Health Tips

মন ভালো করার উপায়

মন ভালো করার উপায় হলো একেক ব্যাক্তির জন্য একেক রকম। কিন্তু আমি আজকে যে উপায় গুলো নিয়ে বলবো সেই গুলো অনুসরণ করলে আশা করি  আপনাদের খারাপ মনটাকে ভালো করে তুলবে। মাঝেমধ্যে আমাদের ছোট বা বড় বিষয় নিয়ে মন খারাপ হয়ে যায়।সে মন খারাপ যদি দীর্ঘদিন অব্যাহত থাকে তাহলে আস্তে আস্তে সেটি ডিপ্রেশন দিকে অগ্রসর হবে। মন খারাপ হওয়ার সাথে সাথে মন ভালো করার উপায় জানতে হবে তাহলেই বেশিক্ষণ মন খারাপ করে থাকা সম্ভব হবে না।

মন খারাপের জন্য আপনি অনেক গুলো কারন খুজে পাবেন কিন্তু মন ভালো রাখার মতো কারন খুজতে আপনার খুব কষ্ট হয়ে যাবে।আমরা ভালো সময় বেশি দিন মনে রাখি না খারাপ সময় দীর্ঘদিন মনে রাখি।আর সেই খারাপ মুহূর্তগুলো বা ঘটনাগুলো মনে করে সব সময় মন খারাপ করে থাকি। তাই দেরি না করে মন ভালো করার উপায় সম্পর্কে জেনে নিন। 

বন্ধুদের সাথে আড্ডা দিন

মন ভালো করার সব থেকে ভালো মাধ্যম হচ্ছে বন্ধুদের সাথে আড্ডা দেওয়া। পৃথিবীতে খুব কম মানুষ আছে যারা বন্ধুদের সাথে সময় কাটাতে অপছন্দ করেন। মন খারাপ থাকলে আমরা আরো একা থাকার চেষ্টা করি। মন ভালো হওয়ার বদলে আরো মন খারাপ হতে থাকে। তাই তখন আপনার মন ভীষণ খারাপ হয়ে যাবে বন্ধুদের সাথে আড্ডা দিতে বের হয়ে যান ।আর একটা কথা মাথায় রাখবেন অবশ্যই সেই বন্ধুটি ভালো হতে হবে। খারাপ বন্ধুর সাথে আড্ডা দিলে আরও মন খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

দূরে কোথাও ঘুরতে যান

যাদের ঘুরতে ভালো লাগে মন খারাপ হলে আশেপাশে কোন ভালো জায়গায় ঘুরতে যান। তারপর যদি আপনার মন ভালো না হয় তাহলে দূরে কোথাও ঘুরতে যান এবং কিছুদিনের জন্য নেটওয়ার্কের বাইরে চলে যান সবার সাথে যোগাযোগ বন্ধ করে দিন। নিজের মনের মতন করে  প্রকৃতির সাথে মিশে যান। মাঝেমধ্যে ব্যস্ততা গুলো এক পাশে রেখে ঘুরতে যাওয়া উচিত এতে করে মন ও শরীর দুইটাই ভালো থাকে।

গান শোনা

বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে গান মানুষের মনকে তাৎক্ষণিক ভালো করে দেওয়ার ক্ষমতা রাখে। মন খারাপ হলে পছন্দের গান গুলো শুনুন। গান শোনার সাথে সাথে গাওয়ার চেষ্টা করুন ও চাইলে নাচতে পারেন।  সব চিন্তা বাদ দিয়ে মন খুলে গান উপভোগ করুন, কিছুক্ষণের মধ্যে উপলব্ধি করবেন আপনার মন  অনেকটাই ভালো হয়ে গেছে। 

৪।শখের কাজ করা

প্রতিটি মানুষের  চিন্তাভাবনা যেমন আলাদা তার সাথে তাদের  শখ গুলোও আলাদা। আমি তো আর বলতে পারবো না আপনার শখ গুলো কি?তাই আপনার যেগুলো কাজ করতে অনেক ভালো লাগে সেই কাজগুলোই মন খারাপের সময় করতে পারেন।

ঘুম

শরীর ও মন ভালো রাখার জন্য ঘুমের প্রয়োজনীয়তা অনেক বেশি। মন খারাপের পাশাপাশি ঘুম কম হলে মন আরো বেশি খারাপ হয়। সেক্ষেত্রে যখন আপনার মন খারাপ থাকবে অবশ্যই ঘুমানোর চেষ্টা করবেন। 

প্রিয়জন বা বন্ধুদের কল করুন

মন খারাপ থাকলে বন্ধুদের কল করুন তাদের সাথে কথা বলুন । নিজের কষ্টের কথা গুলো তাদেরকে বলুন নিজের কষ্টের কথা গুলো শেয়ার করলে একটু হলেও কষ্ট কমে চাইলে সমস্যা সমাধানের জন্য তাদরে কাছ থেকে পরামর্শ নিতে পারেন।

ক্ষমা করতে শিখুন

ক্ষমা খুব মহৎ একটি কাজ তাই ভালো থাকতে চাইলে ক্ষমা করতে শিখুন কারো কোন কথায় কষ্টে পেয়ে থাকলে তাকে ক্ষমা করে দিন। যারা খুব সহজে ক্ষমা করে দেয় তারা সহজে কষ্ট পায় না।

পরিবারকে সময় দিন

পরিবারকে সময় দিন তাদের সাথে কথা বলুন। সবাই এক সাথে নানা ধরনের খেলার আয়োজন করতে পারেন। পরিবারের সাথে সময় কাটালে দেখবেন আপনার মন খুব তাড়াতাড়ি ভালো হয়ে গেছে তাই পরিবারের মানুষদের সাথে গল্প করুন

আরো পড়ুনঃমোবাইলে চার্জ দেওয়ার সঠিক নিয়ম

একা থাকুন

যখন অনেক বেশি মন খারাপ হয়ে যাবে তখন একা থাকুন। আপনি যত একা থাকবেন নিজেকে চিনতে পারবেন নিজের ভুলগুলো উপলব্ধি করতে পারবেন। যে বিষয়টির জন্য আপনার মন খারাপ সে বিষয়টি চাইলেও বর্তমান সময়ে ভালো বা ঠিক করতে পারবেন । অযথা সেই বিষয়টি নিয়ে না  ভেবে আগামীর পথ চলা কিভাবে সহজ হবে সেটি নিয়ে পরিকল্পনা করুন।

হাটুন

মন খারাপ থাকলে হাটতে বেরিয়ে যান। একা একা হাটুন পরিবেশের সতেজ বাতাস আপনার মনটাকে খুব তাড়াতাড়ি ভালো করে তুলবে। তাই মন খারাপ থাকলে হাটুন।

 মাদক ত্যাগ করুন

 যদি কোন বড় কোন বিষয়ে খারাপ করেন আর তার জন্য মাদকের দিকে পা বাড়ান তাহলে জীবনের সবথেকে বড় ভুল করতে চলেছেন। মাদক কখনো আপনার মন ভালো করে দিতে পারে না। মাদক গ্রহণ করার ফলে আপনার সামরিক সবার জন্য ভালোলাগার অনুভূতি হতে  পারে। এর পেছনের কারণ মাদক আপনার মস্তিষ্কের স্বাভাবিক  কার্যক্রম ব্যাঘাত ঘটায়। সে মুহূর্তে নেশা অবস্থায় আপনার ভালো লাগবে কিন্তু পরে এটা আস্তে আস্তে আসক্তের পরিণত হবে এবং আপনার জীবনটা নষ্ট হয়ে যাবে।

হাসুন

মন ভালো রাখার সব থেকে বড় ঔষধ হলো হাসি। তাই সবসময় চেষ্টা করুন হাসি খুশি থাকার জন্য। আমারা খুব ছোট বিষয় গুলো নিয়ে খুব কষ্ট পায় কিন্তু ছোট বিষয় গুলো নিয়ে খুশি হতে পারি না। আজ থেকে ছোট বিষয় গুলো নিয়ে খুশি হওয়ার চেষ্টা করুন প্রান খুলে হাসুন দেখবেন আপনার মন সবসময় ভালো থাকবে।

Follow topics bangla facebook page

আরো পড়ুনঃ

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম জেনে নিন। 2021

মন ভালো করার উপায়।2021

Topicsbangla

জানা ও অজানা বিষয় গুলো আপনাদের কাছে তুলে ধরা আমাদের মূল লক্ষ।আমাদের সাথেই থাকুন আশা করি উপকৃত হবেন।☺☺

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button