Web Development

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কোন ল্যাপটপ ক্রয় করবেন?

বর্তমান সময়ে সবার কাছে ল্যাপটপের গ্রহণ যোগ্যতা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। কারণ এটি আকারে ছোট এবং যেখানে সেখানে বহন করা যায়। নিজের স্বাচ্ছন্দ বোধ অনুযায়ী কাজ করা যায়।

আপনারা যারা ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ শিখতে চাচ্ছেন। এর আগে কখনো ল্যাপটপ ব্যবহার করেননি বা ল্যাপটপ সম্পর্কে তেমন ধারণা নেই। তাদের মধ্যে কমন প্রশ্ন হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট কাজ এর জন্য কোন ল্যাপটপটি ভালো হবে।

আমি দীর্ঘদিন যাবত ওয়েব ডেভেলপমেন্ট এর সাথে জড়িত আছি। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে আপনাদেরকে পরামর্শ দিব। আশা করি আপনাদের ল্যাপটপ ক্রয় করার সিদ্ধান্ত গ্রহণ করতে সুবিধা হবে।

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কোন ল্যাপটপ ক্রয় করবেন?

ওয়েব ডেভেলপমেন্ট কাজ করার সময় একসঙ্গে অনেকগুলো সফটওয়্যার ব্যবহার করতে হয়। এবং ব্রাউজারে একাধিক ট্যাব ওপেন করে রাখতে হয়।

তাই ওয়েব ডেভেলপমেন্ট এর কাজের জন্য ভালো মানের ল্যাপটপ ব্যবহার না করলে স্লো বা হ্যাং হওয়ার মতন সমস্যার সম্মুখীন হবেন যা আপনার কাজ করার মানসিকতা নষ্ট করে দেবে।

মিনিমাম কনফিগারেশন

প্রথমে কথা বলব যাদের বাজেট কম এমন একটি ল্যাপটপ ক্রয় করবেন যেটা দিয়ে মোটামুটি ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করা যাবে।

প্রসেসরঃ  আমার মতে intel এর প্রসেসর নির্বাচন করা সঠিক হবে। এর কারণ হচ্ছে intel মাল্টি কাজ করার জন্য দুর্দান্ত পারফরম্যান্স দেয়। আপনার বাজেট যদি একদম কম হয় তাহলে কমপক্ষে Core i3 6th জেনারেশনের প্রফেসর নেবেন। যত বেশি আপডেট জেনারেশন হবে সেটার কার্যক্ষমতা তত বেশি হবে। আপনার বাজেট একটু ভালো হইলে Core i5 OR Core i7 এর 6th gen এর প্রসেসর অথবা এর থেকে আপডেট জেনারেশনের প্রসেসর নিতে পারেন।

র‍্যামঃ কম বাজেটের বেশিরভাগ ল্যাপটপে ৪ জিবি  র‍্যাম থাকে। যেহেতু ওয়েব ডেভেলপমেন্টের কাজ করার জন্য অনেকগুলো সফটওয়্যার একসঙ্গে ব্যবহার করতে হবে তার জন্য বেশি পরিমাণের র‍্যামের প্রয়োজন হবে। যেসব ল্যাপটপগুলোতে এক্সট্রা ভাবে র‍্যাম যুক্ত করার জন্য স্লট আছে সেগুলো ল্যাপটপ নেবেন এবং আরো ৪ জিবি র‍্যাম যুক্ত করে মোট ৮ জিবি র‍্যাম করে নিবেন।

হার্ড ড্রাইভঃ  আপনি যেই ল্যাপটপটির ক্রয় করবেন সেটাতে যদি এসএসডি লাগানো না থাকে তাহলে অবশ্যই কমপক্ষে ১২৮ জিবি বা তার বেশি জিবির এসএসডি লাগিয়ে নিবেন। এসএসডি লাগানোর কারণে ল্যাপটপ দ্রুত কাজ করে।

আরো পড়ুনঃ পুরাতন ল্যাপটপ কেনার আগে করনীয় গুলো কি

রিকমান্ড কনফিগারেশন

আপনার বাজেট যদি একটু বেশি হয়ে থাকে এবং চাচ্ছেন এমন একটি ল্যাপটপ ক্রয় করতে যার মাধ্যমে অনায়াসে পাঁচ থেকে ছয় বছর ডেভেলপমেন্ট এর কাজ করতে পারবেন। তাদের জন্য এই কনফিগারেশন

প্রসেসরঃ  কমপক্ষে ১০ বা তার বেশি জেনারেশন এর প্রসেসর নিতে হবে। আপনি চাইলে core i3, core i5,  core i7 এরমধ্যে বাজেটের ওপর নির্ভর করে একটি প্রসেসর নির্বাচন করতে পারেন।

র‍্যামঃ  যে ল্যাপটপগুলোতে কমপক্ষে ৮ জিবি র‍্যাম যুক্ত আছে এবং আলাদা র‍্যামের স্লট আছে। সেটিতে আরো ৮ জিবি র‍্যাম যুক্ত করুন। তাহলে মোট ১৬ জিবি র‍্যাম হবে

হার্ড ড্রাইভঃ  কমপক্ষে ২৫৪ জিবি এসএসডি বা তার বেশি পরিমাণের এসএসডি লাগিয়ে নেবেন।

এই কনফিগারেশন দিয়ে আপনি সুন্দরভাবে  ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে পারবেন।

Follow topics bangla facebook page

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button