Health Tips

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়

আজকের আলোচ্য বিষয় স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়। আমরা  মাঝে মাঝে ছোট খাটো বিষয়গুলো ভুলে যাই। এতে করে দৈনন্দন জীবনে অনেক সমস্যায় পড়তে হয়। জীবনকে আর উন্নত করার জন্য মেধার কোন বিকল্প নেই। তাই আপনার মস্তিষ্কে আরো শক্তিশালী  বা স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

স্মৃতিশক্তি বৃদ্ধি করার উপায়

মানবসভ্যতা যে অন্য সবাইকে ছাড়িয়ে যেতে পেরেছে তার অন্যতম কারন হচ্ছে মস্তিষ্ক।জীবনে অনেক দূরে এগিয়ে যেতে একটি শক্তিশালী মস্তিষ্কের গুরুত্ব অপরিসীম। আমাদের মস্তিষ্ককে আরো শক্তিশালী করা জন্য আমি আজকে আপনাদের কয়েকটি পয়েন্ট জানানোর চেষ্টা করব যেগুলো অনুসরণ করলে ভালো ফলাফল পাবেন।

ব্যায়াম করুন

ব্যায়াম করলে শরীর ও মন দুইটাই ভালো থাকে তার পাশাপাশি আপনার মস্তিষ্ক শক্তিশালী হবে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে প্রতিদিন প্রায় 20 থেকে 30 মিনিটের মতন ব্যায়াম করা ফলে 

‘জার্নাল অব এপিডেমিয়োলজি অ্যান্ড কমিউনিটি হেল্থ’য়ে প্রকাশিত ‘ইউনিভার্সিটি কলেজ লন্ডন’য়ের করা গবেষণায় দেখা গেছে,যারা প্রতিদিন ২০ থেকে ৩০ মিনিট ব্যায়াম করে তাদের মেধা ও স্মৃতিশক্তি অন্যদের তুলনায় অনেক বেশি। 

গবেষণা তে কোন নির্দিষ্ট ব্যায়ামের কথা বলা হয়নি কিন্তু এমন কিছু ব্যায়াম রয়েছে যেগুলো করলে আপনার শরীর অতিরিক্ত শক্তি খরচ হবে এবং হৃদস্পন্দন ও শ্বাস প্রশ্বাস বাড়ায় এ ধরনের ব্যায়ামগুলো করা উচিত।  যেমনঃ জোড়ে হাটা, দড়ি লাফান, ফুটবল খেল্‌, 

সঠিক খাবার গ্রহন করুন

স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য সঠিক খাবার খুবই প্রয়োজনী।কারণ, আমরা সারাদিনে যা খাই তার মাত্র ২০ শতাংশ শর্করা ও শক্তি আমাদের মস্তিস্কে প্রবেশ করে।মস্তিস্কের সঠিক সঞ্চালন নির্ভর করে গ্লুকোজের মাত্রার উপর। এই মাত্রার ঘাটতি হলেই দেখা দেয় নানান সমস্যা।তাই এটি ঠিক রাখার জন্য আমাদের সঠিক খাবার গ্রহন করা উচিত ।

কলাঃ কলাতে থাকে প্রচুর পরিমান ম্যাগনেসিয়াম ও ভিটামিন যা নার্ভ ইমপালস টান্সমিশনে সাহায্য করে  যা ব্রেন এর কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং ব্রেনকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

মাছ ও মাছের চর্বিঃমাছের চর্বি ব্রেনের জন্য অনেক উপকার। আমাদের গ্রাম বাংলায় একটা প্রবাদ আছে যে মাছের মাথা খেলে বুদ্ধি বাড়ে সত্যি তাই কারন মাছের মাথায় রয়েছে প্রচুর পরিমাণের তেল যা ব্রেনের সেল গঠন সাহায্য করে  মস্তিষ্কের প্রদাহ কমায় এবং মস্তিষ্ক রক্ষা করে।মাছের তেলে থাকে ওমেগা-৩ যা ব্রেনের জন্য খুবই উপকার।

বাদামঃ স্মৃতিশক্তি বৃদ্ধি জন্য বাদাম খুবই উপকার। আমাদের মধ্যে অনেকে আছেন যাদের বয়স বাড়ার সাথে সাথে স্মৃতি শক্তি কমে যায় বা কোন কিছু সহজে মনে রাখতে পারে না তারা বেশি করে বাদাম খাবেন কিছুদিনের মাঝে এর ফল পাবেন।

শাকসবজিঃশাকসবজি আমাদের শরীর  জন্য যেমন খুবই ভালো তেমনি আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি জন্য অনেক উপকার, তাই বেশি পরিমান শাকসবজি খেলে ব্রেন ভালো থাকে সতেজ থাকে।

মাংসের কলিজাঃমাংসের কলিজায় থাকে ভিটামিন  বি ও আয়রন যা ব্রেনের জন্য খুবই উপকারী তাই চেষ্টা করুন মাংসের কলিজা বেশি করে খাওয়ার তাহলে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

উল্টা কাজ করার চেষ্টা করুন

মস্তিষ্ক খুব অলস প্রকৃতির হয়ে থাকে। এটা বেশি কাজ করতে চায় না। নতুন চ্যালেঞ্জ নিতে ভয় করে। আপনি আপনার মস্তিষ্ককে যত কাজে লাগাবেন তত এটি শক্তিশালী  হবে। গবেষণা দেখা গেছে  উল্টো কাজ করার কারণে মস্তিষ্ক এটিকে নতুন  চ্যালেঞ্জ হিসেবে নেয় এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। 

পর্যাপ্ত ঘুম

শুধু স্মৃতিশক্তি বৃদ্ধি করার জন্য ঘুম নয় আপনার শরীর ভালো রাখার জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। সারাদিন পরিশ্রম করার পর বিশ্রামের প্রয়োজন পড়ে আর সেই  বিশ্রামে যদি ঘাটতি  বা পরিপূর্ণ না হয় ।তাহলে শরীরের স্বাভাবিক কার্যক্রম ব্যাঘাত ঘটবে ।

জানান রচেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. মাইকেন নেডেরগার্ড এর মতে  রাতে ৬ ঘণ্টার কম ঘুম হলে তা বার্ধক্য প্রক্রিয়া ত্বরান্বিত করতে মস্তিষ্কে বাঁধার সৃষ্টি করে,তাই রাতে কপপক্ষে ৬ ঘন্টা ঘুমানোর দরকার। একজন প্রাপ্তবয়স্ক মানুষের রাতে ৬-৮ ঘন্টা ঘুমানো উচিত তাহলে স্বাস্থ্য ভালো থাকবে।

হাঁটাহাঁটি করে মুখস্ত করুন

সব সময় শুয়ে অথবা বসে পড়তে হবে এমন কোন কথা নয়। আপনি চাইলে একদিন হাটাহাটি করে পড়া মুখস্ত করার চেষ্টা করে দেখতে পারেন। গবেষণায় দেখা গিয়েছে যারা হাঁটাহাঁটি করে পড়া মুখস্ত করে তাদের সেই পড়াগুলো দীর্ঘদিন মনে রাখতে পারে।

নতুন কিছু শিখুন

নতুন কিছু শিখলে সেই বিষয়বস্তু আমাদের কাছে সম্পন্ন নতুন লাগে যার কারণে আমাদের মস্তিষ্ক সেটি তাড়াতাড়ি শেখার জন্য চ্যালেঞ্জ হিসেবে নেই ।আর মস্তিষ্ক যত নতুন কিছু শিখবে চর্চার মধ্যে থাকবে ততটাই শক্তিশালী হবে। আপনার পছন্দ অনুযায়ী নতুন কোন কিছু শিখতে পারেন। যেমনঃ গিটার বাজানো, ছবি আঁকা, নিত্যশিখা,

মস্তিষ্কের খেলা খেলুন

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় মানুষ মারামারি, কার রেসিং ,  এই ধরনের গেম গুলো বেশি খেলে। কিন্তু আপনার মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ানোর জন্য এমন কিছু গেম খেলতে হবে যে গেমগুলো খেলার সময় অনেক চিন্তা ভাবনা করে খেলতে হয়।যেমনঃসুডোকো, ক্রসওয়ার্ডস বা দাবা এগুলো খেলতে পারেন তাহলে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে।

মেডিটেশন

স্মৃতিশক্তি বৃদ্ধি আর একটি উপায় হলো মেডিটেশন।  মেডিটেশন করলে আমাদের চিন্তা বা মনের চাপ অনেক কমে যায়।আর কোন কাজে মনযোগ বেশি দেওয়া যায়। যা ব্রেনের কার্যক্ষমতা করতে সাহায্য করে । তাই প্রতিদিন নিয়মিত ঘুম থেকে উঠে ও রাতে ঘুমানোর সময় মেডিটেশন করুন।  চোখ বন্ধ করে লম্বা শ্বাস নেওয়ার চেষ্টা করুন। কিছু দিনের মধ্যে এর সুফল পাবেন। তাই স্মৃতিশক্তি বৃদ্ধি জন্য মেডিটেশন করা শুরু করে দিন।

কল্পনা শক্তি বাড়ান

যে ব্যক্তির কল্পনা শক্তির যত প্রখর, সে ব্যক্তি তার জীবনে তত সঠিক সিদ্ধান্ত নিতে পারে। কল্পনা শক্তি হচ্ছে কোন কিছু আগে থেকে প্লান করা। আগে থেকে কোন কিছু প্ল্যান করলে আপনার কাজ অনেক গুণে সহজ হয়ে যায়।তাই উচিত আমাদের প্রতিটা মানুষের কল্পনার শক্তি বাড়ানো।

কল্পনা শক্তি বৃদ্ধির সম্পর্কে বিস্তারিত জানার জন্য নিচের পোস্ট পড়ুন।

কল্পনা শক্তি বৃদ্ধি করার উপায় কি?

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম জেনে নিন। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button