Android Tips

মোবাইল গরম হওয়ার কারন ও তার প্রতিকারের উপায় জেনে নিন

মোবাইল গরম হওয়া একটি কমন ব্যাপার হয়ে পড়েছে।প্রায় সব মোবাইল ফোন ইউজারকেই কোনো না কোনো সময় Smartphone Heating সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হয়। ফোনে গেম খেলার সময় হোক বা অনেকক্ষণ চ্যাটিং করার পর বা নিউজফিড স্ক্রোল করার সময়, অনেকেরই মনে হয় স্মার্টফোনটা কিছুটা গরম হয়ে গেছে। অনেক সময় ফোনে কথা বলার সময়ও কানের ধারে মোবাইল গরম হয়ে যাওয়ার বিষয়টি বোঝা যায়। সাধারণত স্মার্টফোন ইউজাররা বিষয়টাকে স্বাভাবিক মনে করে উপেক্ষা করেন।আজকের ব্লগে আমরা মোবাইল গরম হওয়ার কারন ও এর প্রতিকারের উপায় জানতে পারবো।

মোবাইল গরম হওয়ার কারন

এখন আবহাওয়া পাল্টেছে এবং তাপমাত্রা বাড়তে শুরু করেছে। গ্রীষ্ম শুরু হওয়ার পরে, অনেক রাজ্যের তাপমাত্রা ইতিমধ্যে 40 ডিগ্রি ছুঁয়েছে। গরম বাড়ার সঙ্গে সঙ্গে ফোনের বাড়তি যত্ন নেওয়াও জরুরি হয়ে পড়েছে এবং এমন পরিস্থিতিতে মোবাইল ফোন গরম হওয়া সংক্রান্ত সমস্যাটাকে উপেক্ষা করা খুবই বিপজ্জনক প্রমাণিত হতে পারে।মোবাইল গরম হওয়ার সমস্যা এবং সেই সমস্যার সমাধান সংক্রান্ত বিষয়ে আলোচনা করার আগে আমরা এটা জানা উচিত যে এই সমস্যাটা কেন হয়? যেকোনো মোবাইল ফোন গরম হওয়ার একমাত্র কারণ হল এর ব্যাটারি।মোবাইল ফোন গরম হওয়ার কারন গুলো নিন্মরূপ-

ফোন চার্জ করার ধরন

এটি অনেক মোবাইল ইউজারদের অভ্যাস যে তারা রাতে ঘুমানোর সময় ফোন চার্জে বসিয়ে দেয় এবং যখনই তারা ঘুম থেকে ওঠে, তখন চার্জ করা বন্ধ করে দেয়। এমন অবস্থায় ফোন সারারাত চার্জে থাকে। চার্জ করার সময় ট্র্যাক করা হয় না এবং ব্যাটারি সম্পূর্ণ চার্জ হওয়ার পরেও চার্জিং চালু থাকে। চার্জিংয়ের সময় ব্যাটারি থেকে যে তাপ বের হয় তা কাপড়ের কারণে ভিতরে আটকে যায়। ফলে তখন ফোন অতিরিক্ত গরম হওয়ার পাশাপাশি ফোনে আগুন ধরতে পারে এবং ব্যাটারি ফেটে যেতে পারে।

ফোনের চার্জ

স্মার্টফোন কখনই পুরোপুরি চার্জ করবেন না। 100 শতাংশ পর্যন্ত মোবাইল চার্জ করার অভ্যাস ত্যাগ করুন এবং যখনই ফোনটি চার্জে রাখা অবস্থায় 90 শতাংশের কাছাকাছি থাকবে তখনই ফোন চার্জ করা বন্ধ করুন। খুব বেশি এবং খুব কম পাওয়ার ব্যাটারির স্বাস্থ্যকেও প্রভাবিত করে এবং তারপরে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়।

ফোন কভার

ফোনের ব্যাটারি এবং প্রসেসর শুধুমাত্র চার্জ করার সময়ই নয়, অন্যান্য কাজে ব্যবহার করার সময়ও ফোনে তাপ উৎপন্ন হয়। অনেকে এমন সব স্টাইলিশ মোবাইল কভার রাখেন, যা ফোনের সম্পূর্ণ আটকে যায়। এই ধরনের মোবাইল কভারে তাপটা ভিতরে আটকে যায় এবং বের হতে পারে না।

চার্জার এবং USB

স্মার্টফোনের সাথে চার্জার এবং USB পাওয়ার পর ভেঙে যাওয়ার পরে বা নষ্ট হয়ে যাওয়ার পরে, বেশিরভাগ লোকজন আসল.চার্জার এবং USB এর জন্য অর্থ অপচয় করতে চায় না।এইজন্য তারা যেকোনো চার্জার এবং USB দিয়ে ফোনটি চার্জ করে ফেলেন। তবে আপনি যদি সস্তা এবং লোকাল চার্জার এবং USB ব্যবহার করেন তাহলে সেটা ভবিষ্যতে আপনার জন্য ব্যয়বহুল হতে পারে। এই জন্যও কিন্তু ব্যাটারি গরম হয়ে যায় এবং ব্যাটারি বিস্ফোরণের সম্ভাবনা থাকে।

অপ্রয়োজনীয় অ্যাপ

অনেক সময় স্মার্টফোন ইউজাররা তাদের ফোনে অনেক অ্যাপ ডাউনলোড ও ইন্সটল করে, কিন্তু কিছু দিন পর আবার সেগুলো ব্যবহার করা বন্ধ করে দেন।যার ফলে অ্যাপগুলি ফোনে থেকে যায় এবং ফোনের অবস্থান, ডেটা, ব্যাটারি, ক্যামেরা, মাইক ইত্যাদি অ্যাক্সেস করতে থাকে। ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপগুলি প্রসেসরকে ক্রমাগত চালু রাখে এবং এটি ব্যাটারির উপরও প্রভাব ফেলে। এসব অন্যান্য অ্যাপের কারণে ফোন স্লো হয়ে যায় এবং একই সঙ্গে হিট হওয়ার ভয় থাকে।

ক্যামেরা এবং হিটিং

স্মার্টফোনের ক্যামেরাও অনেক সময় মোবাইল গরম হওয়ার কারণ হয়ে দাঁড়ায়। একটানা ফোনে ছবি তোলা বা দীর্ঘক্ষণ ভিডিও করার ফলে ক্যামেরা ও ফোন গরম হয়ে যায়। গ্রীষ্মের মৌসুমে এই সমস্যা আরও বেড়ে যায় যার ফলে ক্যামেরা ব্যবহার করার সময় স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যায়।

ভাইব্রেশন

কল বা মেসেজ রিসিভ হলে শুধু রিংটোন বাজে না, একই সাথে ফোন ভাইব্রেটও হয়। একইভাবে, মেসেজেও ফোন ভাইব্রেশনের মাধ্যমে বিজ্ঞপ্তি পাঠায়। বারবার ভাইব্রেট করার জন্য ফোনকে পাওয়ার ব্যবহার করতে হয় এবং এটি ব্যাটারি এবং প্রসেসরকেও প্রভাবিত করে।

মোবাইল গরম হওয়া প্রতিকারে করনীয়

মোবাইল ফোন গরম হওয়া প্রতিকারের জন্য নিন্মোক্ত পদক্ষেপ গুলো গ্রহন করতে হবে-

  • 100 শতাংশ পর্যন্ত মোবাইল চার্জ করার অভ্যাস ত্যাগ করুন এবং যখনই ফোনটি চার্জে রাখা অবস্থায় 90 শতাংশের কাছাকাছি থাকবে তখনই ফোন চার্জ করা বন্ধ করতে হবে। একইভাবে, ফোনের ব্যাটারি 20 শতাংশের নিচে নামতে দেওয়া যাবে না।
  • ফোন বিছানা, বালিশ বা গদি এর ওপর রেখে চার্জ দেওয়া যাবে না।
  • স্টাইলিশ ফোন কভার ব্যবহার করে থাকলে তাহলে কভারটি খুলে ফেলতে হবে এবং ফোন ফোন চার্জে বসানোর সময় কভার খুলে ফোনে হাওয়া লাগতে দিতে হবে।
  • শুধুমাত্র আসল চার্জার এবং USB ব্যবহার করতে হবে।
  • অপ্রয়োজনীয় অ্যাপ দিয়ে ফোন ভরে রাখা যাবে না।
  • ফোনে অটো-ব্রাইটনেস ফিচার চালু রাখা দরকার।
  • ফোনে বেশিক্ষণ ভিডিও রেকর্ড না করা এবং বারবার ক্যামেরা খোলা না রাখা।
  • ফোনে লোকেশন, জিপিএস, ডেটা ইত্যাদি বন্ধ করে রাখতে হবে।পাওয়ার সেভিং মোড এবং অন্যান্য অনুরূপ অপশন গুলি চালু রাখতে হবে।
  • ফোনটিকে সর্বদা লেটেস্ট ভার্সনে আপডেট রাখা অতি গুরুত্বপূর্ণ। এটি কেবল ফোনের ব্যবহারকে স্মুথ এবং ফাস্ট করে তাই নয় এতে ব্যাটারি স্বাস্থ্যও ভাল থাকে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

সঠিক পথে অনলাইনে কাজ করে টাকা ইনকাম করুন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করুন।

ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button