Health Tips

কল্পনা শক্তি বৃদ্ধির উপায় কি?

আজকে কল্পনা শক্তি বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। জীবনে উন্নতি করতে চাইলে কল্পনা শক্তি বৃদ্ধি করার প্রয়োজন রয়েছে। কল্পনাশক্তি মানুষকে তার লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে। তাই জীবনে বড় কিছু করতে চাইলে আমাদের মাঝে কল্পনাশক্তি খুব গুরুত্বপূর্ণ।

কল্পনা শক্তি কি

একদম সহজ ভাবে বলতে হলে কোন কিছু নিয়ে অগ্রিম ভাবা বা পূর্বে কোন ঘটনা পুনরায় মনে করে ভাবাকে কল্পনা বলে। কল্পনার মাধ্যমে আমরা সবকিছু করতে পারি। যেমন ধরুন আপনার খুব ইচ্ছা বড় সংগীতশিল্পী হওয়ার এটি আপনি কল্পনা করে আপনার ইচ্ছে পূরণ করতে পারবেন। সাধারণত কল্পনা দুই ধরনের হয়ে থাকে

  • সাধারণ ভাবনা
  • সৃজনশীলতা ভাবনা

সাধারণ ভাবনাঃ সাধারণ ভাবনাগুলো হচ্ছে পূর্বে আমাদের সাথে যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো পুনরায় মনে করে ভাবা। আবার আরেকটা ভাবনা আছে সেটি হচ্ছে ধরুন আপনি একটি মেয়েকে অনেক পছন্দ করেন কিন্তু সে আপনাকে কোনোভাবেই পাত্তা দেয় না কিন্তু কল্পনার মাধ্যমে আপনি তার সাথে সুন্দর সময় কাটাতে পারবেন। একই ধরনের ভাবনায় সাধারণ ভাবনা হয়ে থাকে।

সৃজনশীলতা ভাবনাঃ সৃজনশীলতা ভাবনা হচ্ছে অন্য দশটা মানুষ থেকে একদম আলাদা ভাবনা। যেমন নতুন কিছু আবিষ্কার করা তারপর ভবিষ্যতে কি হতে পারে আগেই তা কল্পনা করা।

আরো পড়ুনঃস্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। 2021

কল্পনা শক্তি বৃদ্ধি  করে লাভ কি?

কল্পনা শক্তি বৃদ্ধির উপায়

অনেকেই ভাবতে পারেন কল্পনা শক্তি বৃদ্ধি করে আমাদের কি লাভ। বন্ধুরা কল্পনা শক্তি বৃদ্ধি করে আমাদের অনেক লাভ রয়েছে। কল্পনা শক্তি বৃদ্ধির ফলে আপনি জীবনের সঠিক সিদ্ধান্ত গ্রহন করতে পারবেন। আপনি যদি সঠিক কল্পনা করতে পারেন এবং সেই মোতাবেক কাজ করতে পারেন তাহলে আপনার সফলতা অর্জনের পথ আরও সহজ হয়ে যাবে।

পৃথিবীর মধ্যে যত বড় বড় সফল ব্যক্তি আছে তাদের জীবনী খেয়াল করে দেখুন তারা আর দশটা মানুষের মতন ভাবেনা তাদের ভাবনা একদম ব্যতিক্রম। বিশ্বের যারা সফল ব্যক্তি আছেন তাদের চিন্তা ভাবনা আলাদা এবং তারা আলাদা কিছু করার চেষ্টা করে এবং আলাদা কিছু সৃষ্টির চেষ্টা করেন। আমাদের দেশের কথা যদি বলি ফুডপান্ডা, ডারাজ, পাঠাও, উবার এই কোম্পানিগুলোর নাম অবশ্যই আপনারা শুনে থাকবেন। একটা জিনিস খেয়াল করে দেখুন তাদের চিন্তা ভাবনা কিন্তু একদম আলাদা তাদের বিজনেস সিস্টেমটাও আলাদা তাই আজকে তারা সফল। তারপর যারা কবি-লেখক হয়েছেন তাদের চিন্তা ভাবনা কিন্তু অন্য দশজন মানুষের মতন নয় তারা ভিন্ন ধরনের চিন্তাভাবনা নিয়ে বই লেখালেখি করেছেন বলেই মানুষের কাছে আজ তাার এত পরিচিত লাভ করেছেন। বিজনেস ক্ষেত্রেও কল্পনা শক্তির গুরুত্ব অপরিসীম।

উদাহরণস্বরূপ আপনাকে একটা কথা বলি একজন ভালো লেখক অনেক ভালো বই লিখেছেন এবং বইমেলাতে তার বই প্রকাশ হয় কিন্তু দুঃখের বিষয় হচ্ছে তার এক কপি বইও বিক্রি হচ্ছিল না এর কারণ হচ্ছে তার বইয়ের কভার বেশি একটা আকর্ষণীয় ছিলনা। পরে তিনি তার বইয়ের কভার আকর্ষণীয় করে তোলে। এবং তার বইয়ের বিক্রি আস্তে আস্তে বাড়তে থাকে। এর কারণ হচ্ছে মানুষ কোন কিছু ক্রয় করতে গেলে আগে তার বাহিক দিকগুলো বেশি গুরুত্ব দেয়। লেখক সঠিক কল্পনা করার ফলে কিন্তু তার বইয়ের বিক্রি অনেক বেড়ে গিয়েছিল। তাই যেকোন ক্ষেত্রে কল্পনাশক্তি যদি ভালোভাবে কাজে লাগাতে পারেন তাহলে জীবনে অবশ্যই সফলতা অর্জন করতে পারবেন।

অনেকে বলে সৎপথে পরিশ্রম করলে অবশ্যই সফলতা অর্জন করা সম্ভব। কিন্তু আমি এই কথাটির সাথে পুরোপুরি ভাবে একমত নয় কারণ শুধুমাত্র সৎ ভাবে যদি আপনি পরিশ্রম করে যান কিন্তু সৃজনশীলতা ভাবে কোন কিছু কল্পনা করতে না পারেন তাহলে আপনার পক্ষে সফলতা অর্জন করা অনেক কঠিন হয়ে পড়বে।

কল্পনা শক্তি বৃদ্ধি উপায়

একটা কথা মনে রাখবেন সেটি হচ্ছে দীর্ঘদিন ধরে কল্পনা প্রয়োগ না করা হলে তা দুর্বল হয়ে যায়। শুধুমাত্র প্রয়োগের ফলে তা আবার নতুন জীবন ফিরে পায় কিন্তু কল্পনা না করলে এটা একবারে মরে যায় না। আপনার কোন লক্ষ্য বা ইচ্ছা পূরণ করতে চাইলে সেটা কল্পনা করে নিন তারপর সেই কল্পনা মাফিক কাজ করতে থাকুন দেখবেন কাজগুলো আরো অনেক সহজ হয়ে গেছে।

আমাদের ব্রেনের মধ্যে নিউরন রয়েছে আমরা যখন ব্রেনের প্রয়োগ বেশি করি তখন এই নিউরনগুলো একে অপরের সাথে অ্যাক্টিভ হয়ে যায় আরে যার ফলে সৃষ্টি হয় নিউরোন প্লাস্টিসিটি। আর এই নিউরন প্লাস্টিসিটি একটি প্যাটানের মতন রূপ ধারণ করে। এবং আপনি যত বেশি কল্পনাাা আবার নতুন কিছু নিয়ে ভাবাা শুরু করবেন তখন এটি আরও সম্প্রসারিত হতে থাকবে। তাই আমাদের কল্পনাার শক্তি বৃদ্ধি করার জন্য আমাদের ব্রেনের প্রয়োগ আরো বাড়াতে হবে। কল্পনা শক্তি বৃদ্ধির কিছু উপায় রয়েছে সেগুলো জেনে নেওয়া যাক

১। বই পড়ুন

আমাদের কল্পনাশক্তি বৃদ্ধির উপায় গুলোর মধ্যে বই পড়াটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। এর কারণ আমরা জানি ওই পড়ার ফলে আমাদের জ্ঞান বৃদ্ধি পায়। আর আমাদের জ্ঞান বৃদ্ধি পাওয়ার ফলে আমাদের চিন্তা ভাবনা বৃদ্ধি পাবে। এবং নতুন নতুন জিনিস নিয়ে আমরা ভাবতে পারবো। তাই বেশি বেশি করে বই পড়ার চেষ্টা করুন।

কল্পনা শক্তি বৃদ্ধির উপায়

২। একা থাকুন

কল্পনা শক্তি বৃদ্ধির উপায় গুলোর মধ্যে কিন্তু একা থাকা খুবই কার্যকর একটি উপায়। আপনি যদি সারাদিন বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন নিয়ে ব্যস্ত থাকেন। তাহলে আপনার চিন্তা ভাবনায় বিকাশিত করতে পারবেন না। চিন্তাভাবনা বাড়াতে চাইলে একা থাকুন। একা একা নিজের সাথে কথা বলুন একা একা কল্পনা করুন। প্রয়োজন হলে দূরে কোথাও একাই ঘুরতে চলে যান। এর ফলে আপনি নিজেকে ভালোভাবে বুঝতে পারবেন এবং নিজের কল্পনাগুলো সুন্দর ভাবে সাজাতে পারবেন।

কল্পনা শক্তি বৃদ্ধির উপায়

৩। নতুন কিছু শিখুন

সব সময় চেষ্টা করুন নতুন কিছু জানার এবং নতুন কিছু শিখার। এর ফলে আপনার নতুন কিছু ভাবনার জন্য সহজ হয়ে যাবে। এখন নতুন কিছু শেখার সময় ব্রেন এটি চ্যালেঞ্জ হিসেবে নেয় যার ফলে আমাদের ব্রেইনের কার্যক্ষমতা আরো বৃদ্ধি পায়। তাই সব সময় চেষ্টা করুন নতুন কিছু শিখার জন্য। যেমনঃ গ্রাফিক্স ডিজাইনের কাজ, ওয়েব ডিজাইনের কাজ ইত্যাদি

শেষ কথা

আজকে আপনাদের সাথে কল্পনা শক্তি বৃদ্ধির উপায় সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে এবং জীবনে লক্ষ্যে পৌঁছাতে হলে অবশ্যই আমাদের কল্পনাশক্তি বৃদ্ধি করতে হবে। তাই আমি মনে করি কল্পনা শক্তি বৃদ্ধির উপায় আর্টিকেলটি আমাদের জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Follow topics bangla facebook page

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button