Web Development

দ্রুত কোডিং শেখার সহজ উপায়

অনেকেই বলে থাকে বর্তমান যুগ নাকি কোডিং যুগ। আজ থেকে ২০ থেকে ৩০ বছর আগেও কোডিং সম্পর্কে মানুষ তেমন একটা জানতো না। কিন্তু বর্তমানে এমন একটি পরিস্থিতির দাঁড়িয়েছে কোডিং সম্পর্কে সবাই কম বেশি জানে।

মেশিন, সফটওয়্যার, গেমস, ওয়েবসাইট সহ আরো অন্যান্য জিনিসগুলো কোডিং এর দ্বারা  তৈরি করা হয়। তাই বর্তমানে জেনারেশন এর ছেলে মেয়েরা কোডিং এর দিকে বেশি ঝুঁকছে। কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যদি ভালোভাবে শিখতে পারে তাহলে ভবিষ্যতে উজ্জল আর বলা বাকি রাখে না। বর্তমান সময়ে প্রচুর প্রোগ্রামারের এর অভাব রয়েছে তাই কোডিং করার মাধ্যমে নিজেকে ডেভলপার তৈরি করতে পারলে ভবিষ্যতে অনেক ভালো কিছু করা সম্ভব।

দ্রুত কোডিং শেখার সহজ উপায়

দ্রুত কোডিং আয়ত্তে আনা বা শেখার কিছু টেকনিক কোডিং শেখার সহজ উপায় রয়েছে। যে টেকনিক গুলো ফলো করলে ভালোভাবে কোডিং শিখতে পারবেন।

কোডিং কে ভালোবাসুন

আপনি যখন শখকে পেশা হিসেবে রূপান্তর করবেন তখন সেই কাজটা খুব ভালোভাবে করতে পারবেন এবং কাজটা করেও আপনি খুশি থাকবেন।

তাই যেই কোন কাজ করার আগে সেই  কাজকে ভালবাসতে শিখুন। তেমনি কোডিং কে ভালবাসতে হবে। কোডিং এর প্রতি ভালোবাসা তৈরি করতে হবে।

বেসিক মজবুত করুন

যেই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখেন না কেন তার বেসিকগুলো ভালোভাবে আয়ত্ত করার চেষ্টা করুন। বেসিকে যদি দুর্বল থাকেন পরবর্তী ধাপগুলো কঠিন লাগবে বা বুঝতে পারবেন না।

যে বিষয়টা বুঝতে পারবেন না সেটা অন্যান্য টিউটোরিয়াল বা ব্লগ সাইট থেকে বোঝার চেষ্টা করুন। তাহলে বিষয়টা বিভিন্ন অ্যাঙ্গেল থেকে বুঝতে পারবেন।

কোডিং কোন মুখস্ত করার বিষয় না বুঝে বুঝে করতে হবে। কোডিং মুখস্ত করে ভালোভাবে শিখতে পারবেন না। কোন এলিমেন্ট দিয়ে কি কাজ হয় সেটা ভালোভাবে বুঝলেই হবে।

বিরতি নিন

দীর্ঘ সময় এক নাগালে কাজ করলে বিরক্তিভাব চলে আসবে তাই কাজের ফাঁকে ফাঁকে বিরতি নিন। কোন বিষয় বুঝতে না পারলে বা কোন প্রবলেম তৈরি হলে সেটা দীর্ঘ সময় চেষ্টা করার পরও ফিক্স  করতে না পারলে বিরতি নিয়ে চোখে মুখে পানি দিয়ে কিছু সময়ের জন্য বিশ্রাম নিন তারপর আবার বোঝার চেষ্টা করুন দেখবেন খুব সহজেই সমস্যাগুলো সমাধান করতে পারছেন।

চ্যালেঞ্জ হিসেবে নিন

কোডিং করার সময় যদি বিষয়টা আপনি চ্যালেঞ্জ হিসেবে নেন তাহলে এটার আসল মজা পাবেন। কোন প্রজেক্ট বা সাইট তৈরি করার সময় সেটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে কাজ করুন। এর ফলে কাজের প্রতি আপনার সিরিয়াসনেস বৃদ্ধি পাবে এবং কাজের প্রতি আগ্রহ বৃদ্ধি পাবে।

ধারাবাহিক বজায় রাখুন

একদিন কোড করার পর এক মাস বসে থাকলে আপনার দ্বারা কখনোই কোডিং হবে না। যতটুকু সময় পারেন প্রতিদিন কোডিং করতে হবে।

প্রথমদিকে অল্প সময় কোডিং করলেই বিরক্ত চলে আসবে। ধারাবাহিক বজায় রাখলে বা প্রতিদিন কাজ করলে আস্তে আস্তে অভ্যস্ত পরিণত হবে যার ফলে কাজের প্রতি সহজে বিরক্ত আসবেনা।

কোডিং শেখার সহজ উপায় হচ্ছে বার বার প্র্যাকটিস করা। যত বেশি প্র্যাকটিস করবেন আপনার কাছে কোডিং তত সহজ লাগবে।

আরো পড়ুনঃ

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Follow topics bangla facebook page

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Leave a Reply

Your email address will not be published.

Back to top button