Tech Tips

সঠিক উপায়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম জেনে নিন

আজকে আপনাদের সাথে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। বর্তমান সময়ে বাংলাদেশে ওয়াইফাই ব্যবহারকারীর সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। অনেক সময় দেখা যায় আমাদের সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার প্রয়োজন হয়ে থাকে। আপনার যদি ব্যক্তিগত ওয়াইফাই না হয়ে থাকে অন্য কারো থেকে তার ওয়াইফাই পাসওয়ার্ড আপনার মোবাইলে কানেক্ট করার মাধ্যমে সেভ করে নেন এবং সে যদি আপনাকে পাসওয়ার্ড বলতে না চায় কিন্তু আপনি পাসওয়ার্ড দেখতে চান তাহলে আজকের পোস্ট আপনার জন্য খুবই উপকারী হবে।

আমরা সবাই জানি সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড সহজে দেখা যায় না কিন্তু আপনি চাইলেই ওয়াইফাই পাসওয়ার্ড বের করার  নিয়ম গুলো অনুসরণ করলেই আপনার মোবাইলে বা কম্পিউটারের সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড গুলো দেখতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আমি আজকে আপনাদের তিনভাবে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম দেখাবো। মোবাইল ডিভাইস, কম্পিউটারে এবং রাউটারের মাধ্যমে কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করতে হয় সে সম্পর্কে জানানোর চেষ্টা করব। তাহলে চলুন জেনে নেওয়া যাক ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে

১। কম্পিউটারের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

কম্পিউটার মাধ্যমে খুব সহজে ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করা যায়। আপনার কম্পিউটার যদি কোন ওয়াইফাই কানেক্ট থাকে এবং সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে চান তাহলে এই নিয়মগুলো অনুসরণ করুন।

প্রথমে নিচের ছবির অনুসারে আইকনটিতে ক্লিক করুন

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

Network & Internet Setting নামের একটি অপশন দেখতে পারবেন সেটিতে ক্লিক করুন।

এরপর লক্ষ করুন বাম পাশে ওয়াইফাই নামের একটি অপশন আছে সেটাতে ক্লিক করুন। Change adapter options নামের একটি অপশন পাবেন সেটিতে ক্লিক করুন। এই অপশনটি যদি আপনি খুঁজে না পান তাহলে নিচের ছবিটি লক্ষ্য করুন

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

এরপর  কানেক্ট থাকা ওয়াইফাই এর আইকনটির উপরে মাউস নিয়ে গিয়ে ডান বাটনে ক্লিক করুন। ক্লিক করার পরে Status নামের একটি অপশন আছে সেটাতে ক্লিক করুন। এরপর নিচের ছবি অনুযায়ী Wirelesses properties অপশনটিতে ক্লিক করুন

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

তারপর Security নামের একটি অপশন পাবেন সেটিতে ক্লিক করার পর। Show characters অপশনটি মার্ক করলেই, Network Security Key গুলো শো করবে আর এটিই  আপনার কাঙ্খিত ওয়াইফাইয়ের সেভ করা পাসওয়ার্ড। এভাবেই খুব সহজেই   আপনার   কম্পিউটারে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড টি দেখতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

২। মোবাইলের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আপনি চাইলে খুব সহজে মোবাইলের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। বর্তমানে যে আপডেট মোবাইল গুলো রয়েছে সে মোবাইল গুলোতে এই ফিচারটি যুক্ত করা হয়েছে।

মোবাইলের মাধ্যমে পাসওয়ার্ড বের করতে হলে প্রথমে Wifi setting প্রবেশ করতে হবে। তারপর নিচের ছবির মতন দেখতে পারবেন।  যে ওয়াইফাই এর পাসওয়ার্ড  বের করতে চান সেটার উপর ক্লিক করুন

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ক্লিক করার পরে, নিচের ছবির মতন Qr code এর একটি ছবি দেখতে পারবেন সেটার একটি স্ক্রিনশট নিন।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

স্ক্রিনশট নেওয়ার পরে Scanner সফটওয়্যার মাধ্যমে  Qr code  এর পাসওয়ার্ড বের করতে হবে। বর্তমান মোবাইলগুলোর ডিফল্ট ভাবে এই Scanner সফটওয়্যারটি সংযুক্ত থাকে। আপনার মোবাইলে যদি না থাকে তাহলে নিচের লিংকে ক্লিক করে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন।

ক্লিক করুন

তারপর এটা ওপেন করে নিচের ছবির অনুযায়ী আইকনটিতে ক্লিক করার পর Qr code এর যে স্ক্রিনশট নিয়েছিলেন সেটি সিলেক্ট করলে আপনার কাঙ্খিত সেভ করা ওয়াইফাই এর পাসওয়ার্ড টি দেখতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

৩। রাউটারের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আপনার কাছে যদি কম্পিউটার বা মোবাইলে Qr code বের করার ফিচারটি যদি না থাকে তাহলে রাউটারের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন।

প্রথমে গুগোলে গিয়ে আপনার রাউটারের নাম আর সাথে ডিফল্ট আইপি লিখে সার্চ করুন। যেমনঃ Tenda router default ip, আপনার রাউটারটি যে মডেলের হবে Tenda জায়গায় সে মডেলের নাম লিখবেন।

তারপর একটা আইপি অ্যাড্রেস পাবেন সেখানে প্রবেশ করুন। ইউজারনেম এবং পাসওয়ার্ড চাইবে, ডিফল্টভাবে ইউজারনেম এবং পাসওয়ার্ড দুইটাই admin থাকে, খেয়াল রাখবেন সবগুলো Word ছোট হাতের হবে।

এরপর রাউটারের ড্যাশবোর্ডে প্রবেশ করার পরে wireless setting নামের একটি অপশন পাবেন

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

তারপর Wifi password  বক্সে ক্লিক করার পরে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পারবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

এভাবে খুব সহজে রাউটারের মাধ্যমে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে পারবেন। রাউটারের মডেল অনুযায়ী সেটিংস পরিবর্তনশীল হতে পারে। আপনি একটু ঘাটাঘাটি করলেই ওয়াইফাই এর পাসওয়ার্ড বের করার সেটিংসটি পেয়ে যাবেন।

 

শেষ কথা

আছে চেষ্টা করেছি সঠিক নিয়মে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম সম্পর্কে জানানোর। আপনার যদি কোন জায়গায় বুঝতে না পারেন তাহলে অবশ্যই কমেন্ট করবেন আপনাদের সবার কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করব। আজকের পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম জেনে নিন। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Leave a Reply

Your email address will not be published.

Back to top button