Online Earning

ব্লগিং করে টাকা আয় করার উপায় জেনে নিন

অতিরিক্ত অর্থ উপার্জনের ক্ষেত্রে ফ্রিল্যান্সিং খুব ভালো সুযোগ প্রদান করে থাকে বাসা থেকে কাজ করার মাধ্যমে খালি সময় গুলো ভালোভাবে ব্যবহার করার জন্য। আপনি যেই বিষয়ে পারদর্শী এবং কাজ করতে মজা পান সেই বিষয়ে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ে তোলা এখন তুলনামূলক ভাবে সহজ বলা যায়।একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে আপনি ব্লগিং দিয়ে আপনার ক্যারির‍্যার শুরু করতে পারেন।ব্লগিং করে টাকা আয় করা এখন খুব সহজ হয়ে পরেছে।আজকের ব্লগে আমরা ব্লগিং করে টাকা আয় করার উপায় জানতে পারবো।

ব্লগিং কি

ব্লগিং হলো একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখানে নিজস্ব মন্তব্য, অনুভূতি, জ্ঞান, অভিজ্ঞতা, টিপস, টিউটোরিয়াল, রিভিউ, সার্ভে, ইন্টারভিউ, কাহিনী, কবিতা, গান, ছবি, ভিডিও, কোড, অ্যানিমেশন, গ্রাফিক্স, ডিজাইন, সামাজিক প্রভাব ও ব্লগিং কমিটমেন্ট এবং অন্যান্য ধারণাসমূহ সংক্রান্ত লেখা প্রকাশ করা যায়।এটি একটি আধুনিক ও উন্নত উপায় যেখানে আপনি অন্যান্য লোকদের সাথে আপনার ধারণাসমূহ ভাগ করতে পারেন এবং তাদের জন্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে পারেন।

ব্লগিং করে টাকা আয় করতে যা জানা উচিত

ব্লগিং করে আয় করার জন্য নিন্মোক্ত পদক্ষেপগুলো গ্রহন করতে হবে-

  • রিসার্চ-আপনি একজন ফুল টাইম কিংবা পার্ট টাইম ফ্রিল্যান্সার যেটিই হতে চান না কেন আপনাকে সর্বপ্রথম আপনার ফ্রিল্যান্সিংয়ের বিষয়ের উপরে সঠিক জ্ঞান থাকতে হবে। এছাড়া আপনি যদি আপনার পোর্টফলিও আরো সংগঠিত করতে চান কিংবা ক্লায়েন্টের সাথে সংযোগ স্থাপন করতে চান তাহলে আপনার সঠিক জ্ঞান আহরণ করা খুবই প্রয়োজন।ফ্রিল্যান্স ব্লগার কর্তৃক বানানো সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম গুলো খুঁজে বের করে সেখান থেকে প্রোফেশনাল লেখকদের লেখা ব্লগ পড়া শুরু করুন। ফ্রিল্যান্স ব্লগাররা কিভাবে ব্লগকে তৈরি করে, সাজায় এবং কাজ খুঁজে থাকে সে বিষয়ে খুব ভালো ভাবে লক্ষ করুন। এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে ব্লগিং মূলত কি এবং একজন সেরা ফ্রিল্যান্স ব্লগার হবার জন্য আপনাকে কিভাবে কাজ করতে হবে। আপনি চাইলে ফ্রিল্যান্সার, এসেটাইগারস এবং রাইটারস ওয়ার্ক ইত্যাদি প্লাটফর্মের সহায়তা নিতে পারবেন।
  • নিশ খুঁজে বের করা-আপনার ফ্রিল্যান্সিং ব্লগিং ক্যারিয়ারের শুরুতে আপনি সাধারণত যেকোনো ধরনের লেখা বা কাজ পেলেই সেটি সম্পন্ন করার চেষ্টা করবেন। এতে করে আপনার পোর্টফলিও এবং রেপুটেশন বৃদ্ধি পাবে। আপনার শুরুর দিকে বিভিন্ন ধরনের টপিক যেমন লাইফস্টাইল এবং ট্রাভেল থেকে শুরু করে টেকনোলজি এবং স্বাস্থ্য বিষয়ক আর্টিকেল লিখতে পারেন।শুরুর দিকের এই কাজগুলো করার মাধ্যমে আপনি কোন বিষয়ে লিখতে পছন্দ করেন এবং কোন বিষয়ে আপনার লেখা ভালো হয় সে ব্যাপারে একটি ভালো অভিজ্ঞতা পেয়ে যাবেন। এছাড়া প্রত্যেকটি ব্লগ যেগুলো আপনি লেখার জন্য কন্ট্রাক্ট পাবেন সেগুলো আপনাকে একজন ইউনিক রাইটার হিসেবে গড়ে উঠতে সাহায্য করবে। সময় যত যেতে থাকবে আপনি আপনার প্রোজেক্টের স্ট্রাকচার ভালো করে দাড় করাতে পারবেন এবং নির্দিষ্ট কোনো একটি সেক্টরে আপনার পারদর্শীতার প্রকাশ ঘটবে।
  • বেশি করে পড়া-মূলত লিখতে বসার বাইরে আপনার লেখালেখির দক্ষতা উন্নত করার জন্য সবচেয়ে ভালো উপায় হলো বেশি করে পড়া। প্রচুর পরিমাণে ব্লগ পোস্ট এবং নিবন্ধন পড়ার মাধ্যমে বিষয়বস্তু সংগঠন, বাক্য গঠন এবং শব্দের উপর একটি বিস্তৃত জ্ঞান লাভ করা যায়। কোন একটি বিষয়বস্তুর উপরে পড়ার সময় যৌক্তিক বিষয়ের ওপর মনোযোগ প্রদান করতে হবে।ট্রাফিক বাড়াতে এবং লেখার প্রতি পাঠকদের জড়িত করতে কিওয়ার্ড গুলো সম্পর্কে এবং কিভাবে সেগুলো ব্যবহার করা হয় সেদিকে লক্ষ্য রাখুন।ব্লগ স্টাইল আর্টিকেলের সাধারণ প্রবাহ বুঝতে পারলে আপনি খুব সহজে নিজের অনন্য এবং মূল ধারার লেখালেখি করতে পারবেন। কেননা এটি একটি ভালো ব্লগ তৈরি করার জন্য গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে বিবেচিত হয়। আপনি চাইলে ফ্রিল্যান্সিং রাইটিং ক্যারিয়ার শুরু করার জন্য কিছু সহায়ক বই পড়তে পারেন।
  • পোর্টফলিও তৈরি-ফ্রিল্যান্সে সফল হবার জন্য একটি শক্ত পোর্টফোলিও যেটি একজন ফ্রিল্যান্স ব্লগার হিসেবে আপনার দক্ষতা সম্পর্কে ধারণা দিবে সেটি খুব গুরুত্বপূর্ণ। কোন একটি ক্লায়েন্টকে আকৃষ্ট করা এবং ধরে রাখার ক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো সকল লেখার নমুনা গুলিকে সংগঠিত, আপ টু ডেট এবং যে বিষয়ে ধারনা বেশি সে বিষয়ের সাথে প্রাসঙ্গিক ভাবে রাখা।বেশির ভাগ ক্ষেত্রেই সেরা ব্লগিং ফ্রিল্যান্সারেরা অনলাইন রাইটিং পোর্টফলিও তৈরি করে যাতে করে ক্লায়েন্টরা তাদের কাজ সম্পর্কে ভালো ভাবে জানতে পারে এবং প্রোজেক্ট এর জন্য অনুরোধ করতে পারে।

ব্লগিং করে মাসে কতো টাকা আয় করা যায়

ব্লগিং থেকে অর্থ উপার্জনের কোন নির্দিষ্ট সীমা নেই। এটা নির্ভর করে কোন উপায়ে অর্থ উপার্জন করা হবে তার উপর। অ্যাডসেন্স, অ্যাফিলিয়েট মার্কেটিং বা অন্য কিছু এসবের ওপর। অনেকে এইগুলো একসাথে ব্যবহার করে, এজন্য তারা প্রচুর অর্থ উপার্জন করতে পারে।

  • বেশির ভাগ বাংলা ব্লগে প্রতি মাসে ১০০-২০০ ডলার বা ১০,০০০ থেকে ২০,০০০ টাকা আয় হয়। তবে অনেকেই মাসে ১০০০ ডলার বা লাখ টাকার বেশি আয় করেন।
  • ইংরেজি ব্লগে আয়ের পরিমান বেশি, তাই বাংলাদেশে বেশির ভাগ ব্লগার ইংরেজি ভাষায় ব্লগিং করে থাকেন। ইংরেজি ব্লগ থেকে বেশীর ভাগ মানুষ ৩০০ থেকে ৫০০ ডলার বা ৩০ হাজার থেকে ৫০ হাজার আয় করেন । বলা বাহুল্য অনেক প্রো – ব্লগাররা একাধিক সাইট থেকে ১০০০০+ ডলার ইনকাম করছেন।

ফ্রিল্যান্সিং এমন একটি পেশা যা আপনাকে অফিসে আটকে না থেকে পেশাগত ভাবে আপনার ক্যারিয়ার বাড়াতে সাহায্য করে। অধ্যাবসায়, ধৈর্য এবং সময়ের সাথে আপনি সারা বিশ্বের ক্লায়েন্টদের জন্য আপনার প্রিয় বিষয়গুলিতে ব্লগ তৈরি করার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।

আরো পড়ুনঃ

ব্যাকলিংক কি? কিভাবে ব্যাকলিংক করব?(Off Page-SEO)

১০০% র‍্যাঙ্কিং হবে। আর্টিকেল লেখার নিয়ম(অন পেজ -SEO)

Follow topics bangla facebook page

Shakiul Hasan

Hey everybody! I blog on everything and anything that spikes any hint of interest in me! Do check my blogs out

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button