Computer Tips

ল্যাপটপ অথবা পিসি তে উইন্ডোজ ১১ ইনস্টল করার নিয়ম জেনে নিন

বর্তমানে উইন্ডোজ ১১ এর স্টেবল বিল্ডে নিজেদের কম্পিউটার আপগ্রেড করতে পারবেন উইন্ডোজ  ব্যবহারকারীগণ। “উইন্ডোজ ১০ হতে যাচ্ছে উইন্ডোজ এর সর্বশেষ সংস্করণ” – এমন ঘোষণার পর অদ্ভুতভাবেই উইন্ডোজ ১১ নিয়ে হাজির হয় মাইক্রোসফট। আজকের ব্লগে আমরা উইন্ডোজ ১১ ইনস্টল করার নিয়ম জানতে পারব।

উইন্ডোজ ১১ ইনস্টল করার নিয়ম

আপনার পিসির “উইন্ডোজ আপডেট” সেকশনে যদি উইন্ডোজ ১১ এর আপডেট ইতিমধ্যে দেখতে পান, তাহলে উইন্ডোজ ১১ ডাউনলোড করার প্রয়োজন পড়বেনা। তবে মাইক্রোসফট যেহেতু উইন্ডোজ এর আপডেট বেশ ধীরে রোল আউট করে, তাই সব কম্পিউটারে উইন্ডোজ ১১ এর আপডেট পৌঁছাতে বেশ সময় লাগতে পারে।উইন্ডোজ ১১ ম্যানুয়ালি ডাউনলোড করার জন্য “Download Windows 11” শিরোনামের আলাদা একটি পেজ রেখেছে মাইক্রোসফট। এই পেজ থেকে একাধিক উপায়ে ডাউনলোড করা যাবে উইন্ডোজ ১১।

প্রথমত উইন্ডোজ ১১ ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট ডাউনলোড করে তার মাধ্যমে উইন্ডোজ ১১ ইন্সটল করা যাবে। এছাড়াও ইউএসবি বা ডিভিডি ব্যবহার করে উইন্ডোজ ১১ ইন্সটল করার জন্য উইন্ডোজ ১১ ইন্সটলেশন অপশন রয়েছে। এবং উইন্ডোজ ১১ ডিস্ক ইমেজ (আইএসও ফাইল) ডাউনলোড করেও উইন্ডোজ ১১ সেটাপ দেওয়া যাবে।অর্থাৎ উইন্ডোজ ১১ ডাউনলোড করে কম্পিউটারে ইন্সটল করার একাধিক কার্যকরী উপায় রেখেছে মাইক্রোসফট। যেকোনো ব্যবহারকারী তার সুবিধামত তার পছন্দের উপায়ে ইন্সটল করতে পারবেন উইন্ডোজ ১১।

উইন্ডোজ ১১ সেটাপ দেওয়ার আগে অবশ্যই দরকারী ফাইলসমুহের ব্যাকাপ নিতে ভুলবেন না।একাধিক উপায়ে উইন্ডোজ ১১ ইন্সটল করার সুযোগ দিয়েছে মাইক্রোসফট। আপনার কম্পিউটার যদি উল্লিখিত উইন্ডোজ ১১ সাপোর্ট চেক এর ক্ষেত্রে পাস করে যায়, তাহলে বেশ সহজেই উইন্ডোজ ১১ ইন্সটল করতে পারবেন।

পদ্ধতি ১ঃ উইন্ডোজ ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে

আপনার পিসিতে ইনস্টল থাকা বর্তমান উইন্ডোজ ভার্সন থেকেই উইন্ডোজ ১১ তে আপগ্রেড করতে পারবেন। প্রথমেই উইন্ডোজ ১১ ডাউনলোড ওয়েবসাইটে প্রবেশ করে Windows 11 Installation Assistant এর নিচে থাকা Download Now বাটন চেপে ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট ডাউনলোড করুন।ডাউনলোড করার পর ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট ওপেন করুন ও স্ক্রিনে প্রদর্শিত নিয়মে উইন্ডোজ ১১ ইন্সটল করুন। এটা খুবই সহজ একটা প্রক্রিয়া।

পদ্ধতি ২ঃ ডিভিডি বা ইউএসবি (পেন ড্রাইভ) ব্যবহার করে

কোনো কম্পিউটারে উইন্ডোজ ১১ ইন্সটল এর জন্য বুট ফাইল তৈরি করতে প্রথমে উইন্ডোজ ১১ ওয়েবসাইটে প্রবেশ করে Create Windows 11 Installation Media এর নিচে থাকা Download Now বাটন ব্যবহার করে উইন্ডোজ ১১ ইন্সটল এর জন্য প্রয়োজনীয় টুলটি ডাউনলোড করুন।এই টুল ব্যবহার করে খালি ডিভিডি বা ইউএসবি ড্রাইভে (পেনড্রাইভ) উইন্ডোজ ১১ এর বুটেবল কপি তৈরী করা যাবে। এই প্রক্রিয়া সম্পন্ন করতে ইউএসবি ড্রাইভে কমপক্ষে ৮জিবি স্টোরেজ থাকার প্রয়োজন হবে।

মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে বুটেবল ইউএসবি বা ডিভিডি তৈরি করার পর যে কম্পিউটারে উইন্ডোজ ১১  ইন্সটল করতে চান, সে কম্পিউটারে ইউএসবি ড্রাইভ বা ডিভিডি প্রবেশ করিয়ে উক্ত ডিভাইস রিস্টার্ট করুন।কম্পিউটার চালু হওয়ার সময় যখন ম্যানুফ্যাকচারার এর লোগো প্রদর্শিত করা হবে তখন বুট মেন্যুতে প্রবেশ করতে কিবোর্ড এফ ১২ কি বা এফ ২ কি চাপতে হবে।

উল্লেখ্য, বুট মেন্যুতে প্রবেশের নিয়ম পিসি/মাদারবোর্ড কোম্পানি ভেদে ভিন্ন হয়ে থাকে। কম্পিউটার চালু হলে স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুযায়ী বুট মেন্যুতে প্রবেশ করুন।বুট মেন্যু প্রদর্শিত হওয়ার পর ইউএসবি ড্রাইভ বা ডিভিডি থেকে (আপনি যেটা তৈরি করেছেন আরকি) বুট করার অপশন সিলেক্ট করুন। এরপর উইন্ডোজ ১১ ইন্সটলার প্রদর্শিত হবে। স্ক্রিনে প্রদর্শিত নির্দেশনা অনুসরণ করে উইন্ডোজ ১১ ইন্সটল এর প্রক্রিয়া সম্পন্ন করুন।

আরো পড়ুনঃকম্পিউটার বা ল্যাপটপে উইন্ডোজ ১০ সেট আপ দেওয়ার নিয়ম জেনে নিন

উইন্ডোজ ১১ ইনস্টল করতে সিস্টেম রিকোয়ারমেন্ট

উইন্ডোজ ১১ ইন্সটল করার জন্য কিছু মিনিমাম সিস্টেম রিকোয়ারমেন্ট রয়েছে। উইন্ডোজ ১১ এর মিনিমাম সিস্টেম রিকোয়ারমেন্ট হলোঃ

  • ১গিগাহার্জ বা তার চেয়ে দ্রুত কমপক্ষে দুই কোর বিশিষ্ট ও ৬৪-বিট সাপোর্টেড প্রসেসর থাকতে হবে।
  • ৪জিবি র‍্যাম থাকতে হবে।
  • ইউইএফআই, সিকিউর বুট ক্যাপাবল সিস্টেম হতে হবে।
  • ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল ২.০ এর টিপিএম হতে হতে হবে।
  • ডাইরেক্ট এক্স ১২ বা আপডেটেড ভার্সজ, WDDM 2.0 ড্রাইভারসহ গ্রাফিক্স কার্ড থাকতে হবে।
  • ৭২০পি, ৮-বিট পার কালার চ্যানেল, কমপক্ষে ৯ইঞ্চি সাইজ এর ডিস্প্লে হতে হবে।
  • উইন্ডোজ ১১ ইন্সটলের পর প্রথমবার সেট আপ করার জন্য ইন্টারনেট এর সংযোগ থাকা আবশ্যক।

উইন্ডোজ ১১ ব্যবহারের সুবিধা

  • কাজের গতি বাড়াতে দ্রুততর এবং আরও নিরাপদ ওএস
  • ক্রিয়েটর ও ডেভেলপারদের জন্য আরও উন্মুক্ত ইকোসিস্টেম তৈরি
  • গেমিং, বিনোদন ও কানেক্টেড থাকার ক্ষেত্রে উন্নত অভিজ্ঞতা
  • ব্রাউজারে উন্নত শেয়ারিং সুবিধা ব্রাউজার থেকে হোয়াটসঅ্যাপ, জিমেইল, এক্স, ফেসবুক বা লিংকড-ইনে সরাসরি ওয়েবসাইটের লিংক শেয়ারের হালনাগাদ 
  • যেকোনো ব্রাউজার থেকে দ্রুত উইন্ডোজ শেয়ার উইন্ডো ব্যবহার করে অন্য প্ল্যাটফর্মে লিংক পাঠানো যাবে।

আপনি যদি নিশ্চিত না হন যে আপনার ডিভাইসটি Windows 11 ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলি পূরণ করে এবং Windows 10 ইতিমধ্যেই ইনস্টল করা আছে, তাহলে আপনি PC Health Check অ্যাপটি ডাউনলোড করতে পারেন, যা যোগ্যতা মূল্যায়ন করবে এবং আপনার ডিভাইসের উপাদানগুলি সনাক্ত করবে যা ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করে না৷ এজন্য উইন্ডোজ ১১ ইনস্টল দেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

সঠিক পথে অনলাইনে কাজ করে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button