Computer Tips

নতুন ল্যাপটপ কেনার পর করণীয় গুলো জেনে নিন

নতুন ল্যাপটপ ক্রয় করার জন্য আপনাকে অভিনন্দন। আশা করি আজকে আপনার জন্য খুব আনন্দের দিন। যারা ল্যাপটপ ব্যবহারকারী আছেন বা পূর্বে কখনো ল্যাপটপ ব্যবহার করেননি তাদের মাঝে অনেকেই জানে না নতুন ল্যাপটপ ক্রয় করার পর কি করা উচিত। নতুন ল্যাপটপ ক্রয় করার পরে কিছু সেটিংস এবং কাস্টমাইজেশন আছে যেগুলো প্রত্যেক ল্যাপটপ ব্যবহারকারীর করা জরুরি।

নতুন ল্যাপটপে আগে থেকেই অপারেটিং সিস্টেম যুক্ত করা থাকে যা বিক্রেতা বা প্রস্তুতকারী ইন্সটল করে রাখেন। তাই প্রথম অবস্থায় আপনার অপারেটিং সিস্টেম ইনস্টল করার প্রয়োজন পড়বে না। শুধুমাত্র কয়েকটি বেসিক সেটিংস রয়েছে যেগুলো করলে ল্যাপটপ থেকে ভালো সার্ভিস পাবেন। তাই ল্যাপটপ কেনার পর করনীয় গুলো কি সম্পর্কে জানতে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।

অপারেটিং সিস্টেম আপডেট করুন

যেহেতু ল্যাপটপে অনেক আগেই অপারেটিং সিস্টেম ইন্সটল করা থাকে সেক্ষেত্রে অপারেটিং সিস্টেমের ভার্সন আগের হয়ে থাকে। অপারেটিং সিস্টেম থেকে ভালো পারফরম্যান্স পেতে চাইলে সব সময় আপডেট দিতে হবে। তাই ল্যাপটপ ব্যবহার করার আগে আপনার প্রথম কাজ হবে অপারেটিং সিস্টেম আপডেট করা।

অপারেটিং সিস্টেম আপডেট করার জন্য windows এর  সার্চ বক্সে  Windows Update setting লেখুন।

নতুন ল্যাপটপ কেনার পর করণীয়

এরপরে একই নামে যে অপশনটি পাবেন সেখানে ক্লিক করে অপারেটিং সিস্টেম আপডেট করুন।

চুরি হাত থেকে রক্ষা করুন

আমরা কেউ চায়না আমাদের শখের ল্যাপটপ হারিয়ে বা চুরি হয়ে যাক। তারপরও দুর্ঘটনাবশত ল্যাপটপ চুরি হয়ে যেতে পারে। আর আপনি কখনো চাইবেন না আপনার ল্যাপটপের গুরুত্বপূর্ণ ডাটা গুলো অন্যের হাতে চলে যাক। ল্যাপটপ চুরি হলে সেটি খুঁজে পাওয়ার জন্য একটি সেটিংস করতে হবে তা হচ্ছে Setting>Update & Security  > Find My Device এই অপশনটি চালু করতে হবে। অপশনটা চালু করার পূর্বে একটি মাইক্রোসফট একাউন্ট খুলে নেবেন। এর ফলে আপনার ল্যাপটপ চুরি হয়ে গেলেও খুঁজে পাওয়ার জন্য সাহায্য করবে।

ব্লোট ওয়্যার সফটওয়্যার ডিলিট করুন

ব্লোট ওয়্যার সফটওয়্যার কি সেটা হয়তো আপনি বুঝতে পারছেন না। ব্লোট ওয়্যার সফটওয়্যার হচ্ছে ল্যাপটপ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো আগে থেকে কিছু সফটওয়্যার ল্যাপটপে যুক্ত করে দেয় যা কোন প্রয়োজন নেই। এই সফটওয়্যার গুলো ডিলিট করে দিন। সফটওয়্যার গুলো ডিলিট করার জন্য উইন্ডোজ এর সার্চ বক্সে App & Features লিখে সার্চ করার পরে যে অপশনটি পাবেন সেখানে ক্লিক করুন। তারপর আপনার কাছে যে সফটওয়্যার গুলোর অপ্রয়োজনীয় মনে হবে সেগুলোর উপরে ক্লিক করে আনইন্সটল করে দিন।

নতুন ল্যাপটপ কেনার পরে করনীয়

আপনার ফাইল গুলো কপি করুন

আপনার পূর্বের ল্যাপটপ বা কম্পিউটার থেকে গুরুত্বপূর্ণ ফাইলগুলো নতুন ল্যাপটপে করে কপি করে নিন। অনেক ক্ষেত্রে আমরা ফাইলগুলো কপি করার কথা ভুলে যাই। তাই আপনার যে গুরুত্বপূর্ণ ফাইলগুলো আছে সেগুলো কপি করে নিন।

আরো পড়ুনঃ  ল্যাপটপ স্লো হলে করণীয়

OneDrive Sync:  আপনার ফাইলগুলো যদি OneDrive আপলোড করা থাকে তাহলে নতুন ল্যাপটপে OneDrive  অ্যাকাউন্ট লগ ইন করলে আবার সেই ফাইল গুলো ডাউনলোড করতে পারবেন।

অ্যান্টিভাইরাস সফটওয়্যার ইন্সটল করুন

ল্যাপটপকে ভাইরাসের হাত থেকে রক্ষা করার জন্য এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে হবে। নতুন ল্যাপটপ ব্যবহারকারীদের অনেক অসচেতনের কারণে খুব সহজেই ভাইরাস ল্যাপটপে অ্যাটাক করতে পারে। আপনি যদি নতুন ল্যাপটপ ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অবশ্যই একটি এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করার পরামর্শ থাকবে। বাজারে অনেক ভালো মানের এন্টিভাইরাস আছে যদি আপনার কাছে টাকা থাকে তাহলে অবশ্যই পেইড ভার্সন ব্যবহার করবেন। আপনি চাইলে বিনামূল্যের এন্টিভাইরাস গুলো ব্যবহার করতে পারেন। আমি আপনাদের একটি এন্টিভাইরাস সফটওয়্যার  দেব যেটি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। সফটওয়্যারটি ব্যবহার করার জন্য নিচের লিংকে ক্লিক করে ডাউনলোড করে নিন।

Download here

 

পাসওয়ার্ড সেট আপ করুন

আপনার যদি ব্যক্তিগত ল্যাপটপ হয় তাহলে নিজের প্রাইভেসি রক্ষা করার জন্য অবশ্যই পাসওয়ার্ড যুক্ত করা উচিত। পাসওয়ার্ড যুক্ত করার জন্য উইন্ডোজের সার্চ বক্সে Change your password লেখুন তারপর একই নামে যে অপশনটি পাবেন সেখানে ক্লিক করুন। তারপর নিচের ছবি অনুসারে পাসওয়ার্ড সেট আপ করুন।

নতুন ল্যাপটপ কেনার পর করণীয়

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button