Online tips

অনলাইন ফটো এডিটর ওয়েবসাইট গুলোর সম্পর্কে জেনে নিন

আপনি যদি অনলাইন ফটো এডিটর সাইট সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আগে আমরা সফটওয়ারের মাধ্যমে ফটো এডিট করতাম কিন্তু বর্তমানে আস্তে আস্তে সবকিছু অনলাইন ভিত্তিক হয়ে যাচ্ছে। এখন অনলাইনের মাধ্যমে গেমস খেলা, ফটো এডিট করা সহ আরো নানা রকম কাজ করা যাচ্ছে। অনলাইনে ফটো এডিট করতে শুধু ইন্টারনেটের ও একটি ব্রাউজার প্রয়োজন  হয়।  কম্পিউটারে কোন আলাদাভাবে ফটো এডিটের  সফটওয়্যার ইন্সটল করতে হয় না। অনেককেই সফটওয়্যার ইনস্টল করার ঝামেলা বা ডিভাইসের স্টোরেজ পূরন করতে চায়না তাদের জন্য অনলাইন ফটো এডিটর সাইট গুলো খুব সহায়ক হবে। আর এই সাইট গুলোতে ফ্রীতে আপনি ফটো এডিট করতে পারবেন

অনলাইন ফটো এডিটর সাইট গুলোর নাম

অনলাইনে শত শত ফটো এডিটর এর সাইট রয়েছে তার মধ্য থেকে সেরা যে সাইটগুলো আছে তার সম্পর্কে আপনাদেরকে জানানোর চেষ্টা করব। তাহলে দেরি না করে চলুন অনলাইন ফটো এডিটর সাইট গুলোর নাম জেনে নেওয়া যাক।

১। Canva

অনলাইন ফটো এডিটর সেরা সাইট গুলো মধ্যে canva সাইট ও  রয়েছে। দলভিত্তিক কাজ করার জন্য canva সাইট বেস্ট। ফ্রিতে এই সাইটে আপনি ফটো এডিট করতে পারবেন। আরো বাড়তি সুবিধা গ্রহণ করার জন্য ডলারের বিনিময়ে আপনার একাউন্ট প্রিমিয়াম করতে হবে। এক বছরের জন্য ৯৯ ডলার সাবস্ক্রিপশন প্রধান করতে হয়। এর ফলে আপনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট সিডিউল করতে পারবেন, ব্র্যান্ড তৈরী করতে পারবেন এবং ১০০ জিবি ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারবেন। প্রিমিয়াম একাউন্ট এ আরো নানা রকম সুবিধা গ্রহণ করতে পারবেন।

বৈশিষ্ট্য অন্তর্ভুক্তঃ অনলাইন ফটো এডিটর canva সাইটের মাধ্যমে খুব সহজে ফটো এডিট করতে পারবেন। কারণ এই সাইটের সিস্টেমগুলো এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ব্যবহারকারীরা খুব সহজে বুঝতে পারে এবং ব্যবহার করতে পারে।  এই সাইটের মাধ্যমে ড্রাগ এন্ড ড্রপ, ডিজাইন টুলস, Canva সাইটের মাধ্যমে প্রিসেট ফিল্টার ব্যবহার করে আপনার ফটোগুলি সম্পাদনা করতে পারেন অথবা আপনি আপনার ছবিগুলো ম্যানুয়ালি সম্পাদন করতে পারবেন। এগুলো সব কিছু আপনি ফ্রিতে করতে পারবেন। তারপর আরো অনেক ধরনের টেমপ্লেট এই সাইটের যুক্ত করেছে যা আপনার ফটো এডিটের অভিজ্ঞতাকে আরো সুন্দর করে তুলবে।

২। Photopea

ব্যক্তিগতভাবে আমার কাছে মনে হয় সেরা ফ্রী অনলাইন ফটো এডিটর সাইট। এবং ব্যক্তিগত কাজের জন্য বেশিরভাগ সময় আমি এই সাইট ব্যবহার করে থাকি। এই সাইটটি অনেক কঠিন কাজ গুলোই খুব সহজভাবে করে ফেলা যায়।

বৈশিষ্ট্য অন্তর্ভুক্তঃ  এই সাইটে সব থেকে যেই জিনিসটি আমার ভালো লাগে তা হচ্ছে এই সাইটের মাধ্যমে বিভিন্ন ফরম্যাটে ছবি এডিট করা যায়। যেমনঃ PSD, PNG, GIF, JPG, SVG,XD,.SKTCH, PDF, XCF, RAW ফাইল সহ আরো বেশি ফরমেট সমর্থন করে। কাজের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ফরম্যাট ফাইল এর প্রয়োজন হয় এ সাইটের মাধ্যমে খুব সহজে বিভিন্ন ফরম্যাটে ছবি এডিট করতে পারবেন। এই সাইটে আরো বিভিন্ন ধরনের ফিচার রয়েছে যেগুলোর মাধ্যমে খুব সহজভাবেই ফটো এডিট করতে পারবেন।

৩। Pixlr

এটি বিনামূল্যে অনলাইন ফটো এডিটর এর একটি সাইট।

এ সাইটের একটা দিক আমার খুব ভালো লাগে তা হচ্ছে মোবাইল এবং কম্পিউটারের মাধ্যমে খুব সহজেই এডিট করা যায়। অনেক সাইট আছে মোবাইল এর মাধ্যমে এডিট করতে সমস্যা হয় কিন্তু এই সাইটের মোবাইলের জন্য আলাদা ভার্সন রয়েছে যার ফলে মোবাইল দিয়ে খুব সুন্দরভাবেই এডিট করতে পারবেন।

বৈশিষ্ট্য অন্তর্ভুক্তঃ অনেক ক্ষেত্রে আমাদের ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে হয় এই ফটো এডিটরের মাধ্যমে এ কাজটি খুব সহজভাবে করতে পারবেন। Ai টুল ব্যবহার করে আপনার ছবির মূল অংশটি শনাক্ত করার পরে বাকি অংশটি রিমুভ করে দিতে পারবেন। তারপর .png ফরমেটে ডাউনলোড করে যেকোনো ব্যাকগ্রাউন্ডে ছবি বসিয়ে দিতে পারবেন। এই এডিটরে অনেকগুলো ফিচার রয়েছে যেগুলোর মাধ্যমে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে টেমপ্লেট অন্তর্ভুক্ত করে আপলোড করতে পারবেন। বিভিন্ন ধরনের স্টিকার, টেক্সট স্টাইল, সহ আরো নানা ধরনের ফিচার যুক্ত রয়েছে।

৪। Adobe photoshop Express

Adobe photoshop সম্পর্কে কম-বেশি সবাই জানে কারণ এই সফটওয়্যারটি কম্পিউটারের জন্য প্রচুর জনপ্রিয় লাভ করেছে । বর্তমানে মোবাইলের জন্য এই সফটওয়ারটি রয়েছে তার পাশাপাশি অনলাইনে সাইটের মাধ্যমে adobe photoshop এ ফটো এডিট করা যায়।

এই অনলাইন ফটো এডিটর টুলস একদম বিনামূল্যে ব্যবহার করা যায়। Google বা facebook এর মাধ্যমে এই সাইটের এক্সেস নিতে পারবেন। এটি দুইটি ভার্সনে আপনি ব্যবহার করতে পারবেন ফ্রি এবং প্রিমিয়াম।

বৈশিষ্ট্য অন্তর্ভুক্তঃ Adove photoshop Express এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ফিল্টার যা ব্যবহার করে আপনার ছবির লুকস অনেক উন্নত করতে পারবেন। এছাড়াও ছবিতে বিভিন্ন ধরনের টেক্সট স্টাইল যোগ করতে পারবেন। একসাথে অনেকগুলো ছবি যুক্ত করে ভিডিও আকারে এডিট করতে পারবেন। মাঝেমধ্যে ছবির মধ্যে অনেক বিষয়গুলো ঝাপসা করা প্রয়োজন পড়ে সে কাজটি সহজেই এই এডিটর এর মাধ্যমে করতে পারবেন। আরো অনেক ধরনের কাজ করতে পারবেন যা এটি ব্যবহার করার মাধ্যমে জানতে পারবেন।

৫। Fotor

এটি সম্পূর্ণ অনলাইন ভিত্তিক একটি ফটো এডিটর। এবং সম্পূর্ণ বিনামূল্যেই  এই এডিটর  টুলস ব্যবহার করতে পারবেন। এটি নিয়ন্ত্রণ করা খুব সহজ।

বৈশিষ্ট্য অন্তর্ভুক্তঃ  এই এডিটের মাধ্যমে আপনার ছবি অটো কালার, ইফেক্ট এগুলো এক ক্লিকেই করতে পারবেন যা খুব সহজে আপনার ছবির গুণগত মান উন্নত করতে পারবেন। Fotor একটি বড় সুবিধা হচ্ছে এই টুলস আপনাকে ক্লাউড স্টোরেজ প্রধান করে। আপনি যদি টাকার বিনিময়ে প্রিমিয়াম একাউন্ট ব্যবহার করেন তাহলে বাণিজ্যিক ব্যবহারের জন্য লাইসেন্সকৃত ১০০০০০০ স্টক চিত্র গুলির এক্সেস পাবেন। যেগুলো আপনার বাণিজ্যিক ক্ষেত্রে বিভিন্ন ব্যানার বা অন্য ক্ষেত্রে ছবি হিসেবে যুক্ত করতে পারবেন।

এই এডিটরে রয়েছে ১০০ টিরও বেশি ফটো ইফেক্ট। আরো রয়েছে কাস্টম স্পিকার এবং ছবির ফ্রেম, ছবি রিসাইজ সহ ফাইল ফরমেট কনভার্ট করতে পারবেন।

শেষ কথা

আজকের চেষ্টা করেছি অনলাইনের সেরা ৫ টি সাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা করার। আশা করি আপনারা এই আর্টিকেলের মাধ্যমে উপকৃত হবেন। আপনাদের কাছে যদি আজকের আর্টিকেল ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন ধন্যবাদ।

Follow topics bangla facebook page

 

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button