Information

প্রবাসী কল্যান ব্যাংক লোনের নিয়ম জেনে নিন

দেশ ছেড়ে যারা অন্য দেশে বসবাসের/জীবিকা নির্বাহ করার জন্য যেয়ে থাকে তাদের প্রবাসী বলা হয়। এসব প্রবাসী দের নানা ধরনের সাহায্য সহযোগিতার প্রয়োজন হয়ে থাকে।প্রবাসী কল্যান ব্যাংক লোন এর জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক (পিকেবি) বাংলাদেশের প্রবাসীদের জন্য একটি বিশেষায়িত ব্যাংক যা তাদের বিভিন্ন আর্থিক চাহিদা পূরণে সহায়তা করে। ঋণ প্রদান পিকেবি-এর একটি গুরুত্বপূর্ণ সেবা যা প্রবাসীদের বিদেশ যাত্রা, ব্যবসা প্রতিষ্ঠান, শিক্ষা, গৃহ নির্মাণ, এবং অন্যান্য প্রয়োজনে আর্থিক সহায়তা প্রদান করে।

প্রবাসী কল্যান ব্যাংক লোনের নিয়ম

প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণের মধ্যে রয়েছে অভিবাসন ঋণ,পুনর্বাসন ঋণ,কর্মসংস্থান ঋণ,শিক্ষা ঋণ,গৃহ ঋণ,কৃষি ঋণ,ব্যবসায়িক ঋণ,স্বল্পমেয়াদী ঋণ,দীর্ঘমেয়াদী ঋণ ইত্যাদি।প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণের আবেদন এর জন্য় আবেদনকারিকে পিকেবি-এর নির্ধারিত আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। আবেদনপত্রের সাথে আবেদনকারীর প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। কাগজপত্রের মধ্যে রয়েছে  আবেদনকারীর সর্বশেষ পাসপোর্ট সাইজের ছবি, আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি , আবেদনকারীর ঠিকানা প্রমাণ (যেমন, বিদ্যুৎ/গ্যাস/পানি বিল),আবেদনকারীর আয়ের প্রমাণ (যেমন, বেতন সার্টিফিকেট),ঋণের উদ্দেশ্যের প্রমাণ (যেমন, ভিসা, ভর্তি কার্ড, ব্যবসায়িক পরিকল্পনা ,জামিনদারের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ,জামিনদারের আয়ের প্রমাণ ,জামিনদারের সম্পত্তির দলিল (যদি থাকে) । এসব কাগজপত্র জমাদানের পর ব্যাংক আবেদনপত্র ও কাগজপত্র যাচাই-বাছাই করে ঋণ অনুমোদন করে।আবেদনকারীর আয়ের পরিমাণ , আবেদনকারীর ঋণ পরিশোধের ক্ষমতা ,ঋণের উদ্দেশ্য ,জামিনের যোগ্যতা এসব বিবেচনা করে মূলত আবেদন কারীকে ঋণ প্রদান করা হয়।

প্রবাসী কল্যান লোনের জন্য অনলাইনে আবেদনের নিয়ম

প্রবাসী কল্যাণ ব্যাংকের ওয়েবসাইটে অনলাইন আবেদন করার জন্য নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে

১. প্রথমে প্রবাসী কল্যাণ ব্যাংকের ওয়েবসাইটে যেতে হবে।

২. সেবা সমূহ থেকে” কোন ঋণ নিবে” ট্যাবে ক্লিক করতে হবে ।

৩. এরপর আপনি যে ঋণের জন্য আবেদন করতে চান তার উপর ক্লিক করতে হবে ।

৪. “অনলাইন আবেদন” বাটনে ক্লিক করতে হবে ।

৫. ক্লিক করলে একটি নতুন পৃষ্ঠা খুলবে।

৬.এরপর আপনার প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে ।

৭.তথ্য পূরনের পর প্রয়োজনীয় কাগজপত্রের স্ক্যান কপি প্রদান করতে হবে।

৮. সবশেষে “সাবমিট” বাটনে ক্লিক করতে হবে। আপনার আবেদনটি জমা দেওয়ার পর আপনাকে একটি নিশ্চিতকরণ ইমেইল প্রদান করা হবে।

প্রবাসী কল্যান ব্যাংক লোন পাওয়ার যোগ্যতা

সকল আবেদনকারীই এই লোন নিতে পারবে না। এই লোনের জন্য উপযোগীদেরই কেবল ঋণ সুবিধা দেওয়া হবে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন পাওয়ার যোগ্যতা গুলো হলো- আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক ও বয়স ১৮ বা তার বেশি হতে হবে।যে শাখায় আবেদন করবে আবেদনকারীকে সেই শাখার বাসিন্দা হতে হবে।অন্যকোনো ব্যাংক বা এনজিও এর সাথে ঋণ খেলাপির ইতিহাস থাকা যাবে না।আবেদনকারীর সপক্ষে কমপক্ষে ২ জন জামিনদার থাকতে হবে এবং ঋণ পরিশোধে তাদেরকে আর্থিকভাবে স্বচ্ছল হতে হবে।পুনর্বাসন ঋণ পাওয়ার জন্য ব্যবসায় বা প্রকল্পের ঠিকানা, উদ্দেশ্য সম্বলিত প্রতিবেদন জমা দিতে হবে।অভিবাসন ঋণ পেতে আবেদনকারীর বিদেশে কাজের জন্য বৈধ ভিসা পেতে হবে। এসব যোগ্যতা না থাকলে একজন আবেদন কারী প্রবাসী কল্যান ব্যাংক লোন পাবে না।

প্রবাসী কল্যান ব্যাংক ঋণ এর বিস্তারিত

প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণের পরিমাণ সাধারনত ঋণের পরিমাণ, ঋণের ধরণ, আবেদনকারীর আয়, ঋণের উদ্দেশ্য, এবং জামিনের উপর নির্ভর করে। এছারাও সর্বোচ্চ ঋণের পরিমাণ ঋণের ধরণ অনুসারে নির্ধারিত হয়।প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণের মেয়াদ সাধারনত ঋণের মেয়াদ ঋণের ধরণ এবং ঋণের পরিমাণের উপর নির্ভর করে।এই ঋণের সর্বোচ্চ মেয়াদ ১৫ বছর পর্যন্ত হয়ে থাকে।প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণের সুদের হার ঋণের ধরণ, ঋণের পরিমাণ, এবং ঋণের মেয়াদ অনুসারে নির্ধারিত হয়।বর্তমানে পিকেবি-এর ঋণের সুদের হার ৮% থেকে ১২% এর মধ্যে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণের সুবিধা ও অসুবিধা

প্রবাসী কল্যাণ ব্যাংক ঋণের সুবিধা গুলোর মধ্যে রয়েছে এর আবেদন প্রক্রিয়া অতি সহজ। এতে দ্রুত ঋণ অনুমোদন পাওয়া যায়। এই ঋণের সুদের হার খুব কম। এই ঋণের মেয়াদ দীর্ঘ। এবং এই ঋণে খুব সহজে কিস্তি পরিশোধ করা যায়।

প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণের অসুবিধা গুলোর মধ্যে রয়েছে এই ঋণে জামিন প্রদানের প্রয়োজনীয়তা রয়েছে। এই ঋণে সময় মত কিস্তি পরিশোধ না করলে জরিমানা প্রদান করতে হয়। এই ঋণের উপর বিভিন্ন ফি প্রযোজ্য করা হয়ে থাকে।

প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাসীদের জন্য বিভিন্ন ধরণের ঋণ প্রদান করে। ঋণের নিয়মাবলী ঋণের ধরণ অনুসারে ভিন্ন হতে পারে। ঋণের জন্য আবেদন করার পূর্বে ব্যাংকের ওয়েবসাইট বা হেল্পলাইন থেকে ঋণের নিয়মাবলী সম্পর্কে ভালোভাবে জেনে নেওয়া উচিত তা না হলে লোন নাও পাওয়া যেতে পারে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

সেলফিন একাউন্ট খোলার নিয়ম

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button