Blogging & Wordpress

কিওয়ার্ড রিসার্চ কি?কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

এই পোস্টে আমরা সংজ্ঞায়িত করব কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ, কিওয়ার্ড রিসার্চ করে লাভ কি এই সকল প্রশ্নের উত্তর পোস্টের মাধ্যমে জানতে পারবেন।

আজকে কিওয়ার্ড রিসার্চ করার পেছনের কারণগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমরা যারা ব্লগিং করি তারা সবাই জানি যে গুগলে পোস্ট প্রথম পেজে নিয়ে যাওয়ার জন্য এসইও অপটিমাইজ করতে হয়। আর এসইও করার জন্য বিভিন্ন আলাদা আলাদা অংশ রয়েছে। সে অংশগুলোর মধ্যে কিওয়ার্ড রিসার্চ একটি অংশ মূল কথা বলতে গেলে এসইওর একটি অংশ হচ্ছে কিওয়ার্ড রিসার্চ।

কিওয়ার্ড রিসার্চ কি?

আসলেই তো কিওয়ার্ড রিসার্চ কি? এটা দিয়ে কি উপকার হয়। একদম সোজা ভাবে বলতে গেলে  যারা ব্লগিং করে তাদের একটি বিষয়ের উপর ভিত্তি করে পোস্ট লিখতে হয় আর সেই পোষ্টের টাইটেল যুক্ত করতে হয়। এখন কথা হচ্ছে মানুষ গুগোল এ যে কথাগুলো  লেখার মাধ্যমে বিষয়গুলো খোঁজাখুঁজি করে সে বাক্যগুলো ব্যবহার করে পোস্ট লেখাকেই কিওয়ার্ড রিসার্চ বলে। উদাহরণস্বরূপ বলতে গেলে, আপনার বাসা কোথায়? আপনি কোন জায়গায় থাকেন? এখানে দুই ধরনের প্রশ্ন কিন্তু দুইটি প্রশ্নই একই বিষয় বস্তু বহন করছে। এখন কথা হচ্ছে গুগলে মানুষরা, আপনার বাসা কোথায়, লিখে সবসময় সার্চ করে। কিন্তু আপনি যদি পোস্টের টাইটেল ব্যবহার করেন আপনি কোন জায়গায় থাকেন তাহলে কিন্তু আপনার পোষ্ট গুগলের প্রথম পেজে র‍্যাঙ্কিং হওয়ার সম্ভাবনা অনেক কম।

মূল কথা হচ্ছে গুগলের মানুষ যেই বিষয়গুলো নিয়ে সার্চ করে সেগুলো  রিসার্চ করে পোস্ট লেখাকেই কিওয়ার্ড রিসার্চ বলা হয়।

কিওয়ার্ড রিসার্চ করতে হলে টুলস এর প্রয়োজন হয় আর সেই টুলস গুলো ডলারের বিনিময় সাবস্ক্রিপশন নিয়ে ব্যবহার করতে হয়। আমি আপনাদের কথা ভেবে কিভাবে সেরা কিওয়ার্ড টুলস  ফ্রিতে ব্যবহার করা যায় সেই সম্পর্কে আর্টিকেল লিখে ফেলেছি নিচের লিঙ্কে ক্লিক করে পড়ে নিন।

Ubersuggest Keyword research tools প্রিমিয়াম একাউন্ট ফ্রী তে ব্যবহার করুন

কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ?

আমি মনে করি একটি ব্লগ সাইটের জন্য বা যে কোন ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ। একটি ব্লগ সাইটের অনেক বড় ভূমিকা পালন করে কিওয়ার্ড রিসার্চ। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

১। গুগলের প্রথম পেজ র‍্যাঙ্কিং

আপনার পোস্ট  যদি গুগলের প্রথম পেজে র‍্যাঙ্কিং করাতে চান তাহলে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট লিখতে হবে। ভিজিটররা যে কিওয়ার্ড মাধ্যমে সার্চ করে সেটার আলোকে পোস্ট লিখলে গুগলের প্রথম পেজে পোস্ট র‍্যাঙ্কিং  করার সম্ভাবনা অনেক বেশি থাকে।

২। অর্গানিক ভিজিটর

একটি ওয়েবসাইট যতই তথ্য বহুল বা ভালো হোক না কেন সেই ওয়েবসাইটের যদি ভিজিটর না থাকে তাহলে তার কোন মূল্য নেই। ভিজিটরকে ওয়েবসাইটের প্রাণ বলা হয়ে থাকে। আপনি যতই সুন্দর তথ্যবহুল ও ইউনিট পোস্ট লেখেন না কেন কিওয়ার্ড রিসার্চ না করলে গুগল থেকে ভালো পরিমাণের ভিজিটর পাবেন না অপরদিকে আপনি যদি কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট লিখেন তাহলে প্রচুর পরিমানের অর্গানিক ভিজিটর পাবেন। অর্গানিক ভিজিটর হচ্ছে গুগলে সার্চ করার মাধ্যমে যে ভিজিটর আপনার সাইটে প্রবেশ করবে তাকেই অর্গানিক ভিজিটর বলা হয়।

আমরা সবাই জানি গুগোলে লক্ষ লক্ষ মানুষ প্রতিনিয়ত বিভিন্ন বিষয় নিয়ে সার্চ করে আর আপনি যদি সে বিষয়গুলো নিয়ে পোস্ট লিখতে পারেন। তাহলে, ফ্রিতে অনেক পরিমানের অর্গানিক ভিজিটর পাবেন। কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট লেখার ফলে দিন দিন ভিজিটর সংখ্যা বাড়তেই থাকবে।

৩। ডোমেইন অথরিটি

গুগল থেকে যখন প্রচুর পরিমানের অর্গানিক ভিজিটর আসা শুরু করবে তখন আস্তে আস্তে ডোমেইন-এর অথরিটি বাড়তে থাকবে। ডোমেইন অথরিটি বাড়ার কারণে আপনার সাইটের ভ্যালু অনেকাংশে বেড়ে যাবে তার পাশাপাশি খুব সহজেই পোস্ট র‍্যাঙ্কিং  করবে।

Follow topics bangla facebook page

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Leave a Reply

Your email address will not be published.

Back to top button