাখুন তারপর আবার নিঃশ্বাস ছেড়ে দিন। এইভাবে দিনে ১০ থেকে ১২ বার করবেন
  • আর একটি ব্যায়াম করতে পারেন তা হচ্ছে আঙুলের সাহায্যে দুই গালে চিমটি কাটার মতন করে টেনে ধরুন। এইভাবে 20 থেকে 30 সেকেন্ড রেখে দিয়ে আবার ছেড়ে দিন।

এভাবে প্রতিদিন মুখের ব্যায়াম গুলো করার চেষ্টা করুন তাহলে কিছুদিনের মধ্যে আপনার মুখের পরিবর্তন লক্ষ করতে পারবেন।

৪। মুখের ম্যাসেজ

মুখের ব্যায়ামের  পাশাপাশি আপনার মুখের রক্ত প্রবাহ বাড়াতে ম্যাসেজ খুবই কার্যকর।

প্রথমে একটি বাটিতে দুধ নিন তারপর দুধের সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন তার সাথে অলিভ অয়েল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণটি আপনার মুখে ভালোভাবে ম্যাসেজ  করলে আপনার মুখের ত্বকের পুষ্টি জোগাবে এবং মুখ ফুলাতে সাহায্য করবে।

৫। বাদাম

গাল ফুলানোর উপায় গুলোর মধ্যে সবথেকে সেরা উপায় হচ্ছে পুষ্টিকর খাবার গ্রহণ করা। চেষ্টা করুন বেশি বেশি বাদাম খাওয়ার কারণ বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি সমৃদ্ধ  ভিটামিন ও খনিজ রয়েছে যা গাল ফুলাতে সাহায্য করে

৬। পুষ্টিকর খাবার

আপনার শরীর যদি বেশি রোগা ও পাতলা হয়ে থাকে তাহলে আপনার গাল ভেঙে যাওয়াটাই স্বাভাবিক। এর জন্য গাল ঠিক করার পাশাপাশি শরীরকে ঠিক করতে হবে তার জন্য প্রয়োজন পুষ্টিকর খাবার। আপনার শরীর মোটা হলে গালে চর্বি যুক্ত হবে। তাই নিয়মিত কার্বোহাইড্রেট যুক্ত খাবার গুলো খাওয়ার চেষ্টা করুন। যেমনঃচাল, চিনি, আটা, ময়দা, মিষ্টি, মধু, আম, আলু, মিছরি, গুড়, চিড়া, মুড়কি, সাগু, বার্লি ইত্যাদিতে কার্বোহাইড্রেট থাকে।

কার্বোহাইড্রেট খাবারের পাশাপাশি আমিষ জাতীয় খাবার গ্রহণ করতে হবে। যেমনঃ মাছ, মাংস, ও চর্বিযুক্ত খাবার গুলো গ্রহণ করতে হবে।

৭। দুশ্চিন্তা মুক্ত থাকুন

দুশ্চিন্তা করার ফলে আমাদের শরীরে নানা ধরনের রোগ ব্যাধি বাসা বাঁধে। এবং আমরা শরীর নষ্ট হয়ে যায় তার পাশাপাশি  চেহারা নষ্ট হয়ে যায়। তাই অতিরিক্ত দুশ্চিন্তা থেকে নিজেকে বিরত রাখার চেষ্টা করুন।

৮। শেষ কথা

গাল ফুলানোর উপায় সম্পর্কে যে টিপস গুলো আলোচনা করেছি সেগুলো যদি ভালো ভাবে অনুসরণ করতে পারেন তাহলে কিছুদিনের মধ্যে আপনার গাল ফুলাতে সক্ষম হবেন। আশা করি আজকের গাল ফুলানোর উপায় সম্পর্কের আর্টিকেলটি সবার কাছে ভালো লেগেছে আপনার যদি গাল ফুলানোর উপায় সম্পর্কে আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ করে দিন।

Follow topics bangla facebook page

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button