Facebook Tips

মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন কি? আসুন জেনে নেই

বর্তমানে ফেসবুক ও মেসেঞ্জারে অতিরিক্ত সিকিউরিটির জন্য একটি পিন সেট করতে বলা হয়ে থাকে।যেটিকে  মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন বলে। যখন আপনি একটি ডিভাইস থেকে অন্য একটি ডিভাইসে আইডি লগ ইন করবেন তখন আপনার মেসেঞ্জারে বা ফেসবুকের চ্যাটিং হিস্টোরি যেন অন্য কেউ না দেখতে পারে এই জন্যই মূলত এই পিন সেট করা হয়ে থাকে।আজকের ব্লগে আমরা এই এন্ড টু এন্ড এনক্রিপশন সম্পর্কে জানবো।

এন্ড টু এন্ড এনক্রিপশন কি

মেসেঞ্জারের আপনার কোনো চ্যাটিং  যাতে আপনি এবং যার সাথে চ্যাট করছেন সে ছাড়া কেউ দেখতে না পারে তা নিশ্চিত করে এন্ড টু এন্ড এনক্রিপশন।এটিকে বাড়তি নিরাপত্তা স্তর হিসেবে গন্য করা হয়ে থাকে।এছাড়াও কোনো মেসেজ বা কল আপনার ডিভাইস থেকে অন্য ডিভাইসে পৌছানোর মধ্যকার সময়ে এই মেসেজ বা কল অন্য কেউ অ্যাকসেস করতে, দেখতে বা শুনতে না পারে।৬ ডিজিট এর পিন সেট করে,  গুগল ড্রাইভ বা আইক্লাইডে key স্টোর করে সিকিউর স্টোরেজ অ্যাকসেস করা যাবে।মেসেঞ্জারের সিকিউর স্টোরেজ ফিচার ব্যবহার করে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড চ্যাট হিস্টোরি ও পারসোনাল মেসেজ অন্য ডিভাইস থেকে অ্যাকসেস করা যেতে পারে। মেসেঞ্জার মূলত সিকিউর করার জন্যই এই এন্ড টু এন্ট এনক্রিপশন সেট করা হয়েছে।এখন থেকে মেসেঞ্জারে ডিফল্ট হিসেবে কাজ করবে এই ফিচার টি।আপনি এখন থেকে যেকোনো ব্যক্তিগত ফ্যামিলি ফটো শেয়ার করতে পারবেন অথবা ব্যক্তিগত টাকাপয়সার হিসাব ও রাখতে পারবেন কারণ আপনার প্রতিটি মেসেজ ও কলে প্রাইভেসি লাগানো থাকবে।

সিকিউর স্টোরেজ ব্যবহার

সিকিউর স্টোরেজ ফিচার ব্যবহার করে চ্যাট হিস্টোরি মেসেঞ্জারের সার্ভারে সেভ করা যাবে বা লোকালি ডিভাইসে সিকিউর স্টোরেজে সেভ করা যাবে যা একে অন্য ডিভাইস থেকে অ্যাকসেস করা থেকে রুখে দিবে।সিকিউর স্টোরেজ ফিচারটি মূলত এন্ড-টু-এন্ড এনক্রিপটেড চ্যাট হিস্টোরি রিমোটলি অ্যাকসেস করা থেকে চ্যাটকে সুরক্ষা প্রদান করবে। কোনো নতুন ফোন নেওয়ার পর ফিচারটি চালু করে দেওয়ার পরামর্শ প্রদান করে মেটা। সিকিউর স্টোরেজ ফিচারটি চালু না থাকলে আপনার মেসেজ ও মিডিয়া হারিয়ে যেতে পারে যদি ডিভাইস হারিয়ে যায়।আপনার চ্যাট এন্ড-টু-এন্ড এনক্রিপটেড হওয়ার পর মেসেঞ্জারে  আপনাকে আপনার সুবিধামত উপায়ে সিকিউর স্টোরেজ অ্যাকসেস সেটাপ করতে বলা হবে। ফিচারটি অ্যাকসেস করা যাবে মেসেঞ্জারের সেটিংসে প্রবেশ করে সেখান থেকে প্রথমে Privacy & Security ও এরপর End-to-end encrypted chat সেকশনে প্রবেশ করতে হবে ।  মূলত দুইটি প্রধান উপায়ে সিকিউর স্টোরেজ অ্যাকসেস করা যেতে পারে: ৬-ডিজিট পিন সেটাপ করে এবং গুগল ড্রাইভ বা আইক্লাউডে ভার্চুয়াল কি জমা রেখে।

আরো পড়ুনঃMessenger ignore অপশন দেখাচ্ছে না? নিয়ে নিন সমাধান

পিন ব্যবহার করে মেসেঞ্জার সিকিউর করার নিয়ম

মেসেঞ্জারে সিকিউর স্টোরেজে থাকা চ্যাট রিস্টোর করতে নতুন ডিভাইসে পিন এর প্রয়োজন হবে। এই পিন যখন প্রথম সিকিউর স্টোরেজ চালু করা হয়েছিলো তখন ব্যবহার করা হয়েছিলো। পিন দ্বারা চ্যাট রিস্টোর করার নিয়ম নিন্মরূপ

  • প্রথমে মেসেঞ্জার সেটিংসে প্রবেশ করুন।
  • এরপর প্রথমে Privacy & safety, এরপর End-to-end encrypted chat সেকশনে প্রবেশ করুন।
  • এরপর Message storage এ প্রবেশ করুন।
  • Turn on secure storage ট্যাপ করুন।
  • পিন প্রদান করুন
  • এরপর চ্যাট হিস্টোরি Sync করে নিতে হবে।

আপনার মেসেঞ্জার পিন যদি রিসেট করতে হয়, সেক্ষেত্রে:

  • প্রথমে মেসেঞ্জার এর সেটিংসে প্রবেশ করুন।
  • এরপর Privacy & safety, তারপর End-to-end encrypted chats সেকশনে প্রবেশ করুন।
  • Secure storage এ ট্যাপ করুন।
  • সবশেষে Reset PIN অপশনে ট্যাপ করুন।

৪০ ক্যারেক্টার কোড ব্যবহার করে মেসেঞ্জার সিকিউর করার নিয়ম

মেসেঞ্জারে সিকিউর স্টোরেজে চ্যাট সেভ করার পর নতুন ডিভাইসে ৪০-ক্যারেক্টার কোড ব্যবহার করে সেগুলো রিস্টোর করা যাবে।৪০-ক্যারেক্টার কোড দ্বারা চ্যাট রিস্টোর করার জন্য

  • প্রথমে মেসেঞ্জার ওপেন করতে হবে।
  • আপনার ৪০-ক্যারেক্টার কোড প্রদান করুন ।
  • এরপর অন-স্ক্রিন ইন্সট্রাকশন অনুসরণ করুন

নতুন ৪০-ক্যারেক্টার কোড জেনারেট করার জন্য-

  • প্রথমে আপনার মেসেঞ্জার সেটিংসে প্রবেশ করুন।
  • এরপর Privacy & safety অপশনে ট্যাপ করুন।
  • End-to-end encrypted chats সেকশনে প্রবেশ করুন.
  • তারপর Secure storage এ ট্যাপ করুন।
  • সবশেষে Generate 40-character code অপশনে ট্যাপ করুন।

মেসেঞ্জারে পিন সেট করা বা এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারের মাধ্যমে সিকিউর স্টোরেজ ফিচার ব্যবহার করে চ্যাটকে সুরক্ষিত করার ফিচারটির মাধ্যমে ব্যক্তিগত যোগাযোগ এর ক্ষেত্রে নতুন মাত্রার নিরাপত্তা ও গোপনীয়তা যোগ করেছে মেটা সার্ভিস। তাই মেসেঞ্জারে পিন সেটাপ করতে বললে কোনো ভয় না পেয়ে ভালো ভাবে স্ক্রিনে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করতে হবে ও আপনার চ্যাটকে সিকিউর করে রাখতে পারবেন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

সেলফিন একাউন্ট খোলার নিয়ম

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button