Information

সোনালি ব্যাংক পিএলসি কি ও কিভাবে কাজ করে জেনে নিন

সোনালি ব্যাংক পিএলসি এর পূর্ণ অর্থ হলো সোনালি ব্যাংক পাবলিক লিমিটেড কোম্পানি যা বাংলাদেশের একটি বৃহত্তম রাষ্ট্রীয় মালিকানায় অর্ন্তভুক্ত একটি বানিজ্যিক ব্যাংক।সোনালি ব্যাংক হলো বাংলাদেশের সর্ববৃহৎ বানিজ্যিক ব্যাংক।আজকের ব্লগে আমরা সোনালি ব্যাংক পিএলসি কি ও এর যাবতীয় বিষয় সম্পর্কে জানতে পারবো।

সোনালি ব্যাংক পিএলসি এর ইতিহাস

সোনালি ব্যাংক বাংলাদেশের ব্যাংক আইন ১৯৭২ মেনে ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, ব্যাংক অব বাহ্ওয়ালপুর এবং প্রিমিয়ার ব্যাংক এই তিনিটি ব্যাংকের সমন্বয়ে প্রতিষ্ঠিত হয়।পরবর্তীতে ব্যাংকিং ব্যবস্থায় ব্যাবস্থাপনা দক্ষতার মান উন্নয়নের জন্য ২০০৭ সালের ৩ই জুন তারিখে ব্যাংকিং কর্মকান্ডকে আরো গতিশীল করে তোলার নিমিত্তে যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মসমূহের নিবন্ধকের পরিদপ্তরে এ ব্যাংকটির নামকরন করা হয় এবং নিবন্ধিত হয় সোনালি ব্যাংক লিমিটেড হিসেবে। ২০০৭ সালের ৫ই জুন তারিখে সোনালি ব্যাংক কে লাইন্সেন্স প্রদান করা হয়। এবং ২০০৭ সালের ১৫ই নভেম্বর তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সোনালী ব্যাংক পিএলসি এর মধ্যে ভেন্ডর এগ্রিমেন্ট সম্পাদন করার মাধ্যমে সোনালি ব্যাংক লিমিটেড তাদের ব্যাংকিং কার্যক্রম শুরুর মাধ্যমে অফিশিয়ালি তাদের যাত্রা শুরু করে।

এরপর ২০২৩ সালের ২৮ শে ফেব্রুয়ারি তারিখে বাংলাদেশ কোম্পানি আইন অনুসারে ব্যাংকটির নামকরন করা হয় “সোনালি ব্যাংক পাবলিক লিমিটেড কোম্পানি” বা সোনালি ব্যাংক পিএলসি।

সোনালি ব্যাংকের শাখা প্রশাখার বিস্তৃতি ও লোকবল

সোনালি ব্যাংক পিএলসির বর্তমান শাখা প্রশাখার সংখ্যা মোট ১২৩১ টি।বাংলাদেশে টোটাল ১২২৯ টি শাখা রয়েছে সোনালি ব্যাংক এর।আর বাকি ২ টি শাখা রয়েছে বাহিরের দেশে।বিদেশি ২ টি শাখার মধ্যে ১ টি রয়েছে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় এবং বাকি ১ টি শাখা রয়েছে ভারতের শিলিগুড়িতে।বাংলাদেশের অভ্যন্তরের ১২২৯ টি শাখার মধ্যে ৭২৯ টি শাখা রয়েছে দেশের গ্রাম অঞ্চলের ভেতরে  আর বাকি ৭০০ টি শাখা রয়েছে শহুরে এলাকার মধ্যে।যুক্ত্রাজ্যেও বর্তমানে সোনালি ব্যাংকের ৬ টি শাখা রয়েছে।

সোনালি ব্যাংকের বিশাল বড় দক্ষ লোকবল রয়েছে।সাধারনত দক্ষ লোকবলই ব্যাংকের সকল কার্যক্রম সঠিকভাবে পরিচালায় সহায়তা করে।বর্তমানে সোনালি ব্যাংক পাবলিক লিমিটেড কোম্পানির কর্মকর্তার সংখ্যা ১৭,৪০৬ জন এবং কর্মচারীর সংখ্যা ১৪০০ জন।সোনালি ব্যাংক লিমিটেড এর বর্তমান চেয়ারম্যান এর নাম হলো জিয়াউল হাসান সিদ্দিকী এবং ব্যবস্থাপনা পরিচালকের নাম হলো মো. আফজাল করিম।

সোনালি ব্যাংক পিএলসি এর অফিস

ব্যাংকিং সকল কার্য সঠিক ভাবে পরিচালনা করার জন্য যেমন দক্ষ লোকবল প্রয়োজন ঠিক তেমনি ভাবে প্রয়োজন অফিসের।বর্তমানে সোনালি ব্যাংকের ১৫টি জেনারেল ম্যানেজার’স অফিস, ৬৬টি প্রিন্সিপাল অফিস ও ১৬টি আঞ্চলিক কার্যালয় রয়েছে।সাধারনত প্রধান কার্যালয়ের ৪৭টি বিভাগের মধ্যেই সোনালি ব্যাংকের সকল কার্যক্রম পরিচালিত হয়।সোনালি ব্যাংকের বর্তমান হিসাব ধারীর সংখ্যা ২.৪৭ কোটি জন যারা বিভিন্ন রকমের হিসাব তৈরী করেছে।সোনালি ব্যাংকের প্রধান কার্যালয় ঢাকার মতিঝিল বানিজ্যিক এলাকায়।কর্মকর্তা ও কর্মচারীদের দক্ষ করে তোলার জন্য সোনালি ব্যাংক লিমিটেড রাজশাহী, বগুড়া, চট্টগ্রাম ও ময়মনসিংহে ১ টি করে প্রশিক্ষন ইনিস্টিটিউট প্রতিষ্টা করেছে।

সোনালি ব্যাংক পাবলিক লিমিটেড কোম্পানির কার্যক্রম

ব্যাংকিং সকল কর্মকান্ড পরিচালনা করার পাশাপাশি সোনালি ব্যাংক লিমিটেড অন্যান্য বিভিন্ন ধরনের কার্যক্রম ও পরিচালনা করে।যেমন-

  • সোনালি ব্যাংক বাংলাদেশের সাধারন জনগন কে সঞ্চয়ে উদ্ভুদ্ধ করে।
  • বাংলাদেশের আর্থ সামাজিক অবস্থা উন্নয়নে সোনালি ব্যাংক সাহায্য সহযোগিতা করে।
  • বাংলাদেশের যেসব স্থানে বাংলাদেশ ব্যাংকের শাখা নেই সেসব স্থানে সরকারের পক্ষে সরকারি ট্রেজারি হিসেবে সোনালি ব্যাংক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে।
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সোনালি ব্যাংক বিভিন্ন ধরনের ঋণ প্রদান করেও সহায়তা করে।যেমন-আমদানি রপ্তানি ঋণ, কৃষিঋণ, শিল্প প্রকল্প ঋণ, ক্ষুদ্র ঋণ, এসএমই ঋণ, ভোগ্যপণ্য ঋণ এছাড়াঅ অন্যান্য বিভিন্ন ঋণ প্রদান করে জনগন কে সহায়তা করে।
  • বর্তমানে সোনালি ব্যাংক লিমিটেড বাংলাদেশের সরকারি বেসরকারি কর্মচারীদের বিভিন্ন রকমের ভাতা প্রদান করে।এছাড়াও সরকারি কর্মকর্তারা অবসরে চলে গেলে তাদের এককালীন নির্দিষ্ট পরিমান ভাতা প্রদান করে।
  • এছাড়াও সোনালি ব্যাংক লিমিটেড মেধাবী এবং গরিব শিক্ষার্থীদের জন্য পড়াশুনার জন্য শিক্ষাবৃত্তি প্রদান করে।

সোনালি ব্যাংক পিএলসি এর অনলাইন সেবা

বর্তমানের প্রযুক্তির এই যুগে সকল ক্ষেত্রে কার্যক্রম অনলাইন ভিত্তিক করে তোলা খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে।এ জন্য সোনালি ব্যাংক লিমিটেড ৩ই জুন ২০২০ সালে সোনালি ব্যাংক ই সেবা নামক অনলাইনে একটি অ্যাপ চালু করে।সাধারনত মোবাইল ব্যবহার করেই এই অ্যাপ চালানো চায়।এই অ্যাপ ব্যবহার করে ব্যাংকে না যেয়ে সোনালি ব্যাংক একাউন্ট খোলা যায়।ব্যক্তিগত ইনফরমেশন প্রদান করে ঘরে বসেই একাউন্ট খোলা যাবে।এছাড়া ব্যাংকিং লেনদেন সহ অন্যান্য অনেক ব্যাংকিং কার্যক্রম ঘরে বসেই করা যায় ই-ব্যাংকিং সেবার সাহায্য নিয়ে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

প্রবাসী কল্যান ব্যাংক লোনের নিয়ম জেনে নিন

বিদেশ থেকে কিভাবে টাকা পাঠানো যায়? আসুন জেনে নেই

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button