Education

দ্রুত ইংরেজি শেখার সহজ উপায়

আপনাকে যদি আমি প্রশ্ন করি বাংলা ব্যাকরণ সম্পর্কে কতটুকু জানেন? বেশিরভাগ মানুষের উত্তর হবে তেমন জানিনা বা একদমই জানি না। বাংলা ব্যাকরণ সম্পর্কে না জানার পরও আপনার কি মনের ভাব বাংলাতে প্রকাশ করতে কোন সমস্যা হয়? আপনি কিন্তু খুব সুন্দর ভাবেই বাংলাতে কথা বলতে পারেন এবং মনের ভাব প্রকাশ করতে পারেন। এর পিছনের কারণ কি? এর পিছনের কারণ হচ্ছে জন্মের পর থেকে সবার মুখে বাংলা ভাষা শুনে আপনি অভ্যস্ত হয়েছেন যার কারণে বাংলা ভাষায় কথা বলতে কোন সমস্যা হয় না।

ঠিক তেমনি আপনি যত ইংরেজি ভাষা শিখার পিছনে অধ্যবসায় করবেন তত দ্রুত ইংরেজি ভাষা আয়ত্ত করতে পারবেন। অনেকেই ভেবে থাকেন ইংরেজি ভাষা শিখতে হলে গ্রামার বা ব্যাকরণ ভালো জানতে হবে এটা পুরোপুরি সত্যি নয়। সুন্দরভাবে বাক্য গঠন করতে অবশ্যই ব্যাকরণ এর প্রয়োজন আছে। তাই বলে ব্যাকরণ ছাড়া একদমই ইংরেজি ভাষা শেখা যাবে না, এটা পুরোপুরি ভুল ধারণা। তাই দ্রুত ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে জানতে সম্পন্ন আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

শুধু ব্যাকরণের নিয়ম মুখস্ত করার উপর ফোকাস করবেন না

শুধুমাত্র ব্যাকরণ শেখার জন্য সময় নষ্ট করতে থাকেন তাহলে একটা নিয়মের পর আরেকটা নিয়ম শিখতে শিখতে আপনার সময় চলে যাবে। তাই দ্রুত ইংরেজি ভাষা শিখতে চাইলে ব্যাকরণের নিয়মগুলো মুখস্থ করার প্রতি ফোকাস করার কোন দরকার আপাতত নেই।

আপনি যত ইংরেজি ভাষা চর্চা করবেন, তত বাক্য গঠনের দক্ষতা আপনার মধ্যে তৈরি হবে।

ইংরেজি ভাষার মিডিয়া গুলোর সাথে জড়িত হন

আপনি ইউটিউবে, টিভিতে এতদিন বাংলা ভাষায় খবর দেখেছেন। কিন্তু আজ থেকে বাংলা ভাষা বাদ দিয়ে ইউটিউব, টিভিতে ইংলিশ ভাষার নিউজ দেখা  শুরু করুন।

ইংরেজি ভাষার পত্রিকা পড়ুন, প্রথম দিকে আপনি কিছুই বুঝবেন না। কোন সমস্যা নেই আস্তে আস্তে যখন ভাষাটা আপনার চারপাশে সব সময় ব্যবহৃত হবে তখন ঠিকই ইংরেজি ভাষা আপনার আয়ত্তে চলে আসবে।

নতুন শব্দগুলো নোট করুন

ইংলিশের নতুন যে শব্দগুলো জানতে পারবেন সেগুলোর বাংলার মানে বের করে খাতায় নোট করে রাখুন। Google translate মাধ্যমে খুব সহজে  বাংলায় ইংলিশের মানে গুলো বের করতে পারবেন।

যখনই অবসর সময় বসে থাকবেন ইংলিশ শব্দগুলো পড়বেন। আপনার যত বেশি ইংলিশের মানে জানা থাকবে তত ভালো ইংলিশ পারবেন।

অন্যদের সাথে ইংলিশে কথা বলুন

আপনি যখন অন্যদের সামনে ইংলিশে কিছু বলতে যান তখন এক ধরনের জড়তা কাজ করে। আপনি ভাবেন যে আমি যে ইংলিশ বলছি সেটা কি ঠিক হবে? এত কিছু ভাবার দরকার নেই ভুল হোক ঠিক হোক সবার সামনে ইংলিশে কথা বলার চেষ্টা করতে হবে। হয়তো ভুল বললে অন্যরা আপনাকে নিয়ে মজা করবে এতে কোন সমস্যা নাই। যখন আস্তে আস্তে ইংলিশে আপনি সবার সামনে কথা বলতে পারবেন আপনার ভিতরে জড়তা কেটে যাবে তখন অন্যরাই আপনার দিকে অবাক হয়ে তাকিয়ে থাকবে।

আমাদের মাঝে এমন কিছু মানুষ আছে যারা খুব ভালো ইংলিশ জানেন তারপরও মানুষের সামনে ইংলিশে কথা বলতে পারে না এর পেছনের একটাই কারণ সেটা হচ্ছে মানুষের সাথে কথা বলে অভ্যস্ত নয়।

ইংলিশ গান, সিনেমা দেখুন

এতদিন বিনোদনের জন্য বাংলা গান ও সিনেমা দেখেছেন। আজ থেকে ইংলিশ গান ও সিনেমা দেখা শুরু করুন। দেখার সময় তারা কিভাবে কথা বলছে এবং কোন শব্দটা কিভাবে ব্যবহার করছে এইগুলো গুলো বুঝার চেষ্টা করবেন।

গান একটি অনুভূতির জিনিস ইংলিশ কোন গান আপনি যখন বারবার শুনবেন গানের লিরিক্স মুখস্ত করার চেষ্টা করবেন। গানের রিলিক্স মুখস্ত করলে ইংলিশে সুন্দর বাক্য গঠনের দক্ষতা বৃদ্ধি পাবে।

ইংলিশে গল্প লিখুন

আপনার মাঝে যদি গল্প লেখার প্রতিভা না থাকে তাহলে দৈনন্দিন জীবনে যে কাজগুলো করছেন সেগুলোকেই গল্প আকারে লিখুন। প্রতিদিন রাতে সারাদিন যা যা করেছেন সেগুলো ইংলিশে বর্ণনা করার চেষ্টা করুন। লিখতে গিয়ে বারবার আটকে যাবেন বা লিখতে পারবেন না তখন ডিকশনারি, Google translate সাহায্য নিয়ে যেভাবে হোক লেখার চেষ্টা করুন । এভাবে লিখতে থাকলে আপনার মধ্যে ইংলিশে চিন্তাভাবনা করার দক্ষতা তৈরি হবে।

আমরা কোন ব্যক্তির সাথে কথা বলার সময় আগে কথাগুলো ভাবনার মধ্যে গুছিয়ে নিয়ে তারপর বলি। ইংলিশে যখন আপনার মধ্যে চিন্তা করার দক্ষতা বৃদ্ধি পাবে তখন খুব সহজে মানুষের সামনে ইংলিশে কথা বলতে পারবেন।

অ্যাপের মাধ্যমে ইংলিশ শিখুন

বর্তমানে অসংখ্য অ্যাপ তৈরি হয়েছে যেগুলোর মাধ্যমে সহজ ভাবে ইংলিশ শেখা যায়। তার মধ্যে আমার কাছে ভালো লেগেছে  Dulingo AppApp

যারা একদমই ইংলিশ পারেনা তারাও এই অ্যাপসের মাধ্যমে ইংলিশ শিখতে পারবে। এই অ্যাপসের ইংলিশ শেখানোর ধরন অনেক সুন্দর। অনেকটা গেম খেলার মতন এই অ্যাপস এর মাধ্যমে ইংলিশ শিখতে পারবেন। ভয়েসের মাধ্যমে ইংলিশ শব্দ উচ্চারণ করে এবং তার মানে গুলো বলে দেয়। ইংলিশ শেখার পাশাপাশি সঠিক উচ্চারণও শেখা যায়।

এই অ্যাপ ছাড়াও আরো অনেক অ্যাপস আছে যেগুলো মাধ্যমে সুন্দরভাবে ইংলিশ শিখতে পারবেন। প্লে স্টোরে সার্চ করলেই পেয়ে যাবেন।

ফ্রি কোর্সের মাধ্যমে ইংলিশ শিখুন

অনলাইনে প্রচুর বাংলায় ইংলিশ শিখার ফ্রি কোর্স আছে যা থেকে সঠিক গাইড লাইনের মাধ্যমে ইংলিশ শিখতে পারবেন। আর এই কোর্সগুলো সম্পূর্ণ বিনামূল্য।

আমি একটি  বাংলা ফ্রি কোর্স আপনাদের সাথে শেয়ার করব। আশা করি এটি সবার ভালো লাগবে। কারণ স্যারের বুঝানোর ধরন খুবই সুন্দর এবং স্মার্টলি কথা বলেন যার কারণে তার কথাগুলো মনোযোগ সহকারে শুনতেও ভালো লাগে। আশা করি এই কোর্স করলে খুবই ভালো ফলাফল পাবেন।

Learn English Free Bangla Course

নিজেকে দায়বদ্ধতা করুন

শুধুমাত্র ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কে জানলেই হবে না সেগুলো অনুসরণ করতে হবে। আমরা ইংরেজি শেখার আগ্রহ দেখানোর দুইদিন পরই শেখার ইচ্ছা হারিয়ে ফেলি যার কারণে ইংরেজি শেখা হয়ে ওঠেনা।  তাই আজ থেকে ওয়াদা করুন প্রতিদিন কমপক্ষে ১-২ ঘন্টা সময় ইংলিশ শেখার পিছনে ব্যয় করবেন। এবং আমি যেই উপায় গুলো বলেছে সেগুলো অনুসরণ করার চেষ্টা করবেন।

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Follow topics bangla facebook page

 

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button