Education

হাতের লেখা সুন্দর করার উপায়

যাদের হাতের লেখা বাজে তাদের মনের অবস্থা কেমন সেটা শুধুমাত্র আমি জানি, একসময় আমার হাতের লেখা ও অনেক বাজে ছিল। আস্তে আস্তে নিজের চেষ্টার মাধ্যমে হাতের লেখা সুন্দর করতে পেরেছি। হাতের লেখা সুন্দর করা খুবই জরুরী পরীক্ষার খাতায় হাতের লেখা সুন্দর থাকলে স্যারদের কাছ থেকে বেশি নাম্বার পাওয়ার সুযোগ থাকে। যাদের হাতের লেখা সুন্দর হয় ভালো ছাত্র হিসেবে সবার কাছে বিবেচিত হয়। তাই পরীক্ষার খাতায় ভালো নাম্বার পেতে বা অন্য কোন কারণে আপনার হাতের লেখা যদি সুন্দর করতে চান তাহলে নিচের টিপস গুলো অনুসরণ করুন।

অনুসরণ করুন

আপনার আশেপাশের কোন শিক্ষকের বা আপনার সহপাঠীর কারো হাতের লেখা যদি আপনার কাছে অনেক সুন্দর লাগে তাহলে তার মতন করে লেখার চেষ্টা করুন। প্রথম দিকে তার মতন লিখতে না পারলেও আস্তে আস্তে যদি চেষ্টা চালিয়ে যান একসময় তার মতন করে দেখতে লিখিতে পারবেন।

আস্তে ধীরে লিখুন

অনেকের মাঝে দ্রুত লেখার প্রবণতা দেখা যায়, দ্রুত লিখতে গেলে হাতের লেখা সুন্দর করা যায় না। একদম আস্তে আস্তে লেখার চেষ্টা করুন এতে যদি ধীর গতির লেখা হয় এতে কোন সমস্যা নেই তারপরও লেখা সুন্দর করতে হবে। হাতের লেখা সুন্দর হয়ে গেলেই পরবর্তীতে দ্রুত লেখার চেষ্টা করতে পারবেন।

বেশি বেশি অনুশীলন করুন

যেকোনো বিষয়ে আরেকটু করতে চাইলে অনুশীলন করার কোন বিকল্প নেই। মনোযোগ সহকারে অনুশীলন করলে একসময় সে বিষয়টি অবশ্যই আয়ত্তে আনতে পারবেন। আপনার যদি লিখতে বেশি ভালো না লাগে তারপরও বেশি বেশি অনুশীলন করতে হবে। প্রতিদিন তিন থেকে চার ঘন্টা লেখার চেষ্টা করতে হবে।

বাংলা ও ইংলিশ খাতায় লিখুন

বাজারে বাংলা লেখার জন্য বাংলা খাতা পাওয়া যায় এবং ইংলিশ লেখার জন্য ইংলিশ খাতা পাওয়া যায়। সাধারণত ছোট বাচ্চারা এই খাতাগুলোতে লেখে আপনিও ছোটবেলায় এ খাতা গুলোকে লিখেছেন কিন্তু বর্তমানে আপনার যেহেতু হাতের লেখার অবস্থা খুব খারাপ। সে ক্ষেত্রে বাংলা ও ইংলিশ খাতা ব্যবহার করতে হবে। এই খাতাগুলো ব্যবহার করলে হাতের লেখা সোজা হবে এবং শব্দগুলো সমপরিমাপে লিখতে পারবেন। এতে আপনার লেখা দেখতে খুবই আকর্ষণীয় লাগবে

মন থেকে চেষ্টা করুন

হাতে লেখা সুন্দর করার উপায় এর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মন থেকে চেষ্টা করতে হবে। আপনি যদি মন থেকে চেষ্টা করেন আপনার হাতের লেখা সুন্দর করেই ছাড়বেন তাহলে একসময় আপনার হাতে লেখা অবশ্যই সুন্দর হবে। তাই আমি আজকে যে টিপসগুলো আপনাদের সাথে শেয়ার করলাম সেগুলো খুব মনোযোগ সহকারে অনুশীলন করুন। ছয় মাসের মধ্যে আপনার হাতের লেখার পরিবর্তন নিজের চোখে দেখতে পারবেন।

প্রিয় বন্ধুরা আপনাদের কাছে যদি আজকের পোস্ট ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিবেন এবং এরকম পোস্ট পেতে চাইলে প্রতিদিন আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন। ধন্যবাদ

নাইট ক্রিম কোনটা ভালো? নাইট ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নিন

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button