Online tips

মোবাইলের মাধ্যমে আবহাওয়া আপডেট জানুন

আজকে মোবাইলের মাধ্যমে কিভাবে আবহাওয়া আপডেট জানতে হয় সেই সম্পর্কে আলোচনা করব। আগে একটা সময় ছিল আমরা আবহাওয়ার খবর টিভিতে ও রেডিওর মাধ্যমে জানতে পারতাম। কিন্তু বর্তমানে প্রযুক্তির উন্নয়নের ফলে আমাদের হাতের স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই আবহাওয়া আপডেট জানতে পারবো। আবহাওয়া আপডেট জানাটা অনেক জরুরি, ধরুন আপনি সকালবেলা খুব জরুরী কাজে বাইরে গেলেন হঠাৎ বৃষ্টি চলে আসল তাহলে কিন্তু বড় বিপদের সম্মুখীন হতে হবে। তাই আগে থেকে যদি আবহাওয়া আপডেট জেনে নেওয়া যায় তাহলে এই ধরনের সমস্যায় পড়তে হয় না। আগাম সতর্কতা অবলম্বন করা যায়। তাই আমার মতে সব সময় আবহাওয়া আপডেট জেনে রাখা প্রয়োজন।

১। অ্যাপের মাধ্যমে আবহাওয়া আপডেট

অ্যাপের মাধ্যমে খুব সহজেই আবহাওয়া আপডেট জানতে পারবেন। আপনার মোবাইলটি যদি এন্ড্রয়েড ফোন হয়ে থাকে তাহলে নিচে ক্লিক করে অ্যাপটি ডাউনলোড করে নিন

ক্লিক করুন

আপনি যদি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে নিচে ক্লিক করে ডাউনলোড করুন।

ক্লিক করুন

আমি যেহেতু অ্যান্ড্রয়েড ব্যবহারকারী তাই প্রথমে প্লে স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করে নিলাম। আমার সাথে সাথে আপনারাও অ্যাপসটি ডাউনলোড করে ফেলুন

অ্যাপটি ডাউনলোড করার পরে I Accept  Terms And Conditions বাটনটিতে ক্লিক করুন। ক্লিক করার পর আপনার মোবাইল লোকেশন অন করার জন্য পারমিশন চাইবে সেটি allow করে দিন। বুঝতে অসুবিধা হলে নিচের ছবিটি দেখুন।

আপডেট আবহাওয়া

allow তে ক্লিক করার  allow Only while using the app  বাটনটিতে ক্লিক করুন।

আবহাওয়া আপডেট

প্রথমে সবকিছু পারমিশন দিয়ে দেওয়ার পরে অ্যাপসটির মধ্যে কিছু সেটিংস পরিবর্তন করে নিতে হবে। আপনি চাইলে অ্যাপসটির ডিফল্ট সেটিংস রাখতে পারেন। আমার মতে  সেটিং পরিবর্তন করলে আরো ভালোভাবে বুঝতে পারবেন।

সেটিংস পরিবর্তন করার জন্য অ্যাপস সেটিং অপশনে ক্লিক করুন। তারপরে নিচের ছবি অনুযায়ী সেটিং করে নিন।

আবহাওয়া আপডেট

প্রথমে যে UNITS অপশনটি রয়েছে সেখানে Metrics করে দিন। Metrics করার ফলে কত ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা এবং কত কিলোমিটার হিসাবে আবহাওয়া আপডেট দেখাবে। অন্য অপশন গুলোর মাধ্যমে বেশিরভাগ মানুষের বুঝতে অসুবিধা হওয়ার কথা।

তারপর আছে Wind direction, এর মানে হচ্ছে বাতাস কোন দিকে বইছে এটা বোঝার জন্য। এখানে দুইটি অপসন সিলেক্ট করতে পারবেন একটি দিক অনুযায়ী আরেকটি ডিগ্রী অনুযায়ী। আপনি যদি উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম এরকম অনুযায়ী দেখতে চান তাহলে Cardinal অপশনটি সিলেক্ট করুন, ডিগ্রী অনুযায়ী বাতাসের অনুমান সবার ক্ষেত্রে বোঝা সম্ভব নয়। তাই Cardinal অপশনটি সিলেক্ট করাই ভালো।

এখন চলুন জেনে নেওয়া যাক কিভাবে অ্যাপসটির মাধ্যমে তাপমাত্রা এবং আবহাওয়া আপডেট জানতে পারবো।

প্রথমে অ্যাপটিতে ঢোকার পরে নিচের ছবির মত দেখতে পারবেন।

আবহাওয়া আপডেট

দেখুন সব থেকে বড় করে 34° লেখা আছে। এটি হচ্ছে যখন আপনি এই অ্যাপসটি ওপেন করবেন তার বর্তমান তাপমাত্রা।

আপনি যদি চান পরবর্তী চার ঘণ্টার আবহাওয়া আপডেট জানতে তাহলে দেখুন Next 4 hour নামের একটি অপশন আছে, সেখানে ক্লিক করার পরে পরবর্তী চার ঘন্টার আবহাওয়ার অবস্থা কেমন থাকবে তার তথ্য দেওয়া আছে।

এবং পরবর্তী আবহাওয়ার আপডেট গুলো দেখতে পারবেন। এর জন্য নিচের ছবিটি খেয়াল করুন

আবহাওয়া আপডেট

দেখুন আমি তিনটি জায়গায় মার্ক করেছি Afternoon,  Tonight, wed পরবর্তী বিকেলে এবং রাত্রে আর পরের দিনের আবহাওয়া আপডেট কি থাকবে সে সম্পর্কে দেওয়া আছে। খেয়াল করে দেখুন প্রতিটি তাপমাত্রা সংখ্যার বাম সাইডে একটি লোগো দেওয়া আছে। সেটির মাধ্যমে আপনি বুঝতে পারবেন বৃষ্টি হবে নাকি বর্জ্য পাত হবে।

Afternoon এর পাশের লগো মানে বোঝাচ্ছে এই সময়ে রোদ এবং মেঘাচ্ছন্ন থাকতে পারে।Tonight পাশের লোগো বুঝাচ্ছে  রাতে বজ্রপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর wed এর পাশের লোগো মানে বুঝাচ্ছে সারাদিন মেঘাচ্ছন্ন থাকতে পারে।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়

আশাকরি অ্যাপটির মাধ্যমে আবহাওয়া আপডেট কিভাবে দেখতে হয়, সে সম্পর্কে কিছুটা হলেও আপনাদের মাঝে ধারণা তৈরি হয়েছে।

 

২।ওয়েবসাইটের মাধ্যমে আবহাওয়া আপডেট

আপনি চাইলে ওয়েবসাইটের মাধ্যমে আবহাওয়া আপডেট দেখতে পারবেন। অনেকেই অ্যাপস ইন্সটল করা বা ব্যবহার করা ঝামেলা মনে করেন বা অনেকেই স্মার্ট ফোন ব্যবহার করেন না। তারা চাইলে যেকোনো সময় ওয়েবসাইটে ভিজিট করে আবহাওয়ার আপডেট জেনে নিতে পারেন। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে ওয়েবসাইটের মাধ্যমে শুধু ঢাকার তাপমাত্রা তথ্য সংগ্রহ করতে পারবেন। অন্যান্য জেলার তাপমাত্রা ওয়েবসাইটের মাধ্যমে দেখা যাবে না। ওয়েবসাইটের মাধ্যমে তাপমাত্রা দেখার জন্য নিচের লিংকে ক্লিক করুন

ক্লিক করুন

৩। মোবাইল ফিচারের মাধ্যমে আবহাওয়া আপডেট

বর্তমান এন্ড্রয়েড মোবাইল গুলোতে আগে থেকে আবহাওয়া আপডেট পাওয়ার জন্য ফিচার যুক্ত থাকে। এই ব্যাপারে অনেকে হয়তো জানে আবার অনেকে জানেনা, মোবাইলের এই ফিচারের মাধ্যমে সব সময় আবহাওয়ার আপডেট দেখতে পারবেন। যেমন আমি শাওমি মোবাইল ব্যবহার করছি, আমার মোবাইলে এরকম ফিচার যুক্ত করা আছে। নিচের ছবিটি দেখলে বুঝতে পারবেন।

আবহাওয়া আপডেট

উপরের ছবির মার্ক করা অংশটিতে ক্লিক করার পর আরো বিস্তারিতভাবে আবহাওয়ার তথ্য দেখতে পারবেন।

এই ধরনের ফিচার বর্তমানে স্মার্টফোন গুলোতে আগে থেকে যুক্ত থাকে। এ ফিচারগুলোর মাধ্যমে আপনি আবহাওয়ার তথ্য সংগ্রহ করতে পারবেন।

৪। শেষ কথা

খুব সহজে মোবাইলের মাধ্যমে আবহাওয়া আপডেট কিভাবে জানতে হয় সেটার সম্পর্কে যতটুকু পেরেছি আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লেগেছে এবং আপনাদের উপকারে আসবে। যদি আমার আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগে তাহলে অনুরোধ রইল শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিন, ধন্যবাদ।

Follow topics bangla facebook page

 

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button