Online tips

মোবাইল ট্রেন টিকিট বুকিং এর নিয়ম জেনে নিন

বর্তমান যুগ প্রযুক্তির যুগ। এখন মানুষ সকল কাজেই প্রযুক্তিনির্ভর হয়ে পরছে। তেমনি প্রযুক্তির একটি অংশ হলো মোবাইল ট্রেন টিকিট বুকিং। এখন মানুষ ঘরে বসেই ট্রেন টিকিট কাউন্টারে না যেয়েই খুব সহজেই মোবাইল ট্রেন টিকিট বুকিং করতে পারে।আজকের আমার এই আর্টিকেলে আমরা মোবাইল ট্রেন টিকিট বুকিং এর নিয়ম সম্পর্কে জানবো।

মোবাইলে ট্রেন টিকিট বুকিং এর নিয়ম

 

মোবাইল ট্রেন টিকিট বুকিং এর জন্য মোবাইলের ডাটা সংযোগ চালু করার পর মোবাইলে থাকা যেকোনো ব্রাউজার ওপেন করুন।তারপর সার্চ অপশনে যেয়ে Train Ticket BD লিখে সার্চ করলে Bangladesh Railway এর ওয়েবসাইট আসবে। সেই ওয়েবসাইটে প্রবেশ করুন।

ওয়েবসাইটে প্রবেশের পর I agree অপশনে ক্লিক করুন। তারপর উপরের ডান দিকের ৩ ডট অপশনে ক্লিক করলে রেজিস্টার অপশন আসবে। এখন এ্যাকাউন্ট রেজিষ্ট্রেশন করার জন্য আপনার NID ভেরিফাই করতে হবে। NID ভেরিফিকেশনের জন্য ফরমে থাকা তথ্যগুলো পূরণ করে ভেরিফাই বাটনে ক্লিক করুন।ভেরিফাই বাটনে ক্লিক করলে আপনার প্রদানকৃত ফোন নাম্বারে ৬ সংখ্যার OTP কোড আসবে তখন সেই কোডটি বসিয়ে Continue বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী ধাপে আরো কিছু তথ্য যেমন : password,confirm password, Email Addrrss, Postal Code, Address এগুলো পূরন করে রেজিষ্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে।
তারপর হোমপেজে এসে আপনার গন্তব্য সিলেক্ট করতে হবে। গন্তব্য বাছাইয়ের পর (From) অর্থ্যৎ আপনি কোন জায়গা থেকে ট্রেনে উঠবেন এবং (To) আপনি কোথায় যেয়ে নামবেন তা পূরণ করতে হবে। তারপর Date of Journey সিলেক্ট করে Choose class অপশন থেকে আপনার ট্রেনের ধরন নির্বাচন করতে হবে। তারপর search train অপশনে ক্লিক করে ঐ তারিখে available ট্রেন গুলোর তালিকা দেখে ট্রেন ভাড়া ও পৌছানোর সময় দেখে ট্রেন সিলেক্ট করুন।

এখন সিট বুকিং করতে হবে। সিট বুকিং এর জন্য Book Now অপশনে ক্লিক করে আপনার প্রয়োজনীয় সিট সংখ্যা সিলেক্ট করে Continue Purchase অপশনে ক্লিক করুন।আপনি শুধু সাদা সিটগুলোই নিতে পারবেন কারণ কমলা সিট গুলো অলরেডি বুকড।
এরপর আপনাকে passenger details যেমন : name,mobile no, Email, date, seat no পূরণ করে proceed অপশনে ক্লিক করুন। তারপর আপনই পেমেন্ট এর মাধ্যম গুলো দেখতে পারবেন যেমন: mobile banking/debit-credit card. বিকাশ/নগদ/রকেটের মাধ্যমে পেমেন্টের জন্য mobile banking সিলেক্ট করে আপনার বিকাশ/নগদ/রকেট নাম্বার প্রদান করে টাকার পরিমান বসিয়ে ভেরিফিকেশন কোড বসিয়ে confirm অপশনে ক্লিক করলেই আপনার মোবাইল ট্রেন টিকিট বুকিং হয়ে যাবে। তারপর টিকিটটি ডাউনলোড করে নিতে হবে।

এভাবেই খুব সহজে ঘরে বসেই আপনি মোবাইল ট্রেন টিকিট বুকিং এর মাধ্যমে প্রয়োজনীয় গন্তব্য অনুযায়ী ট্রেনের টিকিট কাটতে পারবেন।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

ডিলিট করা ফেসবুক পোস্ট কিভাবে ফিরিয়ে আনা যায় আসুন জেনে নেই

বিকাশে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

ঘরে বসে মোবাইল দিয়ে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button